অরিত্রীর আত্মহত্যা : কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ – ABNWorld
ঢাকা । মঙ্গলবার, ২ জুন, ২০২০, ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / আদালত / অরিত্রীর আত্মহত্যা : কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ

অরিত্রীর আত্মহত্যা : কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ

অরিত্রীর আত্মহত্যা : কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ
অরিত্রীর আত্মহত্যা : কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের নবম শ্রেণীর শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনার কারণ নির্ণয়ে কমিটি গঠনে আদেশ দিয়েছে হাইকোর্ট। আদালত বিষয়টির ওপর এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে অতিরিক্ত শিক্ষা সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠনে আদেশ দিয়েছে। এছাড়াও এ ধরনের ঘটনা প্রতিরোধের উপায় নির্ণয় করে একটি জাতীয় নীতিমালা প্রণয়ন বিষয়েও এ কমিটি কাজ করবে।
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের নবম শ্রেণীর শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনার বিষয়টি আদালতের নজরে আনার পর বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল হকের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে আজ এ আদেশ দেয়।
আদেশে কমিটিতে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিবের নিচে নয় এমন একজন প্রতিনিধি, শিক্ষাবিদ, মনোবিদ ও আইনবিদকে রাখতে বলা হয়েছে। নবম শ্রেণীর শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত খবর সকালে আদালতের নজরে আনেন ব্যারিস্টার অনীক আর হক, জ্যোতির্ময় বড়ুয়া, আইনুন্নাহার সিদ্দিকা, জেসমিন সুলতানা।
আদেশের পর ব্যারিস্টার অনীক আর হক সাংবাদিকদের বলেন, এ ধরনের ঘটনা প্রতিরোধে একটি জাতীয় নীতিমালা প্রণয়নে অতিরিক্তি শিক্ষা সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছে আদালত। এক মাসের মধ্যে এই কমিটিকে দু’টি প্রতিবেদন দিতে বলেছে আদালত। একটি হচ্ছে, জাতীয় নীতিমালা প্রণয়নে তারা একটি প্রতিবেদন দেবে। আরেকটি হচ্ছে, অরিত্রী অধিকারীর আত্মহত্যার কারণ অনুসন্ধান করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
গতকাল সোমবার রাজধানীর শান্তিনগরে গলায় ফাঁস দিয়ে অরিত্রী অধিকারী (১৫) নামে ভিকারুননিসার এক স্কুলছাত্রী আত্মহত্যা করেন। অরিত্রী শিক্ষা প্রতিষ্ঠানটির প্রধান শাখার নবম শ্রেণীর ছাত্রী ছিলেন। অরিত্রীর স্কুলের বার্ষিক পরীক্ষা চলছিল।

এবিএন/এফএম

চেক করুন

সংঘবদ্ধ মানব পাচারকারী চক্রের মূল হোতা হাজী কামাল আটক

সংঘবদ্ধ মানব পাচারকারী চক্রের মূল হোতা হাজী কামাল আটক

কামাল হোসেন ওরফে হাজী কামাল গত ১১ বছরে অবৈধভাবে প্রায় ৪০০ লোককে লিবিয়ায় পাঠিয়েছেন। লিবিয়ায় …

ম্যাজিস্ট্রেট-উপসচিব পরিচয়দানকারী প্রতারক গ্রেফতার

ম্যাজিস্ট্রেট-উপসচিব পরিচয়দানকারী প্রতারক গ্রেফতার

ম্যাজিস্ট্রেট ও উপসচিব পরিচয়দানকারী এক প্রতারককে রাজধানীর উত্তরা থেকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ …