এবার শুরু হয়েছে তাপপ্রবাহ – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০, ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / পরিবেশ / এবার শুরু হয়েছে তাপপ্রবাহ

এবার শুরু হয়েছে তাপপ্রবাহ

এবার শুরু হয়েছে তাপপ্রবাহ

শৈত্য প্রবাহের দিন শেষে এবার শুরু হয়ে গেছে তাপ প্রবাহ। চৈত্রের শুরুতেও যখন শীতের আবহ ছিল প্রকৃতির বৈরি আচরন বলেও মনে করছিল সবাই। তবে মধ্য চৈত্রে নভেল করোনাভাইরাসের মহামারী ঠেকাতে যখন গোটা বাংলাদেশ ঘরবন্দি তখন তাপপ্রবাহ নিয়ে এসেছে প্রকৃতি। হঠাৎ শুরু হওয়া এই তাপপ্রবাহে শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ফরিদপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়ার আভাসই দিয়েছে আবহাওয়া বিভাগ।
আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, রাঙ্গামাটি, সিলেট, পাবনা, খুলনা, বাগেরহাট, চুয়াডাঙ্গা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তিনি বলেন, আগামী কয়েকদিন তাপমাত্রা বাড়বে এবং তাপ্রবাহের বিস্তারও ঘটবে, এপ্রিলের শুরুতেও গরম আবহাওয়া থাকবে।
মার্চ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসেও বলা হয়েছিল, চলতি মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে একটি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি ধরনের (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। চলতি মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে ২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে।
বাংলাদেশে সাধারণত মার্চ-এপ্রিলে কালবৈশাখী, বজ্রপাত আর বজ্রঝড়ের প্রবণতা দেখা যায় বেশি। ৩ মাসের (মার্চ-মে) দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, এপ্রিলের উত্তর-উত্তর পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহের দাপট থাকবে দুয়েকটি। কালবৈশাখী হবে ৩ থেকে ৫ দিন। নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের শঙ্কাও রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২ হাজার ৪২৩ জন : মৃত্যু ৩৫

২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২ হাজার ৪২৩ জন : মৃত্যু ৩৫

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২ হাজার ৪২৩ …

রাজধানীতে বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত ২

রাজধানীতে বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত ২

রাজধানীর বাংলামোটরে বিহঙ্গ বাসের চাপায় মোটরসাইকেল আরোহীসহ ২ জন নিহত আহত হয়েছেন। এ ঘটনায় আহত …