এবার বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর শহরের তালিকায় মদিনা – ABNWorld
ঢাকা । বুধবার, ৩ মার্চ, ২০২১, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রজব, ১৪৪২ হিজরি
হোম / আন্তর্জাতিক / এবার বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর শহরের তালিকায় মদিনা

এবার বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর শহরের তালিকায় মদিনা

এবার বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর শহরের তালিকায় মদিনা

এবার বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর শহর হিসেবে উঠে এসেছে সোৗদি আরবের পবিত্রতম শহর মদিনার নাম। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এই স্বীকৃতি পেয়েছে সৌদি আরবের পবিত্র শহরটি। স্বাস্থ্যকর শহর হওয়ার জন্য প্রয়োজনীয় বৈশ্বিক সব মানদ- অর্জন করেছে শহরটি। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল মদিনা সফর করে এই স্বীকৃতির কথা জানিয়েছে। আরব নিউজের খবরে এ কথা জানানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, একটি স্বাস্থ্যকর শহর এমন একটি শহর, যা ধারাবাহিকভাবে কাঠামোগত ও সামাজিকভাবে উন্নত পরিবেশ তৈরি করবে। একই সাথে স্থানীয় কমিউনিটির সম্পদ বৃদ্ধি করবে, যাতে নাগরিকেরা জীবনধারণের প্রয়োজনীয় সব চাহিদা ও নিজের সর্বাধিক সম্ভাবনার বিকাশে পরস্পরকে সহায়তা করতে পারে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, স্বাস্থ্যকর শহর হতে উদ্ভাবনী উপায়ে সব ধরনের মানদ- পূরণ করেছে মদিনা শহর। তারা যে ধরনের উদ্যোগ নিয়েছে, তা সৌদি আরবের অন্য শহরগুলোর পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে অনুসরণ করা যেতে পারে।
বিশ্বের ২০ লাখের বেশি নাগরিকের আর কোন শহর বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন স্বীকৃতি পায়নি বলে ধারণা করা হয়। এই স্বীকৃতি অর্জনে সৌদি আরবের ২২টি সরকারি সংস্থার পাশাপাশি কমিউনিটি, দাতব্য ও স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠান একসাথে কাজ করেছে। সমন্বিত কর্মসূচির এই লক্ষ্য অর্জনে কৌশলগত অংশীদার ছিল সৌদি আরবের তায়েবা বিশ্ববিদ্যালয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যালোচনার জন্য সরকারি প্রয়োজনীয়তার বিষয়গুলো একটি প্ল্যাটফর্মে রেকর্ড রাখতে সহযোগিতা করেছে এই বিশ্ববিদ্যালয়।
সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা (এসপিএ) জানিয়েছে, তায়েবা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যকর শহর কর্মসূচির প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা পরামর্শ দিয়ে বলেছে, স্বাস্থ্যকর শহর কর্মসূচিতে অংশ নিতে আগ্রহী অন্য শহরের সংস্থাগুলোকে এই বিশ্ববিদ্যালয় থেকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন নরেন্দ্র মোদি

করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদি করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন। স্থানীয় সময় সোমবার সকালে দিল্লির …

‘বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করবে ভারত’

‘বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করবে ভারত’

বাংলাদেশের পাশাপাশি ভারতেও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম …