আমফানের তাণ্ডব : জরুরি সেবায় কন্ট্রোলরুমের সব কল নম্বর – ABNWorld
ঢাকা । সোমবার, ১ জুন, ২০২০, ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / পরিবেশ / আমফানের তাণ্ডব : জরুরি সেবায় কন্ট্রোলরুমের সব কল নম্বর

আমফানের তাণ্ডব : জরুরি সেবায় কন্ট্রোলরুমের সব কল নম্বর

আমফানের তাণ্ডব : জরুরি সেবায় কন্ট্রোলরুমের সব কল নম্বর

বঙ্গোপসাগরে সৃষ্ট সুপার সাইক্লোন বা প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান বাংলাদেশ উপকূলে টানা ৪ ঘণ্টার বেশি সময় তাণ্ডব চালিয়েছে। এই প্রবল ঘূর্ণিঝড় আমফান মোকাবিলা ও এ সংক্রান্ত সহযোগিতার বিষয়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং দপ্তর/সংস্থা তৎপর রয়েছে। খোলা হয়েছে আলাদা নিয়ন্ত্রণকক্ষ বা কন্ট্রোলরুম। সব মোবাইল অপারেটর থেকে ঘূর্ণিঝড় আমফান সম্পর্কে গ্রাহকদের প্রয়োজনীয় তথ্য দিতে দুর্যোগের আগাম বার্তার আইভিআর নম্বর ১০৯০-তে বিনামূল্যে কল করার সুবিধা দিয়েছে সরকার। এছাড়াও জাতীয় জরুরি সেবার নম্বর ৯৯৯-এ কল করলে প্রয়োজনীয় সেবা মিলবে। এসব কন্ট্রোলরুমের নম্বরে কল করলে প্রয়োজনীয় সেবা পাওয়া যাবে।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে (www.bmd.gov.bd)-তে ঘূর্ণিঝড় তথা আবহাওয়ার তথ্য মিলবে। এছাড়াও সর্বক্ষণ অধিদপ্তরের ফেসবুক পেজেও আপডেট দেয়া হচ্ছে। কন্ট্রোলরুমের মাধ্যমে দুর্যোগকালীন গবাদিপশুকে আশ্রয়কেন্দ্রে নেয়া নিশ্চিত করা, যত্ন নেয়া, চিকিৎসার ব্যবস্থা করা, গবাদিপশুর জন্য খাদ্য সহায়তাসহ উদ্ভূত সমস্যা সমাধানের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় পরবর্তীকালে গবাদিপশুর চিকিৎসা, ভ্যাকসিনেশন, খাদ্য সহায়তাসহ অন্য কার্যক্রম কন্ট্রোলরুমের মাধ্যমে সমন্বয়েরও নির্দেশনা দেয়া হয়।

স্থানীয় সরকার বিভাগ
বাংলাদেশ সচিবালয়ে নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে; নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর- ৯৫৭৩৬২৫। এই নম্বরে কল করছে খাবার পানি, পানি বিশিুদ্ধকরণ ট্যাবলেট, নলকূপসহ যাবতীয় সেবা পেয়ে যাবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) দুর্যোগকালীন দেশব্যাপী পল্লি সড়ক নেটওয়ার্ক নিরাপদ ও নিরবচ্ছিন্ন রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে।
প্রকৌশল অধিদপ্তরের সদর দপ্তরে পিএমই ইউনিটে একটি কন্টোলরুম খোলা হয়েছে। প্রয়োজনে তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পিএমই/পরিকল্পনা/রক্ষণাবেক্ষণ) (মোবাইল নম্বর-০১৭৩২-৬০২৫৪০/০১৭১২-৫৩১৪৩৪/০১৭১১-০০৭৭৬৫) এর সঙ্গে যোগাযোগ রাখা হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়
ঘূর্ণিঝড় উপলক্ষে নৌপরিবহন মন্ত্রণালয় ‘কন্ট্রোল রুম’ খুলেছে। প্রয়োজনীয় যোগাযোগের জন্য কন্ট্রোলরুমের টেলিফোন নম্বর হলো-৯৫৪৬০৭২। ২০ মে সকাল ৮টা থেকে ২২ মে রাত ১০টা পর্যন্ত কন্ট্রোলরুম খোলা থাকবে।

পানিসম্পদ মন্ত্রণালয়
পানিসম্পদ মন্ত্রণালয়েরও কন্ট্রোলরুম চালু করা হয়েছে, যার নম্বর: ০১৩১৮ ২৩ ৪৫ ৬০। এই নম্বরে কল দিলে জরুরি বাঁধ মেরামতের সেবা পাওয়া যাবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়
রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদপ্তরে কেন্দ্রীয়ভাবে (টেলিফোন নম্বর-০২ ৯১২২৫৫৭) এবং ঘূর্ণিঝড় ‘আম্পান’ সংশ্লিষ্ট বিভাগে ও উপকূলীয় ১৯টি জেলায় সার্বক্ষণিক এ কন্ট্রোল রুম চালু করা হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

অভ্যন্তরীণ রুটে আজ থেকে পুণরায় বিমান চলাচল শুরু

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ (করোনা ভাইরাস)-এর কারণে বিগত ২ মাসেরও বেশি সময় …

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

২ মাস পরে আল আকসা মসজিদের দরোজা খুলে দেয়া হল আজ

করোনা ভাইরাসের কারণে ২ মাসের বেশী সময় বন্ধ থাকার পরে মুসলমানদের অন্যতম পবিত্র স্থান আল …