আস্থা ভঙ্গের অভিযোগ : এবার গুগলের বিরুদ্ধে ট্রাম্পের মামলা – ABNWorld
ঢাকা । রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে রবিউস সানি, ১৪৪২ হিজরি
হোম / আন্তর্জাতিক / আস্থা ভঙ্গের অভিযোগ : এবার গুগলের বিরুদ্ধে ট্রাম্পের মামলা

আস্থা ভঙ্গের অভিযোগ : এবার গুগলের বিরুদ্ধে ট্রাম্পের মামলা

আস্থা ভঙ্গের অভিযোগ : এবার গুগলের বিরুদ্ধে ট্রাম্পের মামলা

আস্থা ভঙ্গের অভিযোগে এবার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে মামলা করেছে ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার এই মামলা করা হয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের অনলাইন সংস্করণে প্রকাশিত খবরে জানা গেছে। খবরে বলা হচ্ছে, এমন অভিযোগে করা এটিই সবচেয়ে বড় মামলা। খবরে প্রকাশ, মার্কিন বিচার বিভাগ গুগলের বিরুদ্ধে বিস্তারিত অভিযোগ এনেছে। অভিযোগে বলা হয়েছে, গুগল তার খাতের বাজার ব্যবস্থায় সুষম প্রতিযোগিতা নষ্ট করছে এবং নিজের প্রাধান্য বজায় রাখার চেষ্টা চালাচ্ছে। এতে ইন্টারনেটভিত্তিক অনুসন্ধান ও অনলাইন বিজ্ঞাপন ব্যবস্থায় এক ধরনের একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠা করে রেখেছে গুগল।
প্রসঙ্গত গত বছর গুগল শুধু বিজ্ঞাপন থেকেই আয় করেছে ১৩৪ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার- যা গুগলের মোট ব্যবসার ৮৪ শতাংশ। বিশ্লেষকদের আশঙ্কা, এই মামলার কারণে গুগলের বিজ্ঞাপনের বাজার ঝুঁকিতে পড়তে পারে।
খবরে বলা হয়েছে, গত কয়েক বছরের মধ্যে গুগলের মত এত বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন সরকারের তরফে এমন মামলা করা হয়নি। বলা হচ্ছে, এক বছরেরও বেশি সময় ধরে তদন্ত চালানোর পর এই মামলা করা হল। অবশ্য গুগলের আনুষ্ঠানিক বক্তব্যে দাবি করা হয়েছে যে, এই মামলা অত্যন্ত ত্রুটিপূর্ণ। গুগল বলছে, ইন্টারনেটভিত্তিক বাজার এখনও প্রতিযোগিতামূলক আছে এবং এক্ষেত্রে গ্রাহকদের স্বার্থকেই অগ্রাধিকার দেয়া হচ্ছে। বিবৃতিতে বলা হয়েছে, মানুষ গুগল ব্যবহার করে নিজেদের পছন্দে, বাধ্য হয়ে বা অন্য কোন বিকল্প নেই বলে নয়।
গুগলের বিরুদ্ধে করা এই মামলায় অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্রের ১১টি অঙ্গরাজ্য। রাজ্যগুলো হল- আরকানসাস, ফ্লোরিডা, জর্জিয়া, ইন্ডিয়ানা, কেনটাকি, লুইসিয়ানা, মিসিসিপি, মিসৌরি, মনটানা, সাউথ ক্যারোলাইনা ও টেক্সাস।

এবিএনওয়ার্ল্ড/নওরতন

চেক করুন

আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৭তম মৃত্যুবার্ষিকী

আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৭তম মৃত্যুবার্ষিকী

আজ শনিবর গণতন্ত্রের মানসপুত্র, উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৭তম মৃত্যুবার্ষিকী। ১৯৬৩ সালের এই …

সারাবিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে

সারাবিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে

সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে গেছে। …