‘বাঙালী জানে স্বপ্নের বিশালতায় ভাসতে’ - all-banglanews
বুধবার, ২৬ জুন, ২০১৯
হোম / জাতীয় / ‘বাঙালী জানে স্বপ্নের বিশালতায় ভাসতে’

‘বাঙালী জানে স্বপ্নের বিশালতায় ভাসতে’

‘বাঙালী জানে স্বপ্নের বিশালতায় ভাসতে’
‘বাঙালী জানে স্বপ্নের বিশালতায় ভাসতে’

প্রতি বছরের মত এবারও পালিত হচ্ছে পহেলা বৈশাখ। এমনিতেই বাঙালী উৎসবপ্রিয় জাতি। নানা রূপ, নানা সুষমায় প্রাণোচ্ছ্বলতায় প্রতিটি দিনকে তারা বরণ করে নেয় অনাবিল পূর্ণতায়। বিশালতার মায়ায় ভালোবাসার বাঁধন এখানে মুক্ত, উদার, পঙ্কিলতা বিবর্জিত ও স্নিগ্ধ। তারা দুঃখ, জরা, ক্লেশকে জয় করতে জানে, জানে শত কষ্টে পিষ্ট হৃদয় নিয়েও স্বপ্নের বিশালতায় ভাসতে। তাইতো বৈশাখের প্রথম সকালে রাজধানীর রাজপথে মঙ্গল শোভাযাত্রা করে তারা বলল- মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে। সবার সামনে মুখোশের মুখে রাজা আর রানি, মাঝে তাদের প্রজাকুল। বৃক্ষচূড়ায় মা পাখি আর ছানা, ডানা মেলেছে কমলা বরণ প্যাঁচা। তাদের পিছু পিছু এল হরিণ, জীবনবৃক্ষ, ষাঁড়, কাঠ ঠোকরা, টেপা পুতুল, বাঘ আর বক।
রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নৈবদ্য’ রচনার বাণী থেকে ওই পংক্তিকে প্রতিপাদ্য করেই আজ রবিবার ১৪২৬ বঙ্গাব্দকে বরণ করে নিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। সকালে রমনা বটমূলে ছায়ানটের প্রভাতী আয়োজন শেষ হতে হতে চারুকলা অনুষদে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতিও সারা হয়ে যায়। মেট্রোরেল প্রকল্পের কাজ চলতে থাকায় এ বছর কিছুটা বদলে নেয়া হয় মঙ্গল শোভাযাত্রার পথ। সকাল ৯টায় অনুষদের সামনে থেকে শুরু হয় রঙের মিছিল। শাহবাগ মোড়, ঢাকা ক্লাব ঘুরে মঙ্গল শোভাযাত্রা যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে। পরে রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয় মঙ্গল শোভাযাত্রা। বৈশাখী সাজে সব বয়সের সব শ্রেণি-পেশার হাজারো মানুষের এই শোভাযাত্রায় সামনে-পেছনে ঢাকের বাদ্যের তালে তালে চলে নৃত্য, হাতে হাতে ছিল বড় আকারের বাহারি মুখোশ, শোলার পাখি আর টেপা পুতুল।
এর আগে আজ ভোরে রমনার বটমূলে ছায়ানটের শিল্পীরা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘এসো হে বৈশাখ এসো এসো …সুরের তালে তালে নববর্ষকে বরণ করে নেয়। বর্ষবরণের ঢেউ লাগে এদেশের কোটি বাঙালীর মানসপটে। এরপরেই বর্ষবরণের মূল আয়োজন মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে চারুকলা অনুষদমুখী ভিড় বাড়তে থাকে। ৯টা বাজতেই শাহবাগ থেকে টিএসসি এলাকা বৈশাখের রঙে রঙিন মানুষের পদভারে ভরে ওঠে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রক্টর অধ্যাপক ড. একেম গোলাম রব্বানী চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের নেতৃত্বে চারুকলা থেকে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি শাহবাগ, ঢাকা ক্লাব হয়ে টিএসসি হয়ে আবার চারুকলায় গিয়ে শেষ হয়।
চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের ভাষায় বর্তমানে দেশ এগিয়ে যাচ্ছে। তারপরও নানা ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছে। সে জন্যই এবারের শোভাযাত্রার মধ্য দিয়ে অনুপ্রেরণার উৎসব সন্ধান করা হচ্ছে। শোভাযাত্রায় অংশ নিয়েছেন ছাত্র-শিক্ষক থেকে শুরু করে সর্বস্তরের মানুষ। সবাই বৈশাখের বিচিত্র সাজে নিজেদের রাঙিয়েছেন। মুখে রং তুলিতে লেখা ‘শুভ নববর্ষ ১৪২৬’, এসো হে বৈশাখ। ছেলেরা লাল-সাদা পাঞ্জাবি, মেয়েরা বৈশাখী শাড়ি পরেছেন। অনেকে মাথায় গামছা, আর লুঙ্গি পরে নিজেকে পুরো বাঙালিয়ানা সাজে সাজিয়েছেন। ছোট শিশুরাও অভিভাবকদের সাথে যোগ দিয়েছে বৈশাখ উদযাপনে। বাঁশি, একতারা, খেলনার ঢোল হাতে নিয়ে উল্লাস করেছেন। এছাড়া অংশ নিতে দেখা গেছে অনেক বিদেশি পর্যটক-সাংবাদিককে।
উৎসবে জরুরি নিরাপত্তাবরাবরের মতো শোভাযাত্রা ঘিরে নেওয়া হয় কঠোর নিরাপত্তা। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা চার স্তরের নিরাপত্তার বলয় তৈরি করে। র‌্যালির সামনে পিছনে বিপুল সংখ্যক র‌্যাব সদস্য নিয়োজিত ছিলেন। শোভাযাত্রায় সারি করে বাঘ, ঘোড়া, উল্টা কলসি, পেঁচা, কাঠঠোকরা এবং বাঘ ও বকের প্রতিকৃতি সাজানো ছিল।
১৯৮৯ সালে স্বৈরাচার বিরোধী ভাবমূর্তি নিয়ে চারুকলা থেকে শুরু হয় পহেলা বৈশাখের এই আনন্দ শোভাযাত্রা। সময়ের ধারাবাহিকতায় ১৯৯৬ সালে তা ‘মঙ্গল শোভাযাত্রা’ নাম পায়। বাঙালির বর্ষবরণের মঙ্গল শোভাযাত্রা এখন ইউনেস্কোর ‘ইনটেনজিবল হেরিটেজ’ এর অংশ।
গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও মঙ্গল শোভাযাত্রা হয়েছে নিরাপত্তার কড়াকড়ির মধ্যে। পুলিশ, র‌্যাব, এপিবিএন ও সোয়াটের সদস্যরা অস্ত্র হাতে সামনে-পেছনে গড়ে তোলেন নিরাপত্তা বলয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনসিসির সদস্যরাও ছিলেন তাদের সঙ্গে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান শোভাযাত্রার শুরুতে বলেন, মঙ্গল শোভাযাত্রা এখন আন্তর্জাতিক ঐতিহ্য। এর একটি সম্মোহনি শক্তি আছে। মানবিক মূল্যবোধ বিকাশের এটি একটি পথ। সেকারণে শোভাযাত্রা সব সময় চলমান থাকবে।

এবিএন/এফএম

চেক করুন

আজকের মধ্যে দুদকের চিঠি প্রত্যাহার না হলে আগামীকাল কঠোর কর্মসূচি

আজকের মধ্যে দুদকের চিঠি প্রত্যাহার না হলে আগামীকাল কঠোর কর্মসূচি

আজ বুধবারের মধ্যে ২ সাংবাদিককে জিজ্ঞাসাবাদের নামে তলব করে পাঠানো দুর্নীতি দমন কমিশনের (দুদক) চিঠি …

তাপপ্রবাহ আরও কয়েকদিন অব্যাহত থাকবে

তাপপ্রবাহ আরও কয়েকদিন অব্যাহত থাকবে

সারাদেশে চলমান তাপপ্রবাহ আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি জানায়, আষাঢ়ের …