খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত রিটের শুনানি হয়নি — all-banglanews
হোম / আদালত / খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত রিটের শুনানি হয়নি

খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত রিটের শুনানি হয়নি

খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত রিটের শুনানি হয়নি
খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত রিটের শুনানি হয়নি

ঢাকা : বিশেষায়িত হাসপাতালে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার নির্দেশনা চেয়ে হাইকোর্টে দায়ের করা রিট শুনানি হয়নি। খালেদা জিয়ার আইনজীবীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।
এর আগে গত ৯ সেপ্টেম্বর রবিবার রিট করেন খালেদা জিয়া। ১০ সেপ্টেম্বর মঙ্গলবার খালেদা জিয়ার আবেদনটি হাইকোর্টের কার্যতালিকায় রাখা হয়েছিল। তবে শুনানির প্রস্তুতির জন্য আরও সময় প্রয়োজন উল্লেখ করে হাইকোর্টে সময় চেয়েছিলেন তার আইনজীবীরা। এরপর মামলাটি মঙ্গলবারের কার্যতালিকায় আসলে শুনানি না করে পুনরায় সময় নেন খালেদা জিয়ার আইনজীবীরা।
খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, খালেদা জিয়া কারাগারে। তিনি অনেক অসুস্থ, তার বাম পা ও হাত প্রায় অকেজো। এ অবস্থায় আমরা তার সুচিকিৎসা চেয়ে হাইকোর্টে আবেদন করেছি।
আদালতের অনুমতি নিয়ে রিটটি দায়ের করেন আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির। আবেদনে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি বিশেষ বোর্ড গঠন করার নির্দেশনাসহ তার চিকিৎসাসেবা-সংক্রান্ত যাবতীয় নথিপত্র দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে। স্বরাষ্ট্রসচিব, আইজি (প্রিজন), ঢাকা কেন্দ্রীয় কারাগারের সুপারসহ সংশ্লিষ্ট সাতজনকে রিটে বিবাদী করা হয়েছে।
কায়সার কামাল বলেন, সরকার বেআইনিভাবে খালেদা জিয়াকে কারাগারে আটক রেখেছেন। তিনি সেখানে বিনা চিকিৎসায় রয়েছেন। চিকিৎসা পাওয়া তার সাংবিধানিক ও আইনগত অধিকার। সেই অধিকার থেকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে সরকার তাকে বারবার বঞ্চিত করছে। এর প্রতিকার চেয়ে আমরা হাইকোর্টে একটি রিট দায়ের করি। তিনি বলেন, সেই রিট আবেদনটি আজ মঙ্গলবার হাইকোর্টের কার্যতালিকায় ছিল। আমরা আদালতকে জানিয়েছি, আজকের জন্য আমরা আবেদনটি পরিচালনা করতে চাই না। তখন আদালত এর কারণ জানতে চাইলেন। তখন সরকার পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, বিষয়টি নিয়ে বেশ কিছু উন্নতি (আপডেট) হয়েছে। তার চিকিৎসার জন্য ইতোমধ্যে একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। তখন আমি বললাম, বিএনপির প্রতিনিধি দল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছিল। সেটার পরিপ্রেক্ষিতে খালেদা জিয়ার পক্ষ থেকে পাঁচ জন ডাক্তারের নাম চাওয়া হয়েছিল। সেই তালিকাও দেওয়া হয়েছে।
কায়সার বলেন, যেহেতু সরকার এ বিষয়ে পদক্ষেপ নিয়েছে, তাই আমরা আশা করছি- অন্যান্য অধিকার ক্ষুণ্ন হলেও উনাকে সরকার চিকিৎসা দেবেন। সেই প্রত্যাশায় সরকারের পদক্ষেপ আমরা পর্যবেক্ষণ করছি এবং সময় নিচ্ছি। তবে আদালতকে জানিয়েছি, সরকার যদি খালেদা জিয়ার পর্যাপ্ত চিকিৎসা দেন, সেক্ষেত্রে হয়তো আমাদের এ মামলা পরিচালনা না করাও হতে পারে। তখন আদালত বলেন, আপনারা তো ইউনাইটেড হাসপাতালে তার চিকিৎসা করতে চাচ্ছেন বলে পত্র-পত্রিকায় দেখছি। জবাবে আমরা বলি, তার উপযুক্ত চিকিৎসা যেখানে নিশ্চিত হবে, সেখানেই তার চিকিৎসার দাবি করছি। তার অসুস্থতা অনুযায়ী ট্রিটমেন্ট যেখানে হবে, সে ধরনের হাসপাতালেই তার চিকিৎসা চাচ্ছি।
এ পর্যায়ে আদালত খালেদা জিয়ার আইনজীবীদের উদ্দেশে বলেন, যেহেতু আপনারা বিষয়টির পদক্ষেপগুলো পর্যবেক্ষণ করছেন, সেক্ষেত্রে ‘নট টু ডে’ থাকলো। তবে পরবর্তীতে মামলাটি কার্যতালিকায় থাকবে।
গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের দ- দেন আদালত। সেই থেকে নাজিমুদ্দিন রোডের পুরনো কারাগারে বন্দি রয়েছেন বিএনপি চেয়ারপারসন। এর মধ্যে তাকে ৭ এপ্রিল রাজধানীর শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্বাস্থ্য পরীক্ষার জন্য নেয়া হয়েছিলো। সেসময় খালেদা জিয়ার স্বাস্থ্যের পরীক্ষা-নিরীক্ষার পর হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন বলেছিলেন, আপাত দৃষ্টিতে মনে হচ্ছে খালেদা জিয়া ভালো আছেন। তিনি হেঁটে হেঁটেই এক্স-রে রুমে গেছেন।
হাসপাতালের বি-ব্লকে প্রশাসনিক ভবনের নিচতলার সভাকক্ষে আয়োজিত ওই ব্রিফিংয়ে তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকদের নিয়ে গঠিত মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, এখানকার রেডিওলজি ও ইমেজিং বিভাগে খালেদা জিয়ার কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

এবিএন/এফআর

চেক করুন

আগামীকাল নির্বাচন কমিশনে যাবে ঐক্যফ্রন্ট

আগামীকাল নির্বাচন কমিশনে যাবে ঐক্যফ্রন্ট

ঢাকা : আগামীকাল বুধবার নির্বাচন কমিশনে (ইসি) যাবে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের নেতৃত্বে …

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ৪০২৩ জন

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ৪০২৩ জন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ৪০২৩ জন। এদিকে আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *