আফগানদের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে বাংলাদেশের লাভ-ক্ষতি… - all-banglanews
ঢাকা। রবিবার, ৩ ভাদ্র, ১৪২৬; ১৮ আগস্ট, ২০১৯; ১৬ জিলহজ্জ, ১৪৪০
হোম / খেলাধুলা / আফগানদের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে বাংলাদেশের লাভ-ক্ষতি…

আফগানদের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে বাংলাদেশের লাভ-ক্ষতি…

দ্বাদ্শ বিশ্বকাপের ৩৬তম ম্যাচে শনিবার আফগানিস্তানের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে বাংলাদেশের লাভ-ক্ষতি কতটা তার একটি হিসেব দেখে নেয়া যাক। অবশ্য এই মুহূর্তে এবারের বিশ্বকাপের পয়েন্ট টেবিল বলছে, ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। বাজে সময় পার করে সেমিফাইনালের দৌড়ে শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে তারা। হঠাৎ পয়েন্ট টেবিলের দিকে তাকালে অনেকে আশ্চর্যও হতে পারেন, শীর্ষ চারের মধ্যে অবস্থান করছে পাকিস্তান! হ্যাঁ, নিজেদের ৮ ম্যাচের ৪টিতে জিতে পাকিস্তানের পয়েন্ট এখন ৯। আফগানিস্তানের বিপক্ষে হারতে হারতে জিতে যাওয়া ম্যাচটি পাকিস্তানকে তুলে দিয়েছে ইংল্যান্ডের উপরে। ম্যাচের ২ বল বাকি থাকতে গুলবাদিন নাইবের বলে ইমাদ ওয়াসিম ৪ মেরে দলকে জেতানোর আগে বাংলাদেশ এবং পাকিস্তানের পয়েন্ট ছিল সমান। রান রেটেতো এখন এগিয়ে বাংলাদেশ।
লিগপর্বে বাংলাদেশের বাকি আর ২টি ম্যাচ। যার একটিতে এই পাকিস্তানের বিপক্ষেই লড়বে টাইগাররা। অপর ম্যাচের প্রতিপক্ষ শক্তিশালী ভারত। এখন দেখার বিষয়, আফগানিস্তানের বিপক্ষে পাকিস্তানের জয় বাংলাদেশের সেমিতে উঠার জন্য কতটা লোকসানের। পাকিস্তানের এ জয় বাংলাদেশের জন্য সরাসরি কোন লাভ বা ক্ষতির কারণই হচ্ছে না। তবে পরোক্ষভাবে ক্ষতিটা একেবারে কমও নয়।
যদি ধরেই নেয়া হয়, ইংল্যান্ড তাদের বাকি ২ ম্যাচে ভারত এবং নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে গেছে। তাহলে আফগানিস্তানের বিপক্ষে জেতার পরেও বাংলাদেশ যদি পাকিস্তানকে হারাতে পারে তাহলে মাশরাফিরাই উঠবে বলে। কারণ সেক্ষেত্রে দুদলেরই জয় হবে সমান ৫টি করে। আর এখন পর্যন্ত নেট রান রেটে কিছুটা এগিয়ে আছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে বড় পরাজয় নয় হলে বাংলাদেশেরই সুযোগ বেশি।
পক্ষান্তরে আফগানিস্তানের বিপক্ষে যদি পাকিস্তান হেরেও যেত এবং বাংলাদেশের বিপক্ষে জিতত তাহলে ভারতের বিপক্ষে বাংলাদেশের জয় পেতেই হত। কারণ সামন্য রান রেটের ব্যবধান পাকিস্তান হয়তো কাভার করে ফেলত। এখানে মূলত রান রেটের হিসেবই আর আসছে পরে। কারণ পাকিস্তান-বাংলাদেশের পয়েন্ট সমান হলে দুদলের মধ্যে কোন দল বেশি ম্যাচে জিতেছে সেটা দেখা হবে। তার পর আসবে রান রেটের হিসেব। সেখানও সমান হলে মুখোমুখি লড়াইয়ের ফলাফলটা বিবেচনা করা হবে। তাতেও সমান হলে আসবে সিডিংয়ের বিয়টি। যেখানে পিছয়ে আছে বাংলাদেশ।
অবশ্য গতকালের ম্যাচ জিতে পাকিস্তানের লাভ আছে আরেকটি জায়গায়। তা হল, বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে জয়টি নিশ্চয়ই তাদের আত্মবিশ্বাস বাড়াবে। তবে মোদ্দাকথা হল, পাকিস্তান বাংলাদেশের সেমির স্বপ্ন দুদলের মুখোমুখি লড়াইয়ের উপরই নির্ভর করবে। অর্থাৎ আগামী ৫ জুলাইয়ের মুখোমুখি দেখায় যে দল জিতবে সে দলই সেমিফাইনালে পৌঁছে যাবে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

জাতীয় শোক দিবস পালন করছে বাঙালি জাতি

জাতীয় শোক দিবস পালন করছে বাঙালি জাতি

আজ বৃহস্পতিবার, ঐতিহাসিক ১৫ আগস্ট, যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করছে বাঙালি জাতি। স্বাধীনতার …

ঈদুল আযহার ছুটি শেষ খুলেছে অফিস : উপস্থিতি কম

ঈদুল আযহার ছুটি শেষ খুলেছে অফিস : উপস্থিতি কম

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ৩ দিনের সরকারি ছুটি শেষ হয়ে আজ বুধবার খুলেছে অফিস-আদালত। তবে …