আখেরী মোনাজাতে ইজতেমা সমাপ্ত : মুসলিম উম্মাহর শান্তি-ঐক্য কামনা – ABNWorld
ঢাকা । সোমবার, ১০ আগস্ট, ২০২০, ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে জিলহজ, ১৪৪১ হিজরি
হোম / ঈমান-আমল / আখেরী মোনাজাতে ইজতেমা সমাপ্ত : মুসলিম উম্মাহর শান্তি-ঐক্য কামনা

আখেরী মোনাজাতে ইজতেমা সমাপ্ত : মুসলিম উম্মাহর শান্তি-ঐক্য কামনা

আখেরী মোনাজাতে ইজতেমা সমাপ্ত : মুসলিম উম্মাহর শান্তি-ঐক্য কামনা

আখেরী মোনাজাতের মধ্যদিয়ে শেষ হল টঙ্গীর তুরাগ তীরের এবারের বিশ্ব ইজতেমা। এই মোনাজাতে বরাবারের মতই দুহাত তুলে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফ, দুনিয়ার সব বালা-মুসিবত, মুসলিম উম্মাহর শান্তি-ঐক্য, হেদায়েত, হেফাজত, রহমত, মাগফিরাত, নাজাত, দেশ ও বিশ্ব মানবতার কল্যাণ কামনা করা হয়েছে। এই সময় আমিন, আল্লাহুম্মা আমিন ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত করে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখো মুসল্লি আকুতি জানান। অনেকই কেঁদে কেঁদে দুচোঁখের পানিতে বুক ভাসান। আর ২ পর্বের ২ আখেরী মোনাজাতের মধ্যেদিয়ে শেষ হল ৫৫তম বিশ্ব ইজতেমা।
এর আগে আজ রবিবার বেলা ১১টা ৫০মিনিটের দিকে শুরু হয় আখেরী মোনাজাত। আর বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত পরিচালনা করেন ভারতের নিজামুদ্দিনের মাওলানা জামশেদ। এ মোনাজাত চলে প্রায় ১৭ মিনিট। বিশ্ব ইজতেমায় গভীর আবেগপূর্ণ আখেরী মোনাজাতে গোটা দুনিয়ায় পথভ্রষ্ট মুসলমানের সঠিক পথের দিশা এবং তাবলীগের কাজে সবাইকে নিয়োজিত হওয়ার তওফিক কামনা করে মহান আল্লাহ রহমত, মাগফিরাত ও নাজাত প্রার্থনা করা হয়। ইহলৌকিক ও পারলৌকিক কল্যাণ কামনায় দেশ বিদেশের লাখো মুসলিম স্রষ্টার শাহি দরবারে কান্নাকাটি করেন, চোখের অশ্রু ঝরান। মহামহিম ও দয়াময় আল্লাহর সন্তুষ্টি লাভে আকুতি ব্যক্ত করেন ধনী-গরিব, নেতা-কর্মী, শ্রমিক-মালিকসহ সব পেশার বিভিন্ন বয়সের সর্বস্তরের লাখো মুসল্লি। কাঙ্খিত আবেগঘন অযুত কণ্ঠে উচ্চারিত হয়েছে রাহমানুর রাহিম আল্লাহ’র মহত্ম ও শ্রেষ্ঠত্ব।
মোনাজাতে অংশ নিতে গতরাত থেকে চারদিক থেকে মুসল্লিরা হেঁটেই ইজতেমাস্থলে পৌঁছেন। সকাল ৯টার আগেই ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে মুসল্লিরা মাঠের আশে-পাশের অলি-গলি, রাস্তা, পার্শ্ববর্তী বাসা-বাড়ি-কলকারখানা-অফিস-দোকানের ছাদে, যানবাহনের ছাদে ও তুরাগ নদীতে নৌকায় অবস্থান নেন। ইজতেমাস্থলে পৌঁছাতে না পেরে মানুষজন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। আখেরী মোনাজাতের জন্য আজ আশে-পাশের শিক্ষা প্রতিষ্ঠান, কলকারখানাসহ বিভিন্ন অফিস-আদালতে ছিল ছুটি। নানা বয়সী ও পেশার মানুষ এমনকি মহিলারাও ভিড় ঠেলে মোনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দান এলাকায় আসেন।
তার আগে আজ সকাল থেকে হেদায়েতি বয়ানের পর লাখো মুসল্লির প্রতীক্ষার অবসান ঘটে জনসমুদ্রে হঠাৎ নেমে আসে নীরবতা। সেবার প্রাণান্তকর চেষ্টা ছিল দেশ বিদেশের লাখো মুসল্লির সাথে মোনাজাতে শরিক হয়ে নিজের কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করা। এদিকে বাদ ফজর উর্দূতে বয়ান করেন ভারতের নিজামুদ্দিনে মুরুব্বি ইকবাল হাফিজ। পরে তা বাংলায় তরজমা করেন মাওলানা ওয়াসিফুল ইসলাম। পরে হেদায়েতি বয়ান করেন নিজামুদ্দিনের মাওলানা জামশেদ। তা বাংলায় তরজমা করেন মাওলানা আশরাফ আলী।
এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ভারত, পাকিস্তান, ইরান, ইরাক, সৌদি আরব, এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়াসহ ৫৫টি দেশের ২ হাজার ৪১০ জন মুসল্লি অংশগ্রহণ করেন। তাঁদের মধ্যে ভারত, পাকিস্তান থেকে সর্বোচ্চ সংখ্যক বিদেশি মেহমান বিশ্ব ইজতেমায় অংশ নেন।
অন্যদিকে বরাবরের মতই আখেরী মোনাজাতে অংশ নিতে পুরুষদের সাথে সাথে বিভিন্ন এলাকা থেকে শতশত মহিলা মুসল্লি ইজতেমা ময়দানের আশেপাশে, বিভিন্ন মিলকারখানা, বাসা-বাড়িতে এবং বিভিন্ন দালানের ছাদে ও ঢাকা ময়মনসিংহ মহাসড়কে বসে আখেরী মোনাজাতে অংশ নিয়েছেন।

এবিএনওয়ার্ল্ড/এমআর

চেক করুন

দেশে করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ৩৯৯ জনে দাঁড়ালো

দেশে করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ৩৯৯ জনে দাঁড়ালো

সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৪ জন মৃত্যুবরণ …

জামিন পেলেন শিপ্রা : সিফাতের বিষয়ে আদেশ আগামীকাল

জামিন পেলেন শিপ্রা : সিফাতের বিষয়ে আদেশ আগামীকাল

বহুল আলোচিত অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ হত্যার ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় শিপ্রা …