এবার দেশের সাধারণ যোগাযোগ ব্যবস্থায় লকডাউন – ABNWorld
ঢাকা । বুধবার, ৮ এপ্রিল, ২০২০, ২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাবান, ১৪৪১ হিজরী
হোম / অর্থনীতি / এবার দেশের সাধারণ যোগাযোগ ব্যবস্থায় লকডাউন

এবার দেশের সাধারণ যোগাযোগ ব্যবস্থায় লকডাউন

এবার দেশের সাধারণ যোগাযোগ ব্যবস্থায় লকডাউন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে সারাদেশে ছুটি ঘোষণার পর এবার দেশের সাধারণ যোগাযোগ ব্যবস্থায় লকডাউন ঘোষণা করা হয়েছে। এর ফলে সড়কপথে সব ধরণের গণপরিবহণ, নৌপথে লঞ্চ এবং রেলপথে মেইল ও লোকাল ট্রেন চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। আজ মঙ্গলবার এক ভিডিও বার্তায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই তথ্য জানান। তিনি বলেন, আগামী ২৬ মার্চ বৃহস্পতিবার থেকে ৪ এপ্রিল শনিবার পর্যন্ত সারাদেশে সব গণপরিবহন লকডাউন করার সিদ্ধান্ত হয়েছে। তবে ট্রাক, কভার্ডভ্যান, ঔষধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহণ- এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। কিন্তু পণ্যবাহী যানবাহনে কোন যাত্রী পরিবহন করা যাবে না।
এদিকে সারাদেশে সব ধরনের যাত্রীবাহী লঞ্চ চলাচল মঙ্গলবার থেকেই বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ। সংস্থাটির পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, পন্টুনে আজ যতগুলি লঞ্চ ভিড়ে রয়েছে, সেগুলো ছাড়ার পরে এই আদেশ কার্যকর হবে।
এছাড়া মঙ্গলবার থেকে বাংলাদেশ রেলওয়েও সব ধরনের মেইল ও লোকাল ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে। রেলওয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম তিনি বলেন, আন্তঃনগর ট্রেন চলাচল বন্ধের বিষয়টিও আলোচনা হচ্ছে। আজ থেকে মেইল ও লোকাল ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। বন্ধ আছে সব ধরনের টিকেট বিক্রি। আগামীকাল থেকে আন্তঃনগর ট্রেন চলাচল বন্ধের বিষয়টিও বিবেচনা করা হচ্ছে। তবে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি বলেও তিনি উল্লেখ করেন।
এদিকে আজ মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা পরিস্থিতি মোকাবেলায় আগামী ২৬ মার্চ বৃহস্পতিবার থেকে ৪ এপ্রিল শনিবার পর্যন্ত সারাদেশে গণপরিবহণ বন্ধ (লকডাউন) থাকবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার দেশবাসী, যাত্রী সাধারণ, মালিক-শ্রমিকসহ সংশ্লিষ্ট সকলের জ্ঞাতার্থে জানাচ্ছে যে, আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে গণপরিবহণ লকডাউন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, তবে ট্রাক, কাভার্ডভ্যান, ঔষধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহণ এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। কিন্তু পণ্যবাহী যানবাহনে কোন যাত্রী পরিবহণ করা যাবে না বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তিতে ওএমএস’র চাল বিক্রি হচ্ছে

ঢাকা মহানগরীর ৭৩টি বস্তির ৩৯ হাজার ১৮০টি পরিবারের মধ্যে ১০টাকা কেজি দরে বিশেষ ওএমএস’র ৫ …

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

আরও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা : মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী আরও ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিনই হু হু করে বাড়ছে …