ভারতে অমৃতসর হত্যাযজ্ঞের শতবর্ষ পালন - all-banglanews
বুধবার, ২৬ জুন, ২০১৯
হোম / আন্তর্জাতিক / ভারতে অমৃতসর হত্যাযজ্ঞের শতবর্ষ পালন

ভারতে অমৃতসর হত্যাযজ্ঞের শতবর্ষ পালন

ভারতে অমৃতসর হত্যাযজ্ঞের শতবর্ষ পালন
ভারতে অমৃতসর হত্যাযজ্ঞের শতবর্ষ পালন

ভারতে ব্রিটেনের হাই কমিশনার আজ শনিবার অমৃতসর হত্যাযজ্ঞের শতবর্ষ উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন। ঔপনিবেশিক শাসন আমলে সংঘটিত এটি ছিল অন্যতম নৃশংস ঘটনা। তবে ঔপনেবেশিক আমলের ওই ঘটনার জন্যে লন্ডন এখনও পর্যন্ত ক্ষমা চায়নি। ভারতের উত্তরাঞ্চলীয় নগরী অমৃতসরে ব্রিটিশ সৈন্যরা ১৯১৯ সালের ১৩ এপ্রিল বিকেলে হাজার হাজার নিরস্ত্র মানুষের ওপর গুলি চালায়। ভারতে ওই নৃশংস ঘটনাটি জালিয়ানওয়ালা বাগ হত্যাযজ্ঞ হিসেবে পরিচিত। ঔপনিবেশিক যুগের রেকর্ডে ওই ঘটনায় প্রায় ৪শ লোক নিহত হওয়ার কথা থাকলেও ভারতীয়রা দাবি করছে ওই ঘটনায় প্রায় ১ হাজার লোক প্রাণ হারায়। ওই ঘটনার ১০০ বছর পরও ব্রিট্রেন আনুষ্ঠানিকভাবে ক্ষমা চায়নি। শনিবার হাই কমিশনার ডোমিনিক আসকিত ঘটনাস্থল জালিয়ানওয়ালা বাগ বাগানে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে এখনো ওই নির্মম ঘটনার গুলির চিহ্ন রয়েছে।
আসকিথ বলেন, ‘আপনি ইচ্ছে করলেও ইতিহাস পাল্টাতে পারেন না। তিনি বলেন, আপনি শুধু ইতিহাস থেকে শিক্ষা নিতে পারেন। আমরা এই ঘটনা আজীবন মনে রাখব। আমরা কখনো এই ঘটনাকে ভুলে যাব না। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ২০১৩ সালে ভারত সফরকালে এই ঘটনাকে ‘অত্যন্ত লজ্জাজনক’ হিসেবে আখ্যায়িত করেন। তবে তিনি এই ঘটনার জন্য ক্ষমা চাননি।
১৯৯৭ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ ওই স্থানে পুষ্পস্তবক অর্পণ করেন। বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে হাউস অব কমনস এ অমৃতসরের ওই হত্যাযজ্ঞকে ‘ব্রিটিশ ভারতীয় ইতিহাসের লজ্জাজনক অধ্যায়’ হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, আমরা ওই ঘটনার জন্য গভীরভাবে অনুতপ্ত। তবে তিনিও ‘দুঃখিত’ বলা থেকে বিরত থেকেছেন।
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দার সিং বলেন, ওই ঘটনা সম্পর্কে মে যা বলেছেন, তা যথেষ্ট নয়। তিনি এক টুইট বার্তায় বলেন, এই নির্মম ঘটনার জন্য দ্ব্যর্থহীনভাবে আনুষ্ঠানিক ক্ষমা চাইতে হবে।

এবিএন/এফএম

চেক করুন

দুদক কর্মকর্তা ফানাফিল্যাকে কারণ দর্শানোর নোটিশ

দুদক কর্মকর্তা ফানাফিল্যাকে কারণ দর্শানোর নোটিশ

দুইজন সাংবাদিককে ২ ধরনের চিঠি দেয়ায় দুনীর্তি দমন কমিশন (দুদক) পরিচালক শেখ মে. ফানাফিল্যাকে কারণ …

আজকের মধ্যে দুদকের চিঠি প্রত্যাহার না হলে আগামীকাল কঠোর কর্মসূচি

আজকের মধ্যে দুদকের চিঠি প্রত্যাহার না হলে আগামীকাল কঠোর কর্মসূচি

আজ বুধবারের মধ্যে ২ সাংবাদিককে জিজ্ঞাসাবাদের নামে তলব করে পাঠানো দুর্নীতি দমন কমিশনের (দুদক) চিঠি …