ক্যান্সার নির্মূলে বৈপ্লবিক চিকিৎসা পদ্ধতির অনুমোদন — all-banglanews
শনিবার, ২৩ মার্চ, ২০১৯
হোম / স্বাস্থ্যসেবা / ক্যান্সার নির্মূলে বৈপ্লবিক চিকিৎসা পদ্ধতির অনুমোদন

ক্যান্সার নির্মূলে বৈপ্লবিক চিকিৎসা পদ্ধতির অনুমোদন

ক্যান্সার নির্মূলে বৈপ্লবিক চিকিৎসা পদ্ধতির অনুমোদন
ক্যান্সার নির্মূলে বৈপ্লবিক চিকিৎসা পদ্ধতির অনুমোদন

ক্যান্সার চিকিৎসায় নতুন আবিষ্কৃত বৈপ্লবিক ওষুধ মানব শরীরে প্রয়োগের অনুমোদন দিয়েছে অষ্ট্রেলিয়া। এই ওষুধ কোষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ক্যান্সার কোষগুলো ধ্বংস করবে। দ্যা থেরাপিউটিক গুডস এডমিনিস্ট্রেশন (টিজিএ) বুধবার ঘোষণা দিয়েছে, লিম্ফোব্ল্যাস্টিক লিউকেমিয়া (এএলএল) বা ব্লাড ক্যান্সার আক্রান্ত শিশু ও তরুণদের এবং ডিফিউজ লার্জ বি-সেল লিমফোমা (ডিএলবিসিএল) আক্রান্ত বয়স্কদের ক্যান্সার সেল ধ্বংস করতে টিসিএআর-থেরাপি প্রয়োগ করা যাবে।
টিসিএআর-থেরাপি প্রয়োগের মাধ্যমে কোষের প্রতিরোধ সক্ষমতা বৃদ্ধি পায়, প্রথমে জেনেটিক্যালি পরিবর্তিত ক্যান্সার কোষ আলাদা করে এবং এগুলোকে হত্যা করে। ডানিয়েল ক্লার্ক (৪৫) নামে গুরুতর ব্লাড ক্যান্সার আক্রান্ত এক ব্যক্তি আমেরিকার বোস্টনে টিসিএআর-থেরাপি গ্রহণের ফলে সম্পূর্ণভাবে ক্যান্সারমুক্ত হওয়ার পরে টিজিএ অস্ট্রেলিয়ায় এই চিকিৎসা পদ্ধতি প্রয়োগের অনুমোদন দেয়। বিশ্বের বৃহত্তম ওষুধ কোম্পানি নোভারটিস এই ওষুধ উদ্ভাবন করেছে। ইতোমধ্যে বিশ্বব্যাপী এই থেরাপি চিকিৎসার চাহিদা তৈরি হয়েছে।
যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, ফ্রান্স ও জার্মানির সহযোগিতা ও যৌথ উদ্যোগে এই থেরাপি চালু করবে অস্ট্রেলিয়া। এটি প্রচলিত ওষুধ নয়, এটি থেরাপি হওয়ায় সাবসিডির সুযোগ নেই, তবে দ্রুত সেই উদ্যোগ নেয়া হবে বলে অস্ট্রেলিয়ার স¦াস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট ঘোষণা দিয়েছেন। একজন রোগীর এই চিকিৎসা নিতে ব্যয় হবে ৫ লাখ ৯৮ হাজার অস্ট্রেলিয়ান ডলার।

এবিএন/এফএম

চেক করুন

বাঘাইছড়িতে ৮ খুনের ঘটনা পরিকল্পিত

বাঘাইছড়িতে ৮ খুনের ঘটনা পরিকল্পিত

রাঙামাটি জেলার বাঘাইছড়িতে ৮ খুনের ঘটনাটি পরিকল্পিত ছিল বলে মন্তব্য করেছেন তদন্ত কমিটির সদস্যরা। ঘটনাস্থল …

ডাকসু নির্বাচন সংক্রান্ত অভিযোগ তদন্তে কমিটি গঠন

ডাকসু নির্বাচন সংক্রান্ত অভিযোগ তদন্তে কমিটি গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ডাকসু নির্বাচন সংক্রান্ত অভিযোগ তদন্তে ৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *