আজকের মধ্যে দুদকের চিঠি প্রত্যাহার না হলে আগামীকাল কঠোর কর্মসূচি - all-banglanews
ঢাকা। রবিবার, ৬ শ্রাবণ, ১৪২৬; ২১ জুলাই, ২০১৯; ১৬ জিলক্বদ, ১৪৪০
হোম / অপরাধ / আজকের মধ্যে দুদকের চিঠি প্রত্যাহার না হলে আগামীকাল কঠোর কর্মসূচি

আজকের মধ্যে দুদকের চিঠি প্রত্যাহার না হলে আগামীকাল কঠোর কর্মসূচি

আজ বুধবারের মধ্যে ২ সাংবাদিককে জিজ্ঞাসাবাদের নামে তলব করে পাঠানো দুর্নীতি দমন কমিশনের (দুদক) চিঠি প্রত্যাহারের দাবি জানিয়েছে সাংবাদিকরা। তা না হলে আগামীকাল ২৭ জুন বৃহস্পতিবার সকাল ১০টায় দুদক কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণা করার কথা জানিয়েছেন সাংবাদিক নেতারা। আজ বুধবার বেলা ১১টায় দুদক কার্যালয়ের সামনে আয়োজিত প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ থেকে সাংবাদিক নেতারা এই ঘোষনা দেন। এই সময় ৪ দফা দাবি উত্থাপন করা হয়। সেগুলো হল- আজকের মধ্যে দুদকের পাঠানো চিঠি প্রত্যাহার, চিঠির জন্য সাংবাদিকদের কাছে দুঃখ প্রকাশ, যে কর্মকর্তা অমার্জনীয় ভাষায় চিঠি পাঠিয়েছে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাগ্রহণ ও দুদকে সাংবাদিকদের প্রবেশে সব ধরনের প্রতিবন্ধকতা দূর করা।
সমাবেশে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আবু জাফর সূর্য বলেন, দুদক একটি অমর্যাদাকর চিঠি দিয়েছে। এই চিঠি আজকের মধ্যে প্রত্যাহার করতে হবে এবং একই সঙ্গে এই চিঠিতে অমর্যাদাকর ভাষা ব্যবহার করার জন্য দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্যার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, চিঠিতে এই অমর্যাদাকর ভাষা ব্যবহারের দায়িত্ব দুদক চেয়ারম্যানও এড়াতে পারেন না। তাই আজকের মধ্যে চিঠি প্রত্যাহার করে ক্ষমা চাইতে হবে।
ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ বলেন, বর্তমান চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর সাংবাদিকদের নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। অবিলম্বে সাংবাদিকদের সব প্রতিবন্ধকতা দূর করতে হবে। পরবর্তীতে যেন এ ধরনের চিঠি আর না আসে সে ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।
সমাবেশে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, দুদক যে সমস্ত অনিয়ম-দুর্নীতির অনুসন্ধান করে তার ৭০ ভাগই সাংবাদিকদের অনুসন্ধানী প্রতিবেদন থেকে শুরু হয়। সাংবাদিকদের বিরুদ্ধে দুদকের এ ধরনের চিঠি অনুসন্ধানী সাংবাদিকতায় প্রতিবন্ধক।
অন্যান্যের মধ্যে ঢাকা রিপোর্টার্স ইউনিটের সাবেক সাধারণ সম্পাদক মুরসালীন নোমানী, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সাবেক সাবেক সভাপতি পারভেজ খান, সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুল আলম লাভলু, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিক্যাব)-এর সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব, রিপোর্টাস এগেইনস্ট করাপশন (র‌্যাক)-এর সাধারণ সম্পাদক মহিউদ্দীন আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক গোলাম সামদানী ও সিনিয়র সাংবাদিক শাহ নেওয়াজ দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত গতকাল ২৫ জুন মঙ্গলবার অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি দীপু সারোয়ার ও বেসরকারি টেলিভিশন এটিএন নিউজের সিনিয়র রিপোর্টার ইমরান হোসেন সুমনকে তলব করে পৃথক চিঠি পাঠায় দুদক। সংস্থাটির পরিচালক ও অনুসন্ধান টিমের দলনেতা শেখ মো. ফানাফিল্যা স্বাক্ষরিত চিঠিতে ২৬ জুন বুধবার সকাল সাড়ে ১০টায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুমকি দেয়া হয়।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

‘তিনি ফিরে আসবেন এবং সেটা প্রমাণ করবেন’

‘তিনি ফিরে আসবেন এবং সেটা প্রমাণ করবেন’

সংখ্যালঘুদের নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে করা অভিযোগ প্রমাণ করতে না পারলে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান …

প্রবীণ কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত মারা গেছেন

প্রবীণ কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত মারা গেছেন

প্রবীণ কংগ্রেস নেত্রী ও দিল্লীর তিন বারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত আজ শনিবার বিকেলে দিল্লীর একটি …