এবারও যৌথভাবে ২০৩১ বিশ্বকাপ ক্রিকেটের আয়োজন করবে বাংলাদেশ – ABNWorld
ঢাকা । শুক্রবার, ৪ মার্চ, ২০২২, ১৯শে ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা শাবান, ১৪৪৩ হিজরি
হোম / খেলাধুলা / এবারও যৌথভাবে ২০৩১ বিশ্বকাপ ক্রিকেটের আয়োজন করবে বাংলাদেশ

এবারও যৌথভাবে ২০৩১ বিশ্বকাপ ক্রিকেটের আয়োজন করবে বাংলাদেশ

এবারও যৌথভাবে ২০৩১ বিশ্বকাপ ক্রিকেটের আয়োজন করবে বাংলাদেশ

ভারতের সাথে যৌথভাবে ২০৩১ পুরুষ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বিষয়টি আজ নিশ্চিত করেছে। এর আগে ভারত ও শ্রীলংকার সঙ্গে যৌথভাবে ২০১১ সালের ওয়ানডে এবং ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ সফলভাবে আয়োজন করেছিল বাংলাদেশ। ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত ১৪ দল নিয়ে সাদা বলের এই ইভেন্টের আয়োজন করা হবে বলেও নিশ্চিত করেছে আইসিসি। ১১টি পুর্ন সদস্য দেশের পাশাপাশি অংশ নিবে তিনটি সহযোগী সদস্য দেশ। ১৪ দল নিয়েই এই সময়ের মধ্যে ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপের পশাপাশি পুরুষদের চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও দুটি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন করা হবে।
যৌথভাবে প্রথমবারের মত ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর আগে যুক্তরাস্ট্রে কখনো অনুষ্ঠিত হয়নি আইসিসির বড় কোন ইভেন্ট অনুষ্ঠিত হয়নি। যুক্তরাস্ট্রের সঙ্গে সহ আয়োজক হিসেবে থাকবে ২০১০ বিশ্বকাপ আয়োজক ওয়েস্ট ইন্ডিজ।
আট মাস পর ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন করবে পাকিস্তান। ১৯৯৬ সালের পর পাকিস্তানের মাটিতে এটি হবে প্রথম বড় কোন বৈশ্বিক ক্রিকেট টুর্নামেন্ট।, ১৯৯৬ সালে শ্রীলংকা ও ভারতের সঙ্গে যৌথভাবে বিশ্বকাপের আয়োজন করেছিল পাকিস্তান। ২০২৬ সালে ভারত ও শ্রীলংকা যৌথভাবে আয়োজন করবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২৭ সালের আগে এটি হবে সবচেয়ে বড় ক্রিকেট টুর্নামেন্ট।
২০২৭ সালের অক্টোবর/নভেম্বরে জিম্বাবুয়ে ও দক্ষিন আফ্রিকার সঙ্গে যৌথভাবে প্রথমবারের মত বিশ্বকাপ ক্রিকেটের আয়োজন করবে নামিবিয়া। ২০২৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ১২ মাস পর চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন করবে ভারত।
২০৩০ সালে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের সঙ্গে যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করবে ইংল্যান্ড। ১৯৯৯ সালের পর প্রথম ক্রিকেটের বড় আসরের আয়োজক হবে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। বর্তমান ক্যালেন্ডারের সর্বশেষ সুচি হচ্ছে ২০৩১ সালের অক্টোবর-নভেম্বর। ওই সময় ভারত ও বাংলাদেশে অনুষ্ঠিত হবে পুরুষ ক্রিকেট বিশ্বকাপ।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

বোনকে নিয়ে পদ্মাসেতুতে হাঁটলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বোনকে নিয়ে পদ্মাসেতুতে হাঁটলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বোনকে নিয়ে হেঁটে স্বপ্নের পদ্মাসেতু পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার সকালে সড়কপথে গণভবন …

৫ প্রকৌশলীসহ ৯জনের সম্পদের হিসাব তলব দুদকের

৫ প্রকৌশলীসহ ৯জনের সম্পদের হিসাব তলব দুদকের

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে গণপূর্ত বিভাগের পাঁচ প্রকৌশলীসহ নয়জনের বিরুদ্ধে সম্পদ বিবরণী দাখিলের …