গান্ধীর জন্মবার্ষিকী উদযাপনে মোটর শোভাযাত্রা আজ — all-banglanews
বুধবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৯
হোম / আন্তর্জাতিক / গান্ধীর জন্মবার্ষিকী উদযাপনে মোটর শোভাযাত্রা আজ

গান্ধীর জন্মবার্ষিকী উদযাপনে মোটর শোভাযাত্রা আজ

গান্ধীর জন্মবার্ষিকী উদযাপনে মোটর শোভাযাত্রা আজ
গান্ধীর জন্মবার্ষিকী উদযাপনে মোটর শোভাযাত্রা আজ

মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উদ্যাপন ও ৩০তম জাতীয় সড়ক নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে নয়াদিল্লিতে আজ সোমবার এক মোটর শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। রাজঘাটে গান্ধী স্মৃতি ও দর্শনসমিতিতে পতাকা উত্তোলনের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গাডকারি এ মোটর শোভাযাত্রার সূচনা করবেন। সড়ক পরিবহন ও মহাসড়ক, জাহাজ চলাচল, রাসায়নিক ও সার বিষয়ক প্রতিমন্ত্রী মানসুখ এল. মান্দাভিয়া ও এ সময় উপস্থিত থাকবেন।
দেশটির সরকারি কর্মকর্তারা রবিবার জানিয়েছেন, শোভাযাত্রাটি বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের ঐতিহাসিক যে সকল স্থানে গান্ধীজি ভ্রমণ করেছিলেন সে সব এলাকায় যাত্রা করবে। শোভাযাত্রাটি বাংলাদেশের ঢাকা পৌঁছনোর আগে ভারতের সবুরমতি, পোরবন্দর, ড্যান্ডি, যারবাদা, শেওরাগ্রাম, জাবালপুর, লক্ষ্মৌ, গোরাখপুর, চাউরিচৌরা, চম্পরান, শান্তিনিকেতন ও কলকাতায় যাত্রা করবে। এ মোটর শোভাযাত্রা ২৪ ফেব্রুয়ারি মিয়ানামারের ইয়াংগুনের ৭,২৫০ কিলোমিটার এলাকা ভ্রমণ করবে।
গত বছর ২ অক্টোবর ভারত সরকার বছরব্যাপী মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উদ্যাপনের উদ্যোগ নিয়েছে। এ শোভাযাত্রা সে কর্মসূচিরই অংশ। শোভাযাত্রাটি সংশ্লিষ্ট রুটে সড়ক নিরাপত্তা সংক্রান্ত প্রচারণা চালাবে।
সূত্র আরো জানিয়েছে আজকের এ কর্মসূচি ভারত ও সেদেশের বিভিন্ন প্রদেশের ‘ড্যাশ বোর্ড ফর রোড এক্সিডেন্ট ডাটা’-প্রচার প্রদর্শন করবে। দি সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ইন্ডাস্ট্রি সড়ক নিরাপত্তার অঙ্গীকারের গুরুত্ব ও সমর্থনে ২০১৯ সালকে ‘সড়ক নিরাপত্তা বর্ষ’ পালন করবে। এই কর্মসূচি সড়ক নিরাপত্তা নিয়ে গণসমানুষের অংশগ্রহণমূলক উদ্যোগসমূহ পরিদর্শন করবে।
দি ইন্ডিয়ান রোড সেফটি ক্যাম্পেইন, আইআইটি দিল্লি এ বিষয়ে একটি আন্তঃমহাবিদ্যালয় প্রতিযোগিতার আয়োজন করবে। সড়ক নিরাপত্তা বিষয়ক বিভিন্ন উদ্যোগগ্রহনের জন্য ১৩৫ টি এনজিওকে চিঠি দেয়া হয়েছে। এছাড়াও নিরাপদ সড়ক সপ্তাহ উপলক্ষে নিরাপদ সড়ক সংক্রান্ত বর্তমান অবস্থার উন্নয়নে বিভিন্ন সেমিনার, কর্মশালার আয়োজন করবে। এসব কর্মসূচি বর্তমান অবস্থার উন্নয়নে সড়ক নিরাপত্তা প্রকৌশল, মোটরযান ইনস্যুরেন্সও গণমানুষকে এসব বিষয়ে সচেতনতা ও সড়ক নিরাপত্তা সংক্রান্ত আলোচনা তুলে ধরবে।

এবিএন/এফএম

চেক করুন

একশ দিন পর শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ

একশ দিন পর শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ

ঠিক একশ’ দিন পর শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ আসর আইসিসি বিশ্বকাপ। আগামী ৩০ মে …

মাতৃভাষা দিবস উপলক্ষে ডিএমপির নিরাপত্তামূলক কর্মসূচি

মাতৃভাষা দিবস উপলক্ষে ডিএমপির নিরাপত্তামূলক কর্মসূচি

একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ যথাযথ ও সুশৃঙ্খলভাবে উদযাপন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *