করোনার ভারতীয় ধরনটি বিশ্বের জন্য উদ্বেগ : ডব্লিউএইচও – ABNWorld
ঢাকা । মঙ্গলবার, ২২ জুন, ২০২১, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি
হোম / আন্তর্জাতিক / করোনার ভারতীয় ধরনটি বিশ্বের জন্য উদ্বেগ : ডব্লিউএইচও

করোনার ভারতীয় ধরনটি বিশ্বের জন্য উদ্বেগ : ডব্লিউএইচও

করোনার ভারতীয় ধরনটি বিশ্বের জন্য উদ্বেগ : ডব্লিউএইচও

দ্রুত ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের ভারতীয় ধরনটি বিশ্বের জন্য উদ্বেগ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার এক সংবাদ সম্মেলনে ভারতীয় ধরনটির বিষয়ে সতর্কতা জারি করেছে ডব্লিউএইচও। খবরে প্রকাশ, প্রায় দেড় বছর আগে মানুষে সংক্রমিত হওয়া নতুন করোনাভাইরাস রূপ বদল করে চলছে। এর মধ্যে গত বছর ভারতে এর যে পরিবর্তিত রূপ শনাক্ত হয়েছে, তার আনুষ্ঠানিক নাম বি.১.৬১৭ হলেও এটি ‘ইন্ডিয়া ভ্যারিয়েন্ট’ নামেই পরিচিতি পেয়েছে। ইতোমধ্যেই প্রায় ২ ডজন দেশে পৌঁছেছে এই ধরনটি; এর ৩টি সাব টাইপের মধ্যে একটি বাংলাদেশেও শনাক্ত হয়েছে।
সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর কারিগরি কমিটির প্রধান মারিয়া ফন কারখোভ বলেন, আমরা বিশ্বজুড়ে একে ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে চিহ্নিত করেছি। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে করোনাভাইরাসের এই ধরনটির অতি সংক্রামক হওয়ার ইঙ্গিত মিলেছে বলেও ডব্লিউএইচও জানিয়েছে। তিনি জানান, ভারত ভ্যারিয়েন্ট এবং এর তিনটি সাব টাইপের বিষয়ে আরও তথ্য মঙ্গলবার পাওয়া যাবে।
ডব্লিউএইচও বলছে, বি.১.৬১৭ ভারতে প্রথম শনাক্ত হয়েছিল গত বছরের ডিসেম্বরে। তার আগে অক্টোবরে দেখা মিলেছিল তার আগের রূপটি। প্রসঙ্গত করোনাভাইরাস মহামারীতে এখন বিপর্যস্ত ভারত। বিশ্বে দৈনিক আক্রান্ত ও মৃত্যুতে রেকর্ডের পর রেকর্ড হচ্ছে দেশটিতে। এজন্য বি.১.৬১৭ কেই দায়ী করা হচ্ছে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

দেশে একদিনে শনাক্তের সংখ্যা ৪ হাজার ছাড়ালো

দেশে একদিনে শনাক্তের সংখ্যা ৪ হাজার ছাড়ালো

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীর সংক্রমণ আক্রান্ত হয়ে আরও ৭৮ জনের মৃত্যু …

আগামীকাল থেকে ৭ জেলায় লকডাউন

আগামীকাল থেকে ৭ জেলায় লকডাউন

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীর সংক্রমণ ঠেকাতে এবং এ থেকে সুরক্ষার জন্য আগামীকাল মঙ্গলবার সকাল ৬টা …