আজ জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ : জানা যাবে যেভাবে… – ABNWorld
ঢাকা । সোমবার, ১ জুন, ২০২০, ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / ক্যাম্পাস / আজ জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ : জানা যাবে যেভাবে…

আজ জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ : জানা যাবে যেভাবে…

আজ জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ : জানা যাবে যেভাবে...
আজ জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ : জানা যাবে যেভাবে…

আজ সোমবার সারাদেশে একযোগে অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। দিনের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান গণভবনে সকালে ফলের অনুলিপি তুলে দেবেন। এরপর দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয় ও ১টায় গণশিক্ষা মন্ত্রণালয় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফল প্রকাশ করবেন। পরে শিক্ষার্থীরা ফল জানতে পারবে। গত কয়েক বছর ধরে একই দিন এই দুটি পরীক্ষার ফলাফল প্রকাশিত হচ্ছে।
প্রাথমিক ও ইবতেদায়ির ফল www.dpe.gov.bd এবং http://dperesults.teletalk.com.bd থেকে পাওয়া যাবে। এছাড়াও যেকোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ফল পাওয়া যাবে। আর ইবতেদায়ির ফলের জন্য EBT স্পেস শিক্ষার্থীর আইডি নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফল আসবে।
একইভাবে জেএসসি-জেডিসির ফলাফল www.educationboardresults.gov.bd ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে মিলবে। মোবাইলে ফল পেতে JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে এসএমএস করলেও ফল পাওয়া যাবে।
প্রসঙ্গত এবার এই দুটি পরীক্ষায় প্রায় ৫৭ লাখ শিক্ষার্থী অংশ নিয়েছে। এবার গত ১ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে শেষ হয়েছে ১৫ নভেম্বর। সারাদেশে এবার ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নেয়। ৮টি শিক্ষাবোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দেয়।
এদিকে গত ১৮ নভেম্বর শুরু হয়ে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হয় ২৬ নভেম্বর। ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার পরীক্ষার বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেয়া হয়। এবছর ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন। আর ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে হত্যা : ভৈরবে মামলা, গ্রেপ্তার ১

লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে হত্যা : ভৈরবে মামলা, গ্রেপ্তার ১

লিবিয়ার মিজদাহ শহরে মানবপাচারকারীরা গুলি করে ২৬ বাংলাদেশীকে হত্যা করে। এ ঘটনায় কিশোরগঞ্জের ভৈরব থানায় …

লিবিয়ায় দাফন করা হয়েছে ২৬ বাংলাদেশীর মরদেহ

লিবিয়ায় দাফন করা হয়েছে ২৬ বাংলাদেশীর মরদেহ

লিবিয়ার মিজদাহ শহরের কবরস্থানে দাফন করা হয়েছে মানবপাচারকারী ও মিলিশিয়াদের গুলিতে নির্মমভাবে নিহত ২৬ বাংলাদেশীর …