নুসরাত হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ : ২০ জুন শুনানি - all-banglanews
সোমবার, ২৪ জুন, ২০১৯
হোম / আদালত / নুসরাত হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ : ২০ জুন শুনানি

নুসরাত হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ : ২০ জুন শুনানি

নুসরাত হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ : ২০ জুন শুনানি
নুসরাত হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ : ২০ জুন শুনানি

বহুল আলোচিত ফেনীর সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনার মামলার অভিযোগপত্র গ্রহণ করেছেন আদালত। আগামী ২০ জুন শুনানির দিন ধার্য করা হয়েছে। আজ সোমবার মামলার তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) আসামিদের আদালতে হাজির করে অভিযোগপত্র দাখিল করলে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ তা গ্রহণ করেন। চাঞ্চ্যল্যকর এই ঘটনায় গ্রেপ্তার হওয়া ২১ আসামির মধ্যে ৫ জনকে অব্যাহতি দিয়ে ১৬ জনকে অভিযুক্ত করা হয়েছে। বাদীর আপত্তি না থাকায় আদালত অভিযোগপত্র গ্রহণ করে পরবর্তী শুনানির জন্য আগামী ২০ জুন দিন ধার্য করেন। এছাড়া চার্জশিটভুক্ত ১৬ আসামির মধ্যে ৭ জন জামিন আবেদন করলেও আদালত নামঞ্জুর করেন। এর আগে খুবই স্পর্শকাতর এ মামলার অভিযোগপত্র ও প্রায় ৮০৮ পৃষ্ঠার সামগ্রিক নথি গত ২৮ মে ফেনীর সিনিয়র বিচার বিভাগীয় হাকিম জাকির হোসাইনের আদালতে দাখিল করেন পিবিআই কর্মকর্তারা।
আদালত সূত্রের তথ্য মতে, সেদিন অভিযোগপত্রসহ কেস ডকেট (সার্বিক নথি) জমা দিলেও বিচারক অভিযোগপত্রটি পর্যবেক্ষণ করে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুন উর রশিদের আদালতে পাঠিয়ে দেন। এরপর গত ৩০ মে নারী ও শিশু নির্যাতন দমন আদালতে আসামিদের হাজির করা হলেও বিচারক সেদিন অভিযোগপত্র গ্রহণের ওপর শুনানি না করে ১০ জুন শুনানির তারিখ ধার্য করেন।
প্রসঙ্গত অধ্যক্ষ সিরাজ উদ-দৌলার বিরুদ্ধে যৌন হয়রানির মামলায় করা হয় সোনাগাজীর ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার আলিম পরীক্ষার্থী নুসরাতকে হত্যার উদ্দেশ্যে গত ৬ এপ্রিল গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ১০ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে। এই ঘটনায় নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে সোনাগাজী থানায় মামলা করেন। ১২ এপ্রিল মামলাটি তদন্তের জন্য পিবিআইতে পাঠানো হয়। পুলিশ ও পিবিআই এ ঘটনায় ২১ জনকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে ১২ জন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। ৫ জনকে অব্যাহতি দিয়ে এবং ১৬ জনের ফাঁসির আবেদন করে গত ২৮ মে আদালতে অভিযোগপত্র দাখিল করেছে পিবিআই।
অভিযোগপত্র প্রসঙ্গে জাতনে চাওয়া হলে মামলার বাদী নুসরাতের বড় ভাই মাহমুদুল হাসান নোমান বলেন, তদন্ত প্রতিবেদনে আমরা সন্তুষ্ট। আমাদের কোন আপত্তি নেই। স্বরাষ্ট্রমন্ত্রী মামলাটি তদারকি করছেন। আশা করি শিগগির ওসি মোয়াজ্জেম হোসেন গ্রেপ্তার হবেন।
আর বাদীপক্ষের আইনজীবী এম শাহজাহান সাজু সাংবাদিকদের বলেন, বাদীর আপত্তি না থাকায় আজকে আদালত চার্জশিট গ্রহণ করেছেন। মামলার তদন্ত প্রতিবেদনে অব্যাহতিপ্রাপ্তরা হলেন- নুসরাতের সহপাঠী আরিফুল ইসলাম, নূর হোসেন, কেফায়াত উল্লাহ জনি, মোহাম্মদ আলা উদ্দিন, শাহিদুল ইসলাম।
মামলার অভিযুক্তরা হলেন, সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ উদ-দৌলা (৫৭), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), কাউন্সিলর ও সোনাগাজী পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাকসুদ আলম ওরফে মোকসুদ কাউন্সিলর (৫০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন (১৯), হাফেজ আব্দুল কাদের (২৫), আবছার উদ্দিন (৩৩), কামরুন নাহার মনি (১৯), উম্মে সুলতানা ওরফে পপি ওরফে তুহিন ওরফে চম্পা/শম্পা (১৯), আব্দুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন ওরফে মামুন (২২), সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাদরাসা পরিচালনা কমিটির সাবেক সহ-সভাপতি রুহুল আমিন (৫৫), মহিউদ্দিন শাকিল (২০) ও মোহাম্মদ শামীম (২০)।
আইনজীবী সাজু জানান, আদালতে ৭ জন আসামি জামিন আবেদন করেছিলেন। বাদী ও আসামি এবং রাষ্ট্রপক্ষের শুনানি শেষে আদালত তাদের জামিন আবেদন নামঞ্জুর করেন। আগামী ২০ জুন এই মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন ধার্য করেছেন আদালত। ২০ জুন অভিযোগ গঠন হলে সাক্ষ্য পর্ব ও মামলার বিচার প্রক্রিয়া শুরু হবে।
আসামিপক্ষের আইনজীবী গিয়াস উদ্দিন নান্নু বলেন, বিচারক আংশিক ন্যায়বিচার করলেও ন্যায়বিচার করেননি। যারা ছাদে নুসরাতের গায়ে আগুন দিয়েছিল সেই ৬জন ছাড়া বাকি ১০ জনকে একই গ্রাউন্ডে জামিন দেয়া উচিত ছিল। মামলার তদন্ত প্রতিবেদনটি পক্ষপাতপুষ্ট ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এই মামলায় যে অর্ডার হয়েছে তা আইনসম্মত নয়, বরং বেআইনি।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

সৌদি বিদ্রোহীদের হামলায় নিহত ১ আহত ৭

সৌদি বিদ্রোহীদের হামলায় নিহত ১ আহত ৭ সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় একটি বেসামরিক বিমানবন্দরে রবিবার ইয়েমেন …

উপবন এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে খালে : বহু হতাহতের আশঙ্কা

উপবন এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে খালে : বহু হতাহতের আশঙ্কা

উপবন এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে খালে : বহু হতাহতের আশঙ্কা ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়েছে সিলেট …