আজ থেকে ওমরা পালন শুরু : ১ম ধাপে ১ লাখ ৮০৪১ জনের অনুমতি – ABNWorld
ঢাকা । বুধবার, ২১ অক্টোবর, ২০২০, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
হোম / আন্তর্জাতিক / আজ থেকে ওমরা পালন শুরু : ১ম ধাপে ১ লাখ ৮০৪১ জনের অনুমতি

আজ থেকে ওমরা পালন শুরু : ১ম ধাপে ১ লাখ ৮০৪১ জনের অনুমতি

আজ থেকে ওমরা পালন শুরু : ১ম ধাপে ১ লাখ ৮০৪১ জনের অনুমতি

পূর্ব ঘোষিত সিদ্ধান্ত ও নিয়ম অনুযায়ী আজ থেকে ওমরাহ শুরু হচ্ছে। প্রথম ধাপে সৌদি আরবে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা নির্ধারিত নিয়ম ও শর্ত পালন সাপেক্ষে ওমরাহ পালনের সুযোগ পাবেন। প্রথম ধাপে প্রতিদিন ওমরাহ পালনের সুযোগ পাবেন ৬ হাজার মানুষ। আজ রবিবার থেকে ওমরাহ পালনের জন্য সৌদি সরকার সীমিত পরিসরে যে অ্যাপ চালু করেছে তাতে আবেদন করে ৫ দিনে ১ লাখ ৮ হাজার ৪১ জন চূড়ান্ত অনুমতি পেয়েছেন। শুক্রবার সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানায়।
২৪ ঘণ্টায় ১২টি গ্রুপে বিভক্ত হয়ে ওমরাহ ও জেয়ারত সম্পন্ন করতে হবে। প্রতি গ্রুপে ৫০০ ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন বলে সিদ্ধান্তের কথা জানায় দেশটির কর্তৃপক্ষ। ওমরাহ চলাকালে মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফের পুরো আঙ্গিনা প্রতিদিন ১০ বার জীবাণুনাশক কার্যক্রম চালাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, অনুমতি পাওয়া ব্যক্তিদের মধ্যে ৪২ হাজার ৮৭৩ জন সৌদি আরবের এবং বাকি ৬৫ হাজার ১২৮ জন সৌদি আরবে অবস্থান করা বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক। মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৭ মাস বন্ধ থাকার পর সীমিত পরিসরে পবিত্র ওমরা পালনের জন্য মক্কা এবং মদিনার পবিত্র স্থানগুলো উন্মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। এরপর গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয় মোবাইল এপ্লিকেশন ‘আই-টামারনা’র মাধ্যমে ওমরাহ হজ পালনের নিবন্ধন কার্যক্রম। নিবন্ধন শুরুর প্রথম কয়েক ঘণ্টার মধ্যে প্রথম ১০ দিনের ওমরাহ পালনের নির্ধারিত কোটা পূর্ণ হয়ে যায়।
প্রথম ১ ঘণ্টায় ওমরাহ পালনের জন্য ১৬ হাজার আবেদন জমা পড়ে, সপ্তাহের শেষে যা ৩ লাখ ৯ হাজার ৬৮৬ জনে পৌঁছায়। এর মধ্যে অনুমতি দেয়া হলো ১ লাখ ৮ হাজার ৪১ জনকে। ওমরাহ হজ পালনের জন্য আবেদনকারীদের মধ্যে ৩৫ শতাংশেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন ২৬ শতাংশ, ২০ থেকে ৩০ বছর বয়সী ১৭ শতাংশ এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৪ শতাংশ। সব চেয়ে কম আবেদন করেছেন ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৮ শতাংশ।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী

বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী

আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ …

ডিএমপির ৪ কর্মকর্তার বদলি

ডিএমপির ৪ কর্মকর্তাকে বদলি

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহকারি পুলিশ কমিশনার পদমর্যাদার ৪জন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। ডিএমপি’র এক …