ইসরোর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন চন্দ্রযান-২ – ABNWorld
ঢাকা। বৃহস্পতিবার, ৬ অগ্রহায়ণ, ১৪২৬; ২১ নভেম্বর, ২০১৯; ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১
হোম / আন্তর্জাতিক / ইসরোর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন চন্দ্রযান-২

ইসরোর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন চন্দ্রযান-২

ইসরোর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন চন্দ্রযান-২

চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণের পর আজ শনিবার ভোরে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর সাথে ভারতের মহাকাশযান চন্দ্রযান ২ এর রোভার প্রজ্ঞান ও ল্যান্ডার বিক্রমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে জানা গেছে। সংস্থাটির সদরদপ্তর ব্যাঙ্গালুরুতে অবস্থিত। ইসরোর কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে শনিবার গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, চন্দ্রপৃষ্ঠ থেকে ২ দশমিক ১ কিলোমিটার দূরে অবস্থানকালে ল্যান্ডার বিক্রমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
ইসরোর চেয়ারম্যান কে শিভানের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বিক্রম ল্যান্ডার পরিকল্পনা অনুযায়ী স্বাভাবিকভাবেই চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কি.মি. উঁচুতে গিয়ে অবস্থান করে। এরপরই ভূমিতে অবতরণের পর ল্যান্ডারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রথম দেশ হিসেবে ভারত চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ মেরুতে মহাকাশযান অবতরণ করে ইতিহাস গড়তে চেয়েছিল। স্থানীয় সময় রাত ১টা ৫৫ মিনিটে এই অবতরণের কথা ছিল। সময় অতিক্রম করার পরও এই মিশন সফল হওয়ার কোন ইঙ্গিত পাওয়া যায়নি।
ইসরোর বিজ্ঞানীরা পুরো ঘটনাটি সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ব্রিফ করেন। তিনি ইতিহাসের সাক্ষী হওয়ার জন্য মিশনের কন্ট্রোল রুমে উপস্থিত ছিলেন। তিনি বলেন, জীবনে উত্থান পতন আছে। এটা কোন ছোট অর্জন নয়। গোটা দেশ আপনাদের নিয়ে গর্বিত। আপনারা জাতি, বিজ্ঞান ও মানবজাতির কল্যাণে অনেক বড় অবদান রেখেছেন। আমি সব সময়ই আপনাদের পাশে থাকব। সাহসের সাথে সামনে এগিয়ে যান।
এর আগে মূল ল্যান্ডার বিক্রম তার মাদারশিপ থেকে বিচ্ছিন্ন হয় এবং ১টা ৩০ মিনিট থেকে ২টা ৩০ মিনিটের মধ্যে নিরাপদে অবতরণের জন্য কম উচ্চতায় চক্কর দিতে থাকে। কিন্তু এটি চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করতে পারেনি। যদি সফল হতে পারত তবে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর ভারতই হতো চন্দ্রপৃষ্ঠে সফলভাবে মহাকাশযান অবতারণকারী চতুর্থ দেশ। চন্দ্রযান-২ এর অর্বিটার তার কাজ করে যাচ্ছে এবং প্রায় এক বছর ধরে মহাকাশযানটি চাঁদের উপর গবেষণা চালাবে।

এবিএন/এফএম

চেক করুন

করাচি থেকে ৮২ টন পেঁয়াজ এলো বাংলাদেশে

করাচি থেকে ৮২ টন পেঁয়াজ এলো বাংলাদেশে

পাকিস্তানের করাচি থেকে ৮২ টন পেঁয়াজ নিয়ে এসেছে বাংলাদেশে। আজ বুধবার সোয়া ৭টার দিকে পেঁয়াজ …

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী তরুণ প্রজন্মের শারিরীক ও মানসিক বিকাশে খেলাধূলার ওপর …