এইচএসসির ফল প্রকাশ : গড় পাসের হার ৭৩.৯৩ ভাগ – ABNWorld
ঢাকা। বুধবার, ৫ অগ্রহায়ণ, ১৪২৬; ২০ নভেম্বর, ২০১৯; ২২ রবিউল-আউয়াল, ১৪৪১
হোম / ক্যাম্পাস / এইচএসসির ফল প্রকাশ : গড় পাসের হার ৭৩.৯৩ ভাগ

এইচএসসির ফল প্রকাশ : গড় পাসের হার ৭৩.৯৩ ভাগ

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে এবার দেশের সবগুলো শিক্ষা বোর্ডের গড় পাসের হার দাঁড়িয়েছে ৭৩.৯৩ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন মোট ৪৭ হাজার ২৮৬ জন শিক্ষার্থী। এবার উচ্চ মাধ্যমিকের পাসের হার বেড়েছে; গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। সেই হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন। এবারের পরীক্ষার্থীদের তালিকা অনুযায়ী, চলতি বছর ৯ হাজার ৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছে। এদের মধ্যে ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ ছাত্র ও ৬ লাখ ৮৭ হাজার ৯ জন ছাত্রী।
আজ বুধবার সকাল ১০টায় প্রথমেই শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন। ফলাফল হাতে পেয়ে ৭৩ দশমিক ৯৩ শতাংশ পাসের হারকে যথেষ্ট গ্রহণযোগ্য ও ভাল ফলাফল হিসেবে বর্ণনা করে তিনি বলেন, আমি মনে করি আমাদের শিক্ষার দিকে মনোযোগ দিলে ধীরে ধরে আরো ভালো রেজাল্ট করতে পারবে। সেটা আমার বিশ্বাস। তিনি বলেন, কারণ আমি মনে করি ছেলেমেয়েরা ফেল করবে কেন? আমরা কতগুলো উদ্যোগও নিয়েছি যাতে আমাদের ছেলেমেয়েরা পড়ালেখায় মনোযোগী হয়।
যারা এবার পাস করেছে তাদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। আর যারা পাস করতে পারেনি তাদের উদ্দেশে তিনি বলেন, মন খারাপ করার কিছু নেই, আবার পরীক্ষা দেবে। এখন তো আরেকটা সুবিধাও আমরা করে দিয়েছি নীতিমালায়। একটা বা দুটো বিষয়ে যদি ফেল করে সেগুলোই আবার দিতে হবে, পুনরায় সব পরীক্ষা আবার দিতে হবে না।
এর পর বেলা সাড়ে ১২টায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের ব্যাপারে সংবাদ সম্মেলনে ব্রিফ করেনে শিক্ষামন্ত্রী। শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এই তথ্য জানান। এদিকে এখন থেকে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান এবং ইন্টারনেট বা মোবাইলের মাধ্যমে ওয়েবসাইট থেকে তাদের ফলাফল জানতে পারছেন।
শিক্ষামন্ত্রী জানান, ১০টি শিক্ষা বোর্ডে চলতি বছর ১ এপ্রিল থেকে ২৩ মে দেশের ২ হাজার ৫৬০টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের লিখিত ও ব্যবহারিক পরীক্ষা চলে। এবার সব মিলিয়ে পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। তাদের মধ্যে পাস করেছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন। এর মধ্যে এইচএসসিতে আট সাধারণ শিক্ষা বোর্ডে ৭১ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন।
মাদ্রাসা বোর্ডে এবার পাস করেছে ৮৮ দশমিক ৫৬ শতাংশ শিক্ষার্থী। তাদের মধ্যে ২ হাজার ২৪৩ জন জিপিএ-৫ পেয়েছে। আর কারিগরি ও ভোকেশনাল বোর্ডে পাসের হার এবার ৮২ দশমিক ৬২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ জন। অপরদিকে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাস করতে পারেনি। পক্ষান্তরে ৯০৯টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেয়া সব শিক্ষার্থীই পাস করেছে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

করাচি থেকে ৮২ টন পেঁয়াজ এলো বাংলাদেশে

করাচি থেকে ৮২ টন পেঁয়াজ এলো বাংলাদেশে

পাকিস্তানের করাচি থেকে ৮২ টন পেঁয়াজ নিয়ে এসেছে বাংলাদেশে। আজ বুধবার সোয়া ৭টার দিকে পেঁয়াজ …

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী তরুণ প্রজন্মের শারিরীক ও মানসিক বিকাশে খেলাধূলার ওপর …