ভারতে লোকসভা নির্বাচন : কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ — all-banglanews
সোমবার, ২২ এপ্রিল, ২০১৯
হোম / আন্তর্জাতিক / ভারতে লোকসভা নির্বাচন : কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ

ভারতে লোকসভা নির্বাচন : কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ

ভারতে লোকসভা নির্বাচন : কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ
ভারতে লোকসভা নির্বাচন : কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ

ভারতে আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে দেশ জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আজ শুরু হয়ে আগামী ১৯ মে পর্যন্ত মোট ৭ দফায় এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর ২৩ মে ভোট গণনা শেষে জানা যাবে দেশটির নেতৃত্ব দেবে কোন দল। এদিকে মঙ্গলবার ছত্তিশগড়ে বোমা হামলার জন্য মাওবাদীদের দায়ী করা হয়েছে। এই হামলায় ৫ জন নিহত হয়। হামলার কারণে নির্বাচনকে ঘিরে রক্তপাতের আশংকা করা হচ্ছে। ছত্তিশগড় রাজ্যে নির্বাচনের প্রাক্কালে প্রায় ৮০ হাজার সেনা, পুলিশ ও আধা-সামরিক বাহিনী মোতায়েন করা হচ্ছে।
নির্বাচন কমিশন জানিয়েছে, এ হামলার কারণে সময়সূচির কোন পরিবর্তন হবে না। এবারের নির্বাচনে ৫৪৩টি আসনের প্রার্থী নির্বাচিত করতে ৯০ কোটি ভোটার ভোট দেবেন। নির্বাচন শুরুর প্রথম সাত দিনে ২০টি রাজ্যের আসনগুলোতে প্রতিনিধি নির্বাচন করা হবে। দেশটিতে ক্ষমতাসীন ডানপন্থী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দ্বিতীয় দফায় ক্ষমতায় ফেরার চেষ্টা করছে। দেশটি ২০১৪ সালের নির্বাচনে বিজেপি ভূমিধস বিজয় লাভ করেছিল। এবারে বিরোধী কংগ্রেসও ক্ষমতায় ফিরতে মরিয়া। তবে উভয় দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
অপরদিকে জম্মু ও কাশ্মীরে মঙ্গলবার হিন্দু জাতীয়তাবাদী গ্রুপের এক স্থানীয় নেতাকে হত্যার কারণে সেখানে উত্তেজনা চলছে। বৃহস্পতিবার কাশ্মীরের অংশ বিশেষেও ভোট শুরু হবে। এছাড়া পূর্বাঞ্চলীয় উড়িষ্যা রাজ্যেও টহলকারী নিরাপত্তা দলের সদস্যরা দু’টি স্থলমাইন উদ্ধার করলে টান টান উত্তেজনা তৈরি হয়। পাশের বিহার রাজ্যেও রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

এবিএন/এফএম

চেক করুন

বিপিও সম্মেলন শুরু হবে আজ

বিপিও সম্মেলন শুরু হচ্ছে আজ

দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে আউট সোর্সিং খাতের অবস্থান তুলে ধরার লক্ষ্যে আজ রবিবার থেকে রাজধানীতে …

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ রবিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবেবরাত পালিত হবে। হিজরি সালের শাবান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *