আগামীকাল এইচএসসির ফল প্রকাশ – ABNWorld
ঢাকা । রবিবার, ৫ জুলাই, ২০২০, ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
হোম / ক্যাম্পাস / আগামীকাল এইচএসসির ফল প্রকাশ

আগামীকাল এইচএসসির ফল প্রকাশ

আগামীকাল বুধবার উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় ফলাফল প্রকাশ করা হবে। বরাবারের মতই এবারও আগামীকাল সকালে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদেরু নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন। এরপর বেলা সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন মন্ত্রী। অতপর দুপুর ১টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন। ওয়েব সাইটের ঠিকানা হচ্ছে- http://www.educationboard.gov.bd
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে, সংশ্লিষ্ট জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফলাফলের সফটকপি পাওয়া যাবে। প্রয়োজনে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে ফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে। বোর্ড থেকে ফলাফলের কপি সরবরাহ করা হবে না।
এদিকে অন্যান্য বারের মতই এবারও যে কোন মোবাইল থেকে এসএমএস করে ফলাফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা। ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসির ফল জানাতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম ৩ অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।
আর আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-মেইলে ফল পাঠিয়ে দেয়া হবে।
এদিকে রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক থেকে আগামী ১৮ থেকে ২৪ জুলাই পর্যন্ত এইচএসসি ও সমমানের ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে। ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর- PIN) দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে Yes লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১৫০ টাকা হারে চার্জ কাটা হবে। যে সব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে যে সব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ৩০০ টাকা ফি কাটা হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে।
প্রসঙ্গত এবার দেশের ২ হাজার ৫৭৯টি কেন্দ্রে এবার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিসব : ট্রাম্পকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিসব : ট্রাম্পকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণার ২৪৪তম বাষির্কী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা …

পর্যায়ক্রমে শ্রমিকদের ঈদের ছুটি দেয়ার আহবান ওবায়দুল কাদেরের

পর্যায়ক্রমে শ্রমিকদের ঈদের ছুটি দেয়ার আহবান ওবায়দুল কাদেরের

চলমান করোনাভাইরাসের সংক্রমণের বিস্তাররোধে তৈরি পোশাক শিল্প ও অন্যান্য শিল্প সমূহ ঈদের আগে পর্যায়ক্রমে ছুটি …