এবার তীব্র শীতের চাদরে মুড়বে না ঢাকা – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০, ১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
হোম / পরিবেশ / এবার তীব্র শীতের চাদরে মুড়বে না ঢাকা

এবার তীব্র শীতের চাদরে মুড়বে না ঢাকা

এবার তীব্র শীতের চাদরে এবার মুড়বে না ঢাকা
এবার তীব্র শীতের চাদরে এবার মুড়বে না ঢাকা

কনকনে হাড়কাঁপানো শীতের চাদরে এবার মুড়বে না ঢাকা মহানগরী। ঢাকা মহানগরীর পার্শ্ববর্তী এলাকাগুলোতে ইতোমধ্যে মোটামুটি শীতের আমেজ পাওয়া গেলেও রাজধানীতে এবার এমন পরশ পাওয়ার সম্ভাবনা নেই বলে আবহাওয়া অফিস সূত্রে একথা জানা যায়। অবশ্য উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে এখন শীতের তীব্রতা অনুভূত হচ্ছে।
এ বিষয়ে আবহাওয়াবিদ আবদুর রহমান মঙ্গলবার বলেন, আগামী এক সপ্তাহ ঢাকার আবহাওয়া মোটামুটি একই রকম থাকবে। এরমধ্যে দিনের মাপমাত্রা সামান্য বাড়তে পারে। আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল (সকাল ৬টা পর্যন্ত) ১৩.২ এবং সর্বোচ্চ ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা ঢাকার পার্শ্ববর্তী মাদারীপুর ও গোপালগঞ্জের চেয়ে তুলনামূলকভাবে বেশি। এই সময়ে গোপালগঞ্জের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৫ ও সর্বোচ্চ ২৭.৪ এবং মাদারীপুরের সর্বনিম্ন ১০.৬ ও সর্বোচ্চ ২৮.৪ গিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদ বলেন, রাজধানীতে ঘনবসতি, প্রয়োজনের তুলনায় স্বল্প গাছগাছালি এবং যান্ত্রিক যানবাহনের কার্বন্ডাইঅক্সাইড পরিবেশকে উষ্ণ করছে। এ কারণে দেশের অন্যান্য স্থানের চেয়ে ঢাকায় উষ্ণতা সব সময় বেশি থাকে। তিনি বলেন, দেশের উত্তরাঞ্চলসহ কিছু কিছু স্থানে মৃদু ও মাঝারী শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে পূর্বাভাসের নাগালের মধ্যে ঢাকায় এমন শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। এছাড়া, নি¤œচাপেরও কোন পূর্বাভাস নেই। তবে জানুয়ারির দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই নগরীর তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানান তিনি। আর সব মিলিয়ে এবার ‘শীত শীত শীতের হাওয়ায়, কুয়াশাতে হারিয়ে যাওয়ার- এই বাসনা অধরাই থেকে যেতে পারে রাজধানীবাসীর।

এবিএন/এফএম

চেক করুন

অবশেষে মাস্ক পরতে রাজি হলেন ডোনাল্ড ট্রাম্প

অবশেষে মাস্ক পরতে রাজি হলেন ডোনাল্ড ট্রাম্প

অবশেষে মাস্ক পরতে রাজি হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, তার আশপাশে যদি মানুষ …

হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দিবে ব্রিটেন

হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দিবে ব্রিটেন

সাবেক উপনিবেশ হংকংয়ে বিতর্কিত নিরাপত্তা আইন পাস করায় চীনের প্রতি তীব্র নিন্দা জানিয়েছে ব্রিটেন। নতুন …