আজই মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া – ABNWorld
ঢাকা । সোমবার, ১ জুন, ২০২০, ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / রাজনীতি / আজই মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

আজই মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

আজই মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

কারাগারে আটক বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে শর্ত সাপেক্ষে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে প্রয়োজনীয় সব আনুষ্ঠানিকতা শেষে তিনি আজ বুধবার বিকেলের মধ্যেই মুক্তি পাচ্ছেন বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। সরকারী একটি সূত্র জানিয়েছে, দুর্নীতির মামলায় সাজার কার্যকারিতা ৬ মাসের জন্য স্থগিত করে শর্তসাপেক্ষে তাকে মুক্তি প্রদানের বিষয়ে মঙ্গলবার সিদ্ধান্ত হলেও আজ বুধবারের মধ্যেই তিনি মুক্তি পাচ্ছেন এবং সেটি এখন প্রায় নিশ্চিত করেই বলা যায়।
জানা যায়, আইন মন্ত্রণালয় তাদের সিদ্ধান্ত জানিয়ে মঙ্গলবার এই সংক্রান্ত নথি পাঠিয়ে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নোট দিয়ে তা পাঠানো হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখানে চূড়ান্ত অনুমোদনের পর তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমেই যাবে কারা কর্তৃপক্ষের কাছে। তারপরই রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে মুক্তি পাবেন খালেদা জিয়া।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান জানান, কাগজপত্রের কাজ শেষ করা গেলে বুধবার মুক্তি পেতে পারেন বেগম খালেদা জিয়া। মঙ্গলবারই সচিবালয়ে তথ্য জানিয়েছেন তিনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের পাঠানো কাগজ পাওয়ার পর আমরা তা ঠিক করে রেখেছি। এখন স্বরাষ্ট্রমন্ত্রী স্যার স্বাক্ষর করার পর সেই কাগজ মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। কখন পাঠানো হবে- জানতে চাইলে তিনি বলেন, এটা আমি বলতে পারব না, আগেতো মন্ত্রী স্যারের স্বাক্ষর লাগবে। কত সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, যা প্রক্রিয়া রয়েছে তা শেষ করতে বুধবার পর্যন্ত লাগতে পারে।
এর আগে আইনমন্ত্রী আনিসুল হক মঙ্গলবার দুপুরে তার বাসায় এক জরুরি সংবাদ সম্মেলন করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্তির বিষয়টি গণমাধ্যমকে জানান। তবে তার মুক্তির পর পুরো সময়ের মধ্যে খালেদা জিয়া নিজ বাসায় থেকে চিকিৎসা নিতে পারবেন। তিনি বিদেশে যেতে পারবেন না। অন্য হাসপাতালেও চিকিৎসা নিতে পারবেন না।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, খালেদা জিয়ার বয়স বিবেচনায় মানবিক কারণে সরকার সদয় হয়ে সাজার কার্যকারিতা স্থগিত রেখে শর্ত সাপেক্ষে ৬ মাসের জন্য তাকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর শর্তটি হল- এই সময়ে খালেদা জিয়াকে ঢাকায় নিজের বাসায় থেকে চিকিৎসা নিতে হবে। তিনি বিদেশে যেতে পারবেন না।
এদিকে খালেদা জিয়ার মুক্তির খবরে মঙ্গলবার বিকালেই বিএসএমএমইউতে জড়ো হয়েছিলেন বিএনপির একদল নেতাকর্মী। তবে তারাও জানেন না কখন মুক্তি পাবেন তাদের নেত্রী। এ সময় বিএনপি নেতা ডা. এ জেড এম জাহিদ হোসেন সাংবাদিকদের বলেন, পুলিশ কর্তৃপক্ষ, জেল কর্তৃপক্ষের সাথে আমরা কথা বলেছি। আমরা এখনও এই বিষয়ে জানি না।
অন্যদিকে মঙ্গলবার বিকেলে ঢাকার জেলার মাহবুবুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেছিলেন, তারা এখনও কোন নির্দেশনা পাননি। আর এ প্রসঙ্গে জানতে চাইলে মঙ্গলবার বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু বলেন, আইন মন্ত্রণালয় থেকে মুক্তি সংক্রান্ত নির্দেশনা তারা পেয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখন আইন দেখে একটি সামারি তৈরি করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাবে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সে সামারি অনুমোদন হয়ে আবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফিরে আসবে।
পক্ষান্তরে নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মঙ্গলবার তার গ্রামের বাড়ি দোহার গিয়েছিলেন। ফলে তিনি কখন আসছেন এবং কখন স্বাক্ষর করছেন সে বিষয়টি নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এবিএনওয়ার্ল্ড/রোজা

চেক করুন

এবার জাফরুল্লাহর ঘরে করোনার হানা : স্ত্রী-ছেলে আক্রান্ত

এবার জাফরুল্লাহর ঘরে করোনার হানা : স্ত্রী-ছেলে আক্রান্ত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারী এবার হানা দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ …

গণপরিবহন চালু হচ্ছে আজ : করোনকালীন ভাড়া বৃদ্ধি ৬০ ভাগ

গণপরিবহন চালু হচ্ছে আজ : করোনকালীন ভাড়া বৃদ্ধি ৬০ ভাগ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীর কারণে ২ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর …