আগামী বুধবার সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী দীপু মনি – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
হোম / ক্যাম্পাস / আগামী বুধবার সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী দীপু মনি

আগামী বুধবার সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী দীপু মনি

আগামী বুধবার সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী দীপু মনি

আগামী ৩০ সেপ্টেম্বর রবুধব দুপুরে সংবাদ সম্মেলনে ডেকেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীর সংক্রমনের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে। দেশের ছাত্র-ছাত্রীদের শিক্ষাজীবন নিয়ে অভিভাবকদের এই উদ্বেগের মধ্যেই সার্বিক বিষয়ে অবহিত করতেই এই সংবাদ সম্মেলনে ডেকেছেন শিক্ষামন্ত্রী। আজ রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। এদিকে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সংবাদ সম্মেলনে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়বে কি না সে বিষয়ে ঘোষণা দেবেন এবং স্থগিত হয়ে থাকা এইচএসসি পরীক্ষা নিয়েও কথা বলবেন শিক্ষামন্ত্রী।
গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে তা স্থগিত রয়েছে। বছর প্রায় শেষ হয়ে আসায় এ পরীক্ষা নিয়ে উদ্বেগ রয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের। করোনা মহামারির কারণে এবার পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নেবে না সরকার। শিক্ষা প্রতিষ্ঠানে এসব শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করে উপরের শ্রেণিতে তোলার কথা রয়েছে। তবে ৪টি শর্ত দিয়ে আগামী অক্টোবর ও নভেম্বর মাসে ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে সরকার।
এক্ষেত্রে স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্যবিধি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনগুলো কঠোরভাবে অনুসরণ করতে হবে। সারা দেশে ৩৫টি ভেন্যুতে প্রতিদিন সর্বোচ্চ এক হাজার ৮০০ পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া যাবে এবং প্রত্যেক শিক্ষার্থীকে কমপক্ষে ছয় ফুট দূরত্বে বসাতে হবে। শিক্ষা মন্ত্রণালয় বলছে, পরীক্ষা চলাকালে কোন পরীক্ষার্থী কোভিড-১৯ এ আক্রান্ত হলে ব্রিটিশ কাউন্সিলকে এর দায়-দায়িত্ব বহন করতে হবে। পরিস্থিতি বিবেচনায় যে কোন সময় সরকার জনস্বার্থে পরীক্ষা গ্রহণের অনুমতি বাতিল করতে পারবে বলেও মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/মাম

চেক করুন

স্বামীর লাশ নিয়ে বাড়ি ফেরার পথে স্ত্রীর মৃত্যু

স্বামীর লাশ নিয়ে বাড়ি ফেরার পথে স্ত্রীর মৃত্যু

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যাওয়া স্বামী নেওয়াজ মিয়ার (৫০) লাশ ঢাকা থেকে বাড়ি ফেরা হল …

করোনা টিকায় স্বেচ্ছাসেবকের মৃত্যু : তবুও চলবে পরীক্ষা

করোনা টিকায় স্বেচ্ছাসেবকের মৃত্যু : তবুও চলবে পরীক্ষা

এবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য করোনাভাইরাস টিকা নিয়ে নয়া উদ্বেগ তৈরি হলো। মৃত্যু হলো সেই ভ্যাকসিন …