পরিবহন শ্রমিক-সরকার অনড় অবস্থানে : ধর্মঘট চলবে আগামীকালও — all-banglanews
হোম / অর্থনীতি / পরিবহন শ্রমিক-সরকার অনড় অবস্থানে : ধর্মঘট চলবে আগামীকালও

পরিবহন শ্রমিক-সরকার অনড় অবস্থানে : ধর্মঘট চলবে আগামীকালও

পরিবহন শ্রমিক ও সরকার অনড় অবস্থানে : ধর্মঘট চলবে আগামীকালও
পরিবহন শ্রমিক-সরকার অনড় অবস্থানে : ধর্মঘট চলবে আগামীকালও

সড়ক পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট আগামীকাল সোমবারও অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা। পক্ষান্তরে আইন পরিবর্তন করে এই মুহূর্তে তাদের দাবি মানা সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এদিকে সড়ক পরিবহন শ্রমিকদের ধর্মঘটের সমর্থনে সারাদেশে ট্রাক-কাভার্ড ভ্যান ও পণ্য পরিবহনও বন্ধ করে দেয়া হয়েছে। ফলে আজ রবিবার সকাল ৬টা থেকে শুরু হওয়া এই ধর্মঘট শেষ সময় পর্যন্ত অব্যাহত থাকবে। অন্যদিকে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেছেন, শ্রমিকদের ডাকা এই ধর্মঘট অযৌক্তিক এবং অবৈধ।
সড়ক পরিবহন মন্ত্রী ধর্মঘট কোথায় গিয়ে গড়ায় এমন বক্তব্য দিয়ে বলেছেন, সরকারের এই মেয়াদে আইন পরিবর্তনের সুযোগ নেই। এ অবস্থায় সহসা পরিস্থিতি উন্নত হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। বাংলাদেশ ট্রাক কাভার্ড ভ্যান মালিকদের নেতা রুস্তম আলী বলেছেন, সারাদেশে ৩ লাখ ১০ হাজার ট্রাক-কাভার্ড ভ্যান রয়েছে। তারাও এই ধর্মঘটে সমর্থন দিয়েছেন। ফলে গণপরিবহনের মত ট্রাক কাভার্ড ভ্যান ও পণ্য পরিবহনের কোনো গাড়ি চলছে না।
পরিবহন শ্রমিক নেতা এক বলেন, হঠাৎ করে এ কর্মসূচি দেয়া হয়নি। সরকারের পরিবহন মন্ত্রী ও মন্ত্রণালয়ে বহুবার যোগাযোগের চেষ্টা করা হয়েছে। চিঠি দেয়া হয়েছে। কিন্তু মন্ত্রী কেবল বিফ্রিংয়ে ব্যস্ত। তাকে গত কয়েকদিন থেকে পাওয়া যায়নি। এ অবস্থায় তারা বাধ্য হয়েছে ধর্মঘট কর্মসূচি দিয়েছেন। আর‘ধর্মঘট কোথায় গিয়ে দাঁড়ায় দেখি’ মন্ত্রীর এমন বক্তব্যের পর পরিবহন শ্রমিকরা আরও শক্ত অবস্থান নিয়েছেন। তারা ৪৮ ঘন্টার আগে কর্মসূচি শেষ করবেন না বলেও জানিয়ে দিয়েছেন।
তাদের দাবির প্রতি পরিবহন মালিক নেতাদেরও সমর্থন রয়েছে। রাস্তায় কোন পরিবহন মালিক তার কোম্পানির বাস নামাননি। ঢাকার ভেতরে বিআরটিসির কিছু বাস চলছে। কিন্তু তা খুবই অপ্রতুল। এ অবস্থায় হাজার হাজার মানুষ বিপাকে পড়েছেন গণপরিবহন না পেয়ে। পায়ে হেঁটে অনেকে কর্মস্থলে যাচ্ছেন যাচ্ছেন। বাস না পেয়ে একটি ময়লার গাড়িতে করে মানুষ যাচ্ছে-এমন ছবিও স্শ্যোাল মিডিয়ার ভাইরাল হয়েছে।
এক হাজারের বেশি বাস রযেছে এমন একটি বাস কোম্পানির একজন পরিবহন মালিক জানান, একদিন সড়কে বাস না চললে তার লাখ লাখ টাকা লোকসান হয়। ব্যাংকের কিস্তি আটকা পড়ে। এ অবস্থায় ক্ষতি সহ্য ছাড়া কোনো উপায় নেই। তারা অপেক্ষা করছেন সরকার হয়তো কোনো উদ্যোগ নেবে শ্রমিকদের সঙ্গে বৈঠক করে- পরিস্থিতি সামাল দেবে। তবে পুরো দিন চলে গেলেও পরিস্থিতি সমাধানের কোন উদ্যোগ দেখা যাচ্ছে না।
মন্ত্রণালয়ের অনুমোদনের পর শ্রমিক ফেডারেশন সড়ক পরিবহন আইনের বিভিন্ন ধারার সংশোধনের দাবি জানিয়ে আসছিল। কিন্তু সরকার আইন পরিবর্তন বা সংশোধনে পরিবনহ শ্রমিকদের কথায় সাড়া দেননি। ৩ মাস আগে রাজধানী ও সারাদেশে বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনার পর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়েছিলো। এ প্রেক্ষিতে মন্ত্রণালয়ে মতামতের জন্য আটকে থাকা আইনটি দ্রুত পাশ করা হয়।
শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী এ আইনের আইনের আটটি বিষয় সংশোধনের জন্য গত মাসের ২৭ তারিখ সরকারকে চিঠি দিয়েছিলেন। এর মধ্যে প্রথম বিষয়টি হচ্ছে, সড়ক দুর্ঘটনার জামিন অযোগ্য করার বিষয়টি সংশোধন করা। সরকারের পক্ষ থেকে কোন সাড়া না পেয়ে তারা ধর্মঘট ডেকেছেন।
জানা যায়, সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে আজ রবিবার সকাল থেকে ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এই ধর্মঘটে সারাদেশে দূরপাল্লার বাস ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ঢাকা, চট্টগ্রামসহ বড় শহরগুলোতে নগর পরিবহন বন্ধ থাকায়য় চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।
পরিবহন শ্রমিকদের দাবিগুলো হল- সড়ক দুর্ঘটনার সব মামলা জামিনযোগ্য করা, দুর্ঘটনায় চালকের ৫ লাখ টাকা জরিমানার বিধান বাতিল, চালকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণির পরিবর্তে পঞ্চম শ্রেণি পর্যন্ত করা, ৩০২ ধারার মামলার তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা, পুলিশি হয়রানি বন্ধ, ওয়ে স্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল এবং গাড়ি নিবন্ধনের সময় শ্রমিক ফেডারেশন প্রতিনিধির প্রত্যয়ন বাধ্যতামূলক করা। দাবি আদায় না হলে ৩০ অক্টোবর থেকে লাগাতার ধর্মঘটেরও হুঁশিয়ারি দিয়ে রেখেছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতারা।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

মার্চে ওয়ান স্টপ সার্ভিস চালু হবে

মার্চে ওয়ান স্টপ সার্ভিস চালু হবে

ঢাকা : ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগামী মার্চে ‘এক দরজায় সব সেবা (ওয়ান স্টপ সার্ভিস)’ …

নয়াপল্টনে বিএনপির হামলায় ১২ পুলিশ সদস্য আহত

নয়াপল্টনে পুলিশ-বিএনপির সংঘর্ষ : গাড়িতে অগ্নিসংযোগ

ঢাকা : রাজধানীর নয়াপল্টন এলাকায় বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশ ও বিএনপি’র নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *