আমফানের তাণ্ডবে দেশের ক্ষয়ক্ষতি ১১০০ কোটি টাকা : আরও বাড়বে – ABNWorld
ঢাকা । সোমবার, ১ জুন, ২০২০, ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / অর্থনীতি / আমফানের তাণ্ডবে দেশের ক্ষয়ক্ষতি ১১০০ কোটি টাকা : আরও বাড়বে

আমফানের তাণ্ডবে দেশের ক্ষয়ক্ষতি ১১০০ কোটি টাকা : আরও বাড়বে

আমফানের তাণ্ডবে দেশের ক্ষয়ক্ষতি ১১০০ কোটি টাকা : আরও বাড়বে

প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে বিভিন্ন খাতে প্রাথমিক হিসাবে দেশের অন্তত ১ হাজার ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। শক্তিশালী এই ঘূর্ণিঝড় কেটে যাওয়ার পর বৃহষ্পতিবার বিকেলে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। তিনি বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ, পানিসম্পদ, কৃষি মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগ ক্ষয়ক্ষতির প্রাথমিক হিসাব দিয়েছে।অন্য যেসব মন্ত্রণালয় আছে তারাও রিপোর্ট দিয়েছেন, তেমন কোন ক্ষয়ক্ষতির বিবরণ তারা দেয়নি। ফলে এই অংক আরও বাড়বে। সারাদেশে মোট ক্ষয়ক্ষতির তথ্য জানতে অন্তত ৭দিন সময় লাগবে।
ঘূর্ণিঝড় আমফান’র আঘাতে উপকূলীয় জেলায় অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে জানিয়ে এনামুর রহমান বলেন, দেশের উপকূলীয় ২৬ জেলায় ঘূর্ণিঝড় আমফান আঘাত হেনেছে। নিহতদের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের একজন সেচ্ছাসেবীও রয়েছেন। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী গ্রামের সিপিপি ইউনিট লিডারের মা সাহারা খাতুন জনগণকে সচেতন করতে গিয়ে নৌকা ডুবিতে মারা যান। তার পরিবারকে ৫ লাখ টাকা সহায়তা দেয়া হবে। তিনি বলেন, ঘূর্ণিঝড় প্রবন এলাকায় ২০০ ব্রিজ কালভার্ট, ২৩৩ টি স্থানীয় সরকার কার্যালয়েরও ক্ষতি হয়েছে। তবে বাগেরহাট, সাতক্ষীরা খুলনায় ক্ষতি হয়েছে বেশি। এসব এলাকায় টিউবওয়েলের ক্ষতি হওয়ায় পানি সংকট তীব্র হয়েছে। সেসব জায়গায় পানি সরবরাহ করা হচ্ছে। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দেয়া হয়েছে। এনামুর রহমান বলেন, কৃষির মধ্যে চলতি মৌসুমে বোরো ধানে তেমন ক্ষতি না হলেও মৌসুমি ফলে ক্ষতি হয়েছে ব্যাপক। আম, লিচু, কাঁঠাল সব ঝরে পড়েছে। আমের ক্ষতি হয়েছে ১৫০ কোটি টাকার সমান। তবে এই আম মানুষকে ত্রাণ হিসেবে দেয়ার চিন্তা করছে সরকার। তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ডের আওতায় ১৫০ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে। ৮৪ টি জায়গার বাঁধে ফাটল ধরেছে। ২০০ থেকে ৩০০ কোটি টাকা লাগবে সেসব মেরামত করতে। সেজন্য ৪ লাখ ব্যাগ প্রয়োজন হবে। বিদ্যুৎ বিভ্রাটের কারণে ডাক ও টেলিযোগাযোগ বন্ধ অনেক জায়গায়। ২৪ ঘণ্টার মধ্যে বিদ্যুৎ সংযোগ দেয়ার কথা বলেছে বিদ্যুৎ বিভাগ। তখন ডাক ও টেলিযোগাযোগ চালু হবে।
সাতক্ষীরা, বরগুনা, পটুয়াখালী ১ লাখ ৮০ হাজার ৫০০ চিংড়ি ঘেরে পানি বেড়ে ৩৪০ কোটি টাকার ক্ষতি হয়েছে। প্রাণিসম্পদে ১৪০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলেও জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী। তিনি বলেন, ঘূর্ণিঝড়ে কত সংখ্যক ঘরবাড়ি ভেঙেছে তা এখনও জানা যায়নি। তবে সংখ্যা নিরূপণ চলছে। সে কাজে এক সপ্তাহ সময় লাগবে বলে জানান তিনি। যেসব ঘরবাড়ি ভেঙেছে তা তৈরি করতে প্রতি জেলায় ৫০০ বান্ডেল টিন ও ১৫ লাখ টাকা নগদ এবং চাল ও নগদ টাকাও বরাদ্দ রাখা হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/নওরতন

চেক করুন

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ (করোনা ভাইরাস)-এর কারণে বিগত ২ মাসেরও বেশি সময় …

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

করোনা ভাইরাসের কারণে ২ মাসের বেশী সময় বন্ধ থাকার পরে মুসলমানদের অন্যতম পবিত্র স্থান আল …