আজ পবিত্র হজ : হাজিদের তাওয়াফ ও সাঈ পর্ব শেষ – ABNWorld
ঢাকা । শুক্রবার, ৭ আগস্ট, ২০২০, ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪১ হিজরি
হোম / ঈমান-আমল / আজ পবিত্র হজ : হাজিদের তাওয়াফ ও সাঈ পর্ব শেষ

আজ পবিত্র হজ : হাজিদের তাওয়াফ ও সাঈ পর্ব শেষ

আজ পবিত্র হজ : হাজিদের তাওয়াফ ও সাঈ পর্ব শেষ

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে আজ বৃহস্পতিবার ৯ জিলহজ (সৌদি আরবে) পালিত হবে পবিত্র হজ। এবার পবিত্র হজ পালন করবেন ১ হাজার হাজী। করোনা মহামারীর কারণে এ বছর সীমিত পরিসরে হজ পালনের জন্য বিশেষ স্বাস্থ্যবিধি জারি করেছে সৌদি আরবের জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এ কারণে নিবন্ধনকৃত ১০ হাজার হজযাত্রীর মধ্যে মাত্র ১ হাজার জনকে নির্বাচিত করে গত ২৫ জুলাই থেকে আবাসিক কোয়ারেন্টাইনে রাখা হয়। এখানেই শারীরিক সুস্থতাসহ হজের প্রাথমিক প্রস্তুতির কাজ সমাপ্ত করেছেন হাজীরা। এবারই প্রথম সৌদি আরবে অবস্থানকারী বিশ্বের ১৬০টি দেশের নাগরিকরা পবিত্র হজে অংশ নিচ্ছেন।
হজ পালনকারীরা এবার কাবা শরিফ ও কালো পাথরে (হাজরে আসওয়াদ) চুমু খেতে বা স্পর্শ করতে পারবেন না। আরাফাতের ময়দান ছাড়া সব সময় মাস্ক পরিধান করতে হবে। আজ এখানে হাজীরা জোহর ও আসরের নামাজ একসাথে আদায় করবেন। এর আগে গতকাল বুধবার ৮ জিলহজ (সৌদি আরবে) করোনাভাইরাস থেকে সুরক্ষায় কঠোর নিয়ম ও সামাজিক দূরত্ব মেনে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সকালে তাওয়াফ আল-কুদুম (আগমনী তাওয়াফ) ও সাঈ করেন হাজিরা। পরে তারা মসজিদুল হারাম থেকে ৭ কিলোমিটার উত্তর-পূর্বে মিনার উদ্দেশ্যে রওনা হন। সেখানেই তারা দিনভর অবস্থান করেন।
হজ ও উমরা বিষয়ক উপমন্ত্রী ড. আব্দেল ফাত্তাহ মাশাত জানিয়েছেন, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য মন্ত্রণালয় নির্দেশিত অন্যান্য সতর্কতা মেনে তাওয়াফ ও সাঈ পর্ব শেষ হয়েছে। সৌদি সংবাদমাধ্যম সৌদি গ্যাজেট জানিয়েছে, হাজিদের বুধবার মক্কায় প্রবেশের আগে এক সপ্তাহ কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি দেখভালের জন্য প্রতি ৫০ জনের দলে এক জন করে স্বাস্থ্যনেতা নিয়োগ দেয়া হয়েছে। তারা সব সময় হাজিদের সামাজিক দূরত্ব মেনে চলা এবং মাস্ক পরাসহ অন্যান্য বিষয়গুলো দেখভাল করবেন।
হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয় স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করে মিনায় হাজিদের থাকার ব্যবস্থা করেছে। পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে হাজিদের খাবার সরবরাহের জন্য একটি স্বনামধন্য প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে। হাজিদের আবাসস্থল, বাস ও অপেক্ষার এলাকাগুলোতে এসব খাবার সরবরাহ করা হবে।
আজ বৃহস্পতিবার মিনা থেকে হাজিরা আরাফার ময়দানে যাবেন। সেখানে তারা খুতবা শুনবেন এবং যোহর ও আসরের নামাজ একসাথে আদায় করবেন। এবার হাজিদের সংখ্যা নিয়ে এখনও বিভ্রান্তি কাটেনি। সৌদি সরকার চলতি মাসের প্রথম দিকে জানিয়েছিল, এবার হাজির সংখ্যা ১ থেকে ১০ হাজারের মধ্যে হবে। বুধবার সরকারিভাবে হাজিদের সংখ্যা ঘোষণা করা হয়নি। তবে পশ্চিমা সংবাদমাধ্যমগুলো হাজিদের সংখ্যা প্রায় ১০ হাজার বা ১০ হাজারের মধ্যে জানালেও আরব নিউজ জানিয়েছে, মিনায় বুধবার ১ হাজার হাজি অবস্থান করেছেন।
এদিকে আজ সারা দিন আরাফাত ময়দানে অবস্থান শেষে মুজদালিফায় যাবেন এবং রাতযাপন করবেন। সেখানে মাগরিব ও এশার নামাজ একসাথে আদায় করবেন। আগামীকাল শুক্রবার ১০ জিলহজ জামারায় শয়তানের উদ্দেশ্যে পাথর ছুড়ে মারবেন। এজন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেটজাত পাথর ব্যবহার করতে হবে (সৌদি কর্তৃপক্ষ এসব পাথর সরবরাহ করবেন)। তাই এবার মুজদালিফা থেকে শয়তানকে ছুড়ে মারা কঙ্কর সংগ্রহ করতে হবে না। এভাবে পরপর আরও দুই দিন শয়তানের উদ্দেশ্যে কঙ্কর মারতে হবে। এরপর মাথা মুণ্ডন করে কোরবানি দিতে হবে। এছাড়া প্রথম দিনের কঙ্কর মারা শেষ হলে চলমান হজ কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত সব হাজীকে মিনায় নির্দিষ্ট আবাসনে থাকতে হবে। মহামারীর কারণে এবার কোনও বিদেশিকে হজ করতে যাওয়ার সুযোগ দেয়নি সৌদি আরব। যারা আগে থেকে সেখানে (সৌদি আরবে) অবস্থান করছেন শুধু তারাই হজ পালন করতে পারবেন।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

সিনহা হত্যা মামলা : ওসি প্রদীপসহ ৩ পুলিশ র‌্যাবের রিমান্ডে

সিনহা হত্যা মামলা : ওসি প্রদীপসহ ৩ পুলিশ র‌্যাবের রিমান্ডে

অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা (মেজর) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় ৩ জনকে র‌্যাপিড একশন ব্যাটালিয়নের …

করোনায় ধাক্কা এসেছে ঠিক, আবার সুযোগও সৃষ্টি হয়েছে : প্রধানমন্ত্রী

করোনায় ধাক্কা এসেছে ঠিক, আবার সুযোগও সৃষ্টি হয়েছে : প্রধানমন্ত্রী

সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের সংকটের মধ্যেও সম্ভবনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা …