আজ বিশ্ব দুগ্ধ দিবস – ABNWorld
ঢাকা । বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই সফর, ১৪৪৩ হিজরি
হোম / লাইফস্টাইল / আজ বিশ্ব দুগ্ধ দিবস

আজ বিশ্ব দুগ্ধ দিবস

আজ বিশ্ব দুগ্ধ দিবস

আজ মঙ্গলবার বিশ্ব দুগ্ধ দিবস। ২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ওই বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করাকে উৎসাহিত করতে প্রতিবছর বিশ্বব্যাপী এ দিবসটি উদযাপন হচ্ছে।
বিশ্ব দুগ্ধ দিবস ২০২১ এর প্রতিপাদ্য হচ্ছে, ‘সাসটেইনেবিলিটি ইন দ্যা ডেইরী সেক্টর উইথ মেসেজ এরাউন্ড দ্যা এনভায়রমেন্ট নিউট্রেশন এন্ড সোসিও ইকোনোমিকস’ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তর এ বছর দেশব্যাপী দিবসটি পালন করছে। এর অংশ হিসেবে ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত দুগ্ধ সপ্তাহ পালিত হবে।
আজ ১ জুন বিশ্ব দুগ্ধ দিবস ও দুগ্ধ সপ্তাহ ২০২১ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এদিন সকালে সুসজ্জিত পরিবহণের মাধ্যমে রাজধানীর খামারবাড়ি মোড়সহ অন্যান্য স্থানে জনসচেতনতামূলক প্রচার কার্যক্রম, টি-শার্ট বিতরণ ও দরিদদ্রের দুধ খাওয়ানো কর্মসূচি পালন করা হবে। একইদিন বিশ্ব দুগ্ধ দিবস ২০২১ উপলক্ষে প্রাণিসম্পদ অধিদপ্তর ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার যৌথ আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হবে।
এছাড়া দুগ্ধ সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে সরকারি শিশু পরিবার ও নির্দিষ্ট সংখ্যক দরিদ্র মানুষকে বিনামূল্যে দুধ পান করানো, জেলা ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের মাধ্যমে দুগ্ধ পণ্য বহুমুখীকরণে পরামর্শ ক্যাম্পেইন পরিচালনা, প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন, বিনামূল্যে প্রাণিসম্পদ চিকিৎসা ক্যাম্পেইন পরিচালনা, বিনামূল্যে প্রাণিসম্পদের জন্য কৃমিনাশক ঔষধ বিতরণ ও টিকা প্রদান ক্যাম্পেইন পরিচালনা এবং মিডিয়া ডায়ালগ আয়োজনসহ জনসচেতনতামূলক অন্যান্য প্রচার কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

ভারতে শীর্ষ ধর্মীয় গুরুর আত্মহত্যা

ভারতে শীর্ষ ধর্মীয় গুরুর আত্মহত্যা

ভারতের অন্যতম প্রধান ধর্মীয় সংস্থা সর্বভারতীয় আখড়া পরিষদের শীর্ষ নেতা নারেন্দ্রা গিরি আত্মহত্যা করেছেন। বিভিন্ন …

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় বন্ধের নির্দেশ

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় বন্ধের নির্দেশ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় আপাতত বন্ধ রাখতে সরকারকে নির্দেশ দিয়েছে …