আজ রাতে পবিত্র শবে মেরাজ : বাসায় ইবাদত করার অনুরোধ – ABNWorld
ঢাকা । বুধবার, ৮ এপ্রিল, ২০২০, ২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাবান, ১৪৪১ হিজরী
হোম / ঈমান-আমল / আজ রাতে পবিত্র শবে মেরাজ : বাসায় ইবাদত করার অনুরোধ

আজ রাতে পবিত্র শবে মেরাজ : বাসায় ইবাদত করার অনুরোধ

আজ রাতে পবিত্র শবে মেরাজ : বাসায় ইবাদত করার অনুরোধ

আজ রবিবার দিবাগত রাত পবিত্র শবে মেরাজ। সারাবিশ্বের মুসলমানরা এই রাতটি মসজিদ, মাদ্রাসা ও উপাসনালয়ে ইবাদত-বন্দেগির মধ্যদিয়ে পালন করে থাকেন। বিভিন্ন মসজিদে কোরআন তিলাওয়াত, নফল নামাজ, জিকির, দোয়া-দরুদের মধ্য দিয়ে রাতটি কাটান তারা। তবে এবার বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের মহামারীর কারণে মেরাজের রাতে মুসলমানদের বাসায় থেকে ইবাদত করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। প্রতি বছর শবে মেরাজ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘লাইলাতুল মেরাজের গুরুত্ব ও তারৎপর্য’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার সকল কর্মসূচি বাতিল করা হয়েছে।
এই প্রসঙ্গে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আনিসুর রহমান সরকার বলেন, আমরা সবাইকে বলেছি, যারা প্রতি ওয়াক্তে মসজিদে যান জামাতে নামাজ পড়তে। তারা যেন বাসায় অজু করে সুন্নত নামাজটা বাসায় পড়ে তারপর মসজিদে যান ফরজ নামাজ আদায় করার জন্য। তবে বিষয়টি সতর্কতামূলক ও ক্ষণস্থায়ী। আর আজ পরিত্র শবে মেরাজে বাদ মাগরিব শুধু বিশেষ মোনাজাত করা হবে। একই সাথে বাসায় বসে সারা রাতের ইবাদত করার জন্য আমরা সবার প্রতি আহ্বান জানাচ্ছি।
আল্লাহর অশেষ অনুগ্রহে এই মহিমান্বিত রাতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) সশরীরে জাগ্রত অবস্থায় হযরত জিবরাইল (আ.) ও হযরত মিকাইলের (আ.) সাথে বিশেষ বাহন বোরাকের মাধ্যমে মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা হয়ে প্রথম আসমান থেকে একে একে সপ্তম আসমান এবং সিদরাতুল মুনতাহা পর্যন্ত এবং সেখান থেকে একাকী রফরফ বাহনে আরশে আজিমে পৌঁছান এবং আল্লাহ তায়ালার দিদার লাভ করার পরম সৌভাগ্য অর্জন করেন। বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) নবুওয়াত লাভের একাদশ বর্ষে ২৬ রজব দিবাগত রাতে সৃষ্টিজগতের আলোড়ন সৃষ্টিকারী এই ঘটনা সংঘটিত হয়।
আরবি ভাষায় মেরাজ অর্থ হচ্ছে সিঁড়ি। আর ফার্সি ভাষায় এর অর্থ ঊর্ধ্ব জগতে আরোহণ। পবিত্র কুরআনে মক্কা মোয়াজ্জমা থেকে বায়তুল মুকাদ্দাস পর্যন্ত ভ্রমণকে পবিত্র ‘ইসরা’ হিসেবে বর্ণনা করা হয়েছে। পবিত্র হাদিসে বায়তুল মুকাদ্দাস থেকে সিদরাতুল মুনতাহা পর্যন্ত উপনীত হওয়া ও আরশে আজিমে আল্লাহর সান্নিধ্য লাভের মহিমান্বিত ঘটনাকে মিরাজ হিসেবে বর্ণনা করা হয়েছে।
একই সময়ে মিরাজে মহানবী (সা.) সৃষ্টিজগতের সব কিছুর রহস্য অবলোকন করেন। মিরাজ থেকে আল্লাহর রসুল উম্মতে মোহাম্মদির জন্য ৫ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে ফিরে পৃথিবীতে আসেন। অন্য কোন নবী এমন সৌভাগ্য লাভ করতে পারেননি। ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত-বন্দেগির মাধ্যমে পবিত্র এ রাতটি ‘শবে মিরাজ’ হিসেবে পালন করে থাকেন। পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আজকার, নফল নামাজ, মসজিদ, মাদরাসা, খানকা ও বাড়িতে মিলাদ এবং গুনাহ মাফের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করে থাকেন।
প্রসঙ্গত নভেল করোনাভাইরাসে বাংলাদেশে এই পর্যন্ত ২৪ জনের আক্রান্ত হওয়ার তথ্য দিয়েছে আইইডিসিআর; মৃত্যু হয়েছে ২ জনের। আর বিশ্বে এই পর্যন্ত ৩ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছেন জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তির ৩৯ হাজার ১৮০টি পরিবারের মধ্যে ১০টাকা কেজি দরে বিশেষ ওএমএস’র ৫ …

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী আরও ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিনই হু হু করে বাড়ছে …