আগামীকাল জাতীয় গ্রন্থাগার দিবস – ABNWorld
ঢাকা । মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০, ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ, ১৪৪১ হিজরি
হোম / ক্যাম্পাস / আগামীকাল জাতীয় গ্রন্থাগার দিবস

আগামীকাল জাতীয় গ্রন্থাগার দিবস

আগামীকাল জাতীয় গ্রন্থাগার দিবস

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আগামীকাল বুধবার দেশে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হবে। মুজিববর্ষের সকল কার্যক্রমের সাথে একাত্মতা প্রকাশ করে এবারের গ্রন্থাগার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পড়ব বই, গড়ব দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ।’ দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তার বাণীতে আলোকিত মানুষ সৃষ্টিতে গণগ্রন্থাগার অধিদপ্তরসহ সৃজনশীল চর্চার সাথে সংশ্লিষ্ট সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জ্ঞানভিত্তিক আধুনিক সমাজ বিনির্মাণে গ্রন্থাগারের ভূমিকা অনস্বীকার্য। তথ্য ও প্রযুক্তির যুগেও বিশ্বব্যাপী জ্ঞানার্জনের অন্যতম সামাজিক প্রতিষ্ঠান হিসেবে গ্রন্থাগার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।
আজ মঙ্গলবার দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের প্রতিটি সরকারি গণগ্রন্থাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার সংযোজন করা হয়েছে। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের অনলাইন ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে অনলাইন গ্রন্থাগার সেবা চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার মাধ্যমে পাঠক বিশ্বের যেকোন স্থান থেকে এ গণগ্রন্থাগারের বই সম্পর্কিত তথ্য জানতে পারবে।
দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ে প্রতিবারের মতো এবারো শাহবাগস্থ গণগ্রন্থাগার অধিদফতর চত্বর থেকে শোভাযাত্রার মধ্য দিয়ে দিবসটির শুরু হবে। সকাল সাড়ে ৮টায় এর উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র মিলনায়তন (টিএসসি) হয়ে অধিদপ্তরের চত্বরে এসে শেষ হবে।
সকাল ১০ টায় শওকত ওসমান মিলনায়তনে দিবসটির গুরুত্ব বিবেচনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। এর উদ্বোধন করবেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নান ইলিয়াসের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল আলোচক থাকবেন লেখক ড. মুহাম্মদ জাফর ইকবাল।
দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা প্রশাসন এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের আওতাধীন বিভাগীয় ও জেলা সরকারি গণগ্রন্থাগারগুলোয় আয়োজনে সকল জেলায় র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন, রচনা, বইপাঠ অনুষ্ঠিত হবে। এ অধিদপ্তরের সাথে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় গ্রন্থাগার, করি নজরুল ইনিস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলাদেশ গ্রন্থাগার সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়/কলেজ/ইনিন্সিটিউটসহ বাংলাদেশ গ্রন্থাগার সমিতি (এলএবি), বেসরকারি গণগ্রন্থাগার সমিতি, বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি (বিএএলআইডি), বেসরকারি গ্রন্থাগার সমিতি, ব্রাক, ব্রিটিশ কাউন্সিলসহ বিভিন্ন প্রতিষ্ঠান একযোগে দিবসটি পালন করবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রীপরিষদ সভায় ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১৮ সালে প্রথমবারের মতো জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

সমুদ্রবন্দর সমূহকে ৩ নম্বর সতর্কতা সংকেত

সমুদ্রবন্দর সমূহকে ৩ নম্বর সতর্কতা সংকেত

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। …

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ৬ লাখ ৯০ হাজার ছাড়িয়েছে

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ৬ লাখ ৯০ হাজার ছাড়িয়েছে

চীনে গত ডিসেম্বরের শেষের দিকে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী …