অনলাইনে চলবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও ভর্তি – ABNWorld
ঢাকা । সোমবার, ১ জুন, ২০২০, ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / ক্যাম্পাস / অনলাইনে চলবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও ভর্তি

অনলাইনে চলবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও ভর্তি

অনলাইনে চলবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও ভর্তি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নোভেল করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে সব স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাওয়ায় এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে বলা হয়েছে। এ জন্য আগামী সপ্তাহে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) একটি নির্দেশনা জারি করবে। আর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ছুটি কমিয়ে ক্লাসসহ একাডেমিক কার্যক্রম গ্রহণে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত নেবে।
বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সংযুক্ত ছিলেন উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, ইউজিসি চেয়ারম্যান এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস, সেমিস্টার ফাইনাল ও অন্যান্য পরীক্ষা এবং ভর্তি কার্যক্রম কীভাবে চালাতে পারবে সে বিষয়ে গাইডলাইন ঠিক করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। যা আগামী এক সপ্তাহের মধ্যে করা হবে।
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, বলেন, যেহেতু ছুটি দীর্ঘায়িত হচ্ছে, তাই আমাদের ভিন্ন চিন্তায় যেতে হচ্ছে। মূলত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এটি করা হচ্ছে। তবে শিক্ষার্থীদের দীর্ঘমেয়াদি ক্ষতি কমাতে প্রাক-প্রাথমিক থেকে ১০ শ্রেণি পর্যন্ত সংসদ টিভিতে ক্লাস প্রচার এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ক্লাস নেওয়া হচ্ছে।
প্রসঙ্গত করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে গত ১৭ মার্চ হতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। আর ২৬ মার্চ হতে সাধারণ ছুটিতে অফিস-আদালতসহ গণপরিবহন, ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ (করোনা ভাইরাস)-এর কারণে বিগত ২ মাসেরও বেশি সময় …

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

করোনা ভাইরাসের কারণে ২ মাসের বেশী সময় বন্ধ থাকার পরে মুসলমানদের অন্যতম পবিত্র স্থান আল …