নাসার সূর্য বিজয়! — all-banglanews
বুধবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৯
হোম / বিজ্ঞান ও প্রযুক্তি / নাসার সূর্য বিজয়!

নাসার সূর্য বিজয়!

নাসার সূর্য বিজয়!
নাসার সূর্য বিজয়!

ঢাকা : সূর্যের খুব কাছাকাছি পৌঁছে গিয়ে নাসার মহাকাশযান সোলার প্রোব। আজ পর্যন্ত মানুষের পাঠানো কোনও যান সূর্যের এতটা কাছে যেতে পারেনি। এখানেই শেষ নয়। ক্রমে সোলার প্রোব সূর্যের আরও কাছে এগিয়ে যাবে বলে জানিয়েছে নাসা। আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, দূরত্বটা আপাত ভাবে অনেকটাই। দেড়শো লক্ষ মাইল। কিন্তু সূর্যের কাছাকাছি পৌঁছনোর হিসেবে সত্যিই হিসেবটা চমকে দেয়ার মতোই। এতদিন পর্যন্ত সূর্যের সবচেয়ে কাছাকাছি যাওয়ার রেকর্ড ছিল হেলিয়োস বি নামে এক মহাকাশযানের। ১৯৭৬ সালের সেই রেকর্ড গত ২৯ অক্টোবর ভেঙে দিয়েছে সোলার প্রোব।
স্বাভাবিক ভাবেই সূর্যের এতটা কাছে পৌঁছে যাওয়ার দরুণ সোলার প্রোবের সূর্যের দিকে সম্মুখীন যে তাপরোধী অংশ, সেখানকার তাপমাত্রা দাঁড়িয়েছে ৮২০ ডিগ্রি ফারেনহাইট। আরও এগোলে এই তাপমাত্রা যে বাড়বে তা বলাই বাহুল্য। নাসা জানিয়েছে, ক্রমে এই তাপমাত্রা আড়াই হাজার ফারেনহাইটেও পৌঁছতে পারে!
ওই প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, প্রতি ঘণ্টায় ২ লক্ষ ১৩ হাজার মাইল প্রতি ঘণ্টা গতিবেগ নিয়ে চলছে সোলার প্রোব। এটাও কোনও মহাকাশযানের গতির ক্ষেত্রে রেকর্ড। এই মুহূর্তে পৃথিবী থেকে কোনও রকম নিয়ন্ত্রণ করা হচ্ছে না যানটিকে। স্বয়ংক্রিয় ওই যান সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য জানাবে। আপাতত সেই সব তথ্য জানতেই মুখিয়ে রয়েছেন বিজ্ঞানীরা। মহাকাশ যাত্রার ইতিহাসে নাসার এই পদক্ষেপ নিঃসন্দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

এবিএন/এফএম

চেক করুন

একশ দিন পর শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ

একশ দিন পর শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ

ঠিক একশ’ দিন পর শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ আসর আইসিসি বিশ্বকাপ। আগামী ৩০ মে …

মাতৃভাষা দিবস উপলক্ষে ডিএমপির নিরাপত্তামূলক কর্মসূচি

মাতৃভাষা দিবস উপলক্ষে ডিএমপির নিরাপত্তামূলক কর্মসূচি

একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ যথাযথ ও সুশৃঙ্খলভাবে উদযাপন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *