আজ টি-২০ সিরিজ শুরু করছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ – ABNWorld
ঢাকা। বৃহস্পতিবার, ২৭ অগ্রহায়ণ, ১৪২৬; ১২ ডিসেম্বর, ২০১৯; ১৪ রবিউস-সানি, ১৪৪১
হোম / খেলাধুলা / আজ টি-২০ সিরিজ শুরু করছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ

আজ টি-২০ সিরিজ শুরু করছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় আগামী বছরের টি-২০ বিশ্বকাপে চোখ রেখে আজ শনিবার তিন ম্যাচ সংক্ষিপ্ত ভার্সনের সিরিজ শুরু করছে সফরকারী ভারত ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। হতাশাজনকভাবে ওয়ানডে বিশ্বকাপ শেষ করার পর প্রথমবার মাঠে নামা ভারতীয় দল আজ যুক্তরাস্ট্রের লডারহিলের সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্কে অনুষ্ঠিতব্য ম্যাচ দিয়েই শুরু করতে চায় আগামী টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি। জয় দিয়ে সফর শুরু করতে মুখিয়ে আছে টিম ইন্ডিয়া। এদিকে বিশ্বকাপে ভালো পারফরমেন্স করতে না পারা ওয়েস্ট ইন্ডিজ চায়, সাম্প্রতিক স্মৃতি ভুলে নতুনভাবে পথচলা শুরু করতে। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি।
ইংল্যান্ডে দ্বাদশ বিশ্বকাপে হট ফেভারিট ছিলো ভারত। সেই প্রমান মাঠেও দিয়েছে তারা। লিগ পর্বে পারফরমেন্সের দাপট দেখিয়েছে টিম ইন্ডিয়া। ৯ ম্যাচে মাত্র ১টি হার ও পরিত্যক্ত ম্যাচের স্বাদ পায় ভারত। ম্যাচ জিতে ৭টি। কোন ম্যাচেই কোহলির দলকে পরীক্ষায় ফেলতে পারেনি প্রতিপক্ষ। তাই লিগ পর্বে সর্বোচ্চ ১৫ পয়েন্ট নিয়ে সেরা হয়ে সেমিফাইনালে উঠে ভারত।
সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিলো নিউজিল্যান্ড। ৯ খেলায় যাদের পয়েন্ট ছিলো ১১। পয়েন্ট বা টেবিলে অবস্থানের হিসেবে নয়, পারফরমেন্সে বিচারে নিউজিল্যান্ডের চেয়ে অনেকাংশেই এগিয়ে ছিলো ভারত। ফেভারিটের তকমাটা গায়ে সেমিফাইনালের লড়াইয়ে নেমেছিলো টিম ইন্ডিয়া।
প্রথমে বোলিং করার সুযোগটা বেশ ভালোভাবেই শেষ চারের ম্যাচে কাজে লাগায় ভারতীয় বোলাররা। নিউজিল্যান্ডকে ২৩৯ রানেই গুটিয়ে ভারতের বোলাররা। নিউজিল্যান্ডের ইনিংস শেষে বৃষ্টির কারণে ওই দিন আর খেলা হয়নি। পরের দিন ম্যাচটি গড়ালে মোমেন্টাম হারিয়ে ফেলে ভারত। তাই টপ-অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় ২২১ রানে অলআউট হয়ে ১৮ রানে ম্যাচ হারে ভারত। ফলে শেষ চার থেকেই বিদায় নিতে হয় বিশ্বকাপ জয়ের অন্যতম ফেভারিট দলকে।
এভাবে শেষ চার থেকে ছিঠকে পড়ার স্মৃতি ভুলতে পারছে না ভারতের খেলোয়াড়রা। ওয়েস্ট ইন্ডিজের সফরে আসার আগে ভারতের অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘এখনও ভুলতে পারছি না ঐ ম্যাচের দুঃস্মৃতিগুলো। ঐদিনটি আমাদের জন্য ছিলো না। তবে এখান থেকে বেরিয়ে আসতে হবে এবং নতুনভাবে সবকিছু শুরু করতে হবে।’
ফ্লোরিডায় পৌঁছেই প্রথম টি-২০ দিয়েই নতুনভাবে শুরু করার ইঙ্গিত দিলেন কোহলি। তিনি বলেন, ‘টি-২০ ফরম্যাটে ভালো দল ওয়েস্ট ইন্ডিজ। তারা এই ফরম্যাটের বর্তমান চ্যাম্পিয়ন। টি-২০ ফরম্যাট পেলেই জ্বলে উঠে দলের খেলোয়াড়রা। এই ফরম্যাটের জন্য ক্যারিবীয় দলে বড় মাপের খেলোয়াড় আছে। তারা দ্রুত রান তুলতে পারে। খেলার গতিপথ পরিবর্তন করে দিতে পারে। তবে আমরাও প্রস্তুত ওয়েস্ট ইন্ডিজকে মোকাবেলা করার জন্য। আশা করি, টি-২০ সিরিজটি ভালো যাবে।’
বিশ্বকাপে সেরা দলের তকমা পেয়েছে ভারত। তবে ওয়েস্ট ইন্ডিজ ছিলো ব্যর্থতার চোরাবালিতে। বাছাই পর্ব খেলে মূল পর্বে খেলতে আসে ক্যারিবীয়রা। কিন্তু যে অবস্থান থেকে শুরু করেছিলো, সেখানে থেকেই বিশ্বকাপ শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। ৯ খেলায় ৫ পয়েন্ট নিয়ে নবম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করে ক্যারিবীয়রা। তবে বিশ্বকাপের দুঃস্মৃতি আর মনে করতে চায় না ওয়েস্ট ইন্ডিজ। ভারতের বিপক্ষে সেরা পারফরমেন্স দিয়ে সাফল্য নিয়ে নতুন পথচলাকে স্বাগত জানাতে চায় ক্যারিবীয়রা। এমনটাই জানালেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কালোর্স ব্র্যাথওয়েট।
প্রথম টি-২০র আগে ব্র্যাথওয়েট বলেন, ‘বিশ্বকাপে ভালো করার সুযোগ ছিলো আমাদের। কিন্তু আমরা দল হিসেবে পারফরমেন্স করতে পারিনি। দলগত পারফরমেন্স খুব বেশি প্রয়োজন ছিলো। কিন্তু আমরা ব্যর্থ হয়েছি। তবে এসব এখন পুরনো স্মৃতি। এসব ভুলে নতুন লক্ষ্য নিয়ে আবারো মাঠের লড়াইয়ে নামতে হবে আমাদের। ভারতের বিপক্ষে পুরো সিরিজটিই আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই সিরিজ দিয়েই আমাদের ঘুড়ে দাঁড়াতে হবে আমাদের। টি-২০ সিরিজ দিয়ে যাত্রা শুভ করতে আমাদের জয় তুলে নিতে হবে তিনটি ম্যাচেই। সিরিজটি অনেক বেশি চ্যালেঞ্জিং। দল হিসেবে যেকোন ফরম্যাটেই শক্তিশালী দল ভারত। তবে যেকোন দলকে সামলানোর সামর্থ্য আমাদের রয়েছে। আশা করি সিরিজে ভালো ফল করতে পারবো।’
টি-২০তে ভারত-ওয়েস্ট ইন্ডিজ জয় সমান-সমান। ১১বার মুখোমুখি হয়ে দু’দল ৫টি করে জয় তুলে নিয়েছে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। গেল বছরের শেষের দিকে ভারত সফরে গিয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনবার গিয়ে মাত্র একবার সিরিজ জয় করতে পারে ভারত। সেটি ছিলো ২০১১ সালে। এক ম্যচের সিরিজ।
ফ্লোরিডায় এই ভেন্যুতে ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ভারত-ওয়েস্ট ইন্ডিজের। ২০১৬ সালে দু’টি ম্যাচ খেলেছিলো তারা। একটিতে ১ রানে জিতেছিলো ক্যারিবীয়রা। অন্যটি পরিত্যক্ত হয়। তবে এই ভেন্যুতে ৬টি ম্যাচ খেলে মাত্র ২টিতে জিতে ওয়েস্ট ইন্ডিজ।

ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, খলিল আহমেদ, দীপক চাহার, রাহুল চাহার, শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার, রবীন্দ্র জাদেজা, ভুবেনশ্বর কুমার, মনিষ পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, ঋসভ পান্থ (উইকেটরক্ষক), লোকেশ রাহুল, নভদিপ সাইনি ও ওয়াশিংটন সুন্দর।
ওয়েস্ট ইন্ডিজ দল : কালোর্স ব্র্যাথওয়েট (অধিনায়ক), অ্যান্থনি ব্রাম্বেল, জন ক্যাম্পবেল, শেলডন কটরেল, শিমরোন হেটমায়ার, এভিন লুইস, সুনীল নারাইন, কেমো পল, খারি পাইরি, কাইরন পোলার্ড, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল ও ওশানে থমাস।

এবিএনওয়ার্ল্ড/এফএম

চেক করুন

যুক্তরাষ্ট্রে ভয়াবহ বন্দুকযুদ্ধ : পুলিশ কর্মকর্তাসহ নিহত ৬

যুক্তরাষ্ট্রে ভয়াবহ বন্দুকযুদ্ধ : পুলিশ কর্মকর্তাসহ নিহত ৬

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সি রাজ্যের জার্সি সিটিতে ভয়াবহ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এতে এক পুলিশ কর্মকর্তাসহ …

ঢাকার ২ সিটি করপোরেশনে নির্বাচন আগামী জানুয়ারিতে

ঢাকার ২ সিটি করপোরেশনে নির্বাচন আগামী জানুয়ারিতে

আসন্ন ২০২০ সালের জানুয়ারি মাসের শেষের দিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ …