এবার মাদ্রাসায় ৮৮.৫৬ ও কারিগরিতে পাসের হার ৮২.৬২% – ABNWorld
ঢাকা। বুধবার, ৫ অগ্রহায়ণ, ১৪২৬; ২০ নভেম্বর, ২০১৯; ২২ রবিউল-আউয়াল, ১৪৪১
হোম / ক্যাম্পাস / এবার মাদ্রাসায় ৮৮.৫৬ ও কারিগরিতে পাসের হার ৮২.৬২%

এবার মাদ্রাসায় ৮৮.৫৬ ও কারিগরিতে পাসের হার ৮২.৬২%

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় এবার গড় পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২৪৩ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এবার ১ লাখ ২৪ হাজার ৩২০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পাস করেছে ১ লাখ ২ হাজার ৭১৫ জন। এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১০টি বোর্ডের অধীনে ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন।
২০১৮ সালে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় গড় পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৭ শতাংশ। এবং জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৪৪ জন। মোট পরীক্ষার্থী ছিল ৯৭ হাজার ৭৯৩ জন। পাস করেছে ৭৬ হাজার ৯৩২ জন। ২০১৮ সালে কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় মোট এক লাখ ১৮ হাজার পরীক্ষার্থী অংশ নিয়ে ৮৯ হাজার ৮৯ জন পাস করে। কারিগরি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিল ৭৫ দশমিক ৫০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৫৬ জন শিক্ষার্থী। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ৬০ হাজার ৯২৩ জন ছাত্র ও ২৮ হাজার ১৬৬ জন ছাত্রী।
গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। ব্যবহারিক পরীক্ষা ১২ মে থেকে শুরু হয়ে ২১ মে শেষ হয়।

এবিএন/এফএম

চেক করুন

করাচি থেকে ৮২ টন পেঁয়াজ এলো বাংলাদেশে

করাচি থেকে ৮২ টন পেঁয়াজ এলো বাংলাদেশে

পাকিস্তানের করাচি থেকে ৮২ টন পেঁয়াজ নিয়ে এসেছে বাংলাদেশে। আজ বুধবার সোয়া ৭টার দিকে পেঁয়াজ …

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী তরুণ প্রজন্মের শারিরীক ও মানসিক বিকাশে খেলাধূলার ওপর …