ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান! — all-banglanews
মঙ্গলবার, ২৬ মার্চ, ২০১৯
হোম / বিজ্ঞান ও প্রযুক্তি / ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান!

ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান!

ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান!
ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে সাবধান!

ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। বর্তমানে ফ্রি ওয়াইফাই জোনের এতটাই চাহিদা যে রেলস্টেশন, বিমানবন্দর থেকে শুরু করে বহু রেস্তোরাঁ এমনকি বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থাও গ্রাহক টানতে এখন এর দ্বারস্থ হয়েছে। ফলে এসব স্থানে গেলে কোন পাসওয়ার্ড ছাড়াই বিনামূল্যে ওয়াইফাই কানেক্ট করা যায়। তবে এসব ফ্রি ওয়াইফাই জোন থেকে মোবাইল বা ল্যাপটপ কানেক্ট না করতেই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এসব ওয়াইফাই নেটওয়ার্কের জন্য একটি হটস্পট মেশিন লাগে। অধিকাংশ সময়ই দেখা যায় এই ‘হটস্পট’ মেশিনের ভাইরাস প্রতিরোধ করার ক্ষমতা থাকে না। ফলে এই হটস্পটের সাথে সংযোগ থাকা মোবাইল বা ল্যাপটপেও সেই ভাইরাস ঢুকে যায়।
এরমধ্যে এমন কিছু ভাইরাস থাকে যাদের কাজ হলো ডিভাইসের ভিতর থেকে যাবতীয় তথ্য বের করে হ্যাকারকে পাঠিয়ে দেয়া। অনেক সময় পাবলিক ‘ওয়াইফাই’ জোনে নানা সতর্কতামূলক সাইনবোর্ড লাগানো থাকে। যাতে এই ওয়াইফাই জোনে স্মার্টফোন বা ল্যাপটপগুলোকে সাবধানে ব্যবহার করার জন্য সতর্ক করা হয়। কিন্তু অধিকাংশ সময়েই মানুষ এসব সাইনবোর্ডকে পাত্তা দেয়না।
ফ্রি ওয়াইফাই জোনে একজনের স্মার্টফোন ব্যবহারকারী বা ল্যাপটপ ব্যবহারকারীর ‘ডেটা কমিউনিকেশন’ পড়ে ফেলতে পারে অন্য কেউ। এছাড়াও, কোনভাবে হ্যাকাররা যদি মোবাইলে থাকা ব্যাংকিং ডিটেলস, যেমন অ্যাকাউন্ট নাম্বার, ডেবিট কার্ড নম্বর, পিন নম্বর, ক্রেডিট কার্ড নম্বর, পিন নম্বর পেয়ে যায়, তাহলে নিঃস্ব হতে পারে ব্যবহারকারী। এসব ফ্রি ওয়াইফাই কানেকশনে কোন পাসওয়ার্ড তো থাকেই না, এমনকি এর রাউটারও অত্যন্ত নিম্নমানের হয়। ফলে ফ্রি ওয়াইফাই-এ কানেক্ট হওয়া স্মার্টফোন খুব সহজেই হ্যাক করা যায়।

এবিএন/এফএম

চেক করুন

আগামী ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে আগামী ১ এপ্রিল থেকে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা …

উত্তরায় এসি বিস্ফোরণে স্বামী-স্ত্রীর মৃত্যু

উত্তরায় এসি বিস্ফোরণে স্বামী-স্ত্রীর মৃত্যু

রাজধানীর উত্তরা ৩ নম্বর সেক্টরের এক বাসায় এয়ার কন্ডিশনার (এসি) বিস্ফোরণে দগ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *