আজ থেকে ভারতের প্রথম ধাপের নির্বাচন শুরু — all-banglanews
সোমবার, ২২ এপ্রিল, ২০১৯
হোম / আন্তর্জাতিক / আজ থেকে ভারতের প্রথম ধাপের নির্বাচন শুরু

আজ থেকে ভারতের প্রথম ধাপের নির্বাচন শুরু

আজ থেকে ভারতের প্রথম ধাপের নির্বাচন শুরু
আজ থেকে ভারতের প্রথম ধাপের নির্বাচন শুরু

ভারতের লোক সভা নির্বাচনের ২০টি রাজ্যের ৯১টি সংসদীয় নির্বাচনী এলাকার প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার থেকে। অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, মেঘালয়া, উত্তরাখন্দ, মিজোরাম, নাগাল্যান্ড, সিক্কিম, লক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবার দ্বীপ এবং তেরাংগনা আজ থেকে ভোটগ্রহণ শুরু হবে। এছাড়া সকল সংসদীয় নির্বাচনি এলাকায় ভোটগ্রহণ চলতে থাকবে। অন্যান্য রাজ্যের প্রথম ধাপের নির্বাচনী এলাকার মধ্যে রয়েছে আসাম, বিহার, ছত্তিশগড়, জম্মু, কাশ্মীর, মহারাষ্ট্র, মনিপুর, উড়িষ্যা, ত্রিপুরা, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গ।
ভারতের ১৭ তম লোক সভা নির্বাচন ১১ এপ্রিল শুরু হয়ে সাত ধাপে ১৯ মে শেষ হবে। সাত ধাপের এই নির্বাচনের দ্বিতীয় থেকে সপ্তম দফায় ভোটগ্রহণ চলবে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল, ৬, ১২ ও ১৯ মে পর্যন্ত। ভোট গণনা হবে ২৩ মে। ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, দেশব্যাপী লোকসভার ৫৪৩ নির্বাচনী এলাকায় প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে নির্বাচনের সময় গণমাধ্যমে সকল প্রকার প্রচার নিষিদ্ধ করেছে। ইসিআই’র এক বিবৃতিতে বলা হয়েছে, নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন করলে ১২৬এ ধারায় ব্যবস্থা নেয়া হবে। সকল রাজনৈতিক দলের নেতারা বিশেষ করে সরকারি দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও বিরোধী দল কংগ্রেস নেতারা নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করছে।
দুই দলই তাদের সমর্থিত প্রার্থীকে জেতাতে জোর প্রচেষ্টা চালাচ্ছে। তারা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে। সরকারি দল বিজেপি ও বিরোধী দল কংগ্রেস রোববার রাজধানীতে তাদের প্রচারাভিযান চালাবেন বলে ঘোষণা দিয়েছে।

এবিএন/এফএম

চেক করুন

বিপিও সম্মেলন শুরু হবে আজ

বিপিও সম্মেলন শুরু হচ্ছে আজ

দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে আউট সোর্সিং খাতের অবস্থান তুলে ধরার লক্ষ্যে আজ রবিবার থেকে রাজধানীতে …

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ রবিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবেবরাত পালিত হবে। হিজরি সালের শাবান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *