কারবালার স্মরণেই তাজিয়া মিছিল – ABNWorld
ঢাকা । শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, ৩রা রজব, ১৪৪১ হিজরী
হোম / জাতীয় / কারবালার স্মরণেই তাজিয়া মিছিল

কারবালার স্মরণেই তাজিয়া মিছিল

কারবালার স্মরণেই তাজিয়া মিছিল

ইসলামের ইতিহাসে কারবালার বিষাদময় ঘটনাসহ নানা ঘটনার স্মরণে রাজধানীর পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের হোসেনি দালান থেকে তাজিয়া মিছিল শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে কারবালার মর্মান্তিক শোকের স্মরণে ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল বের করা হয়। মিছিলে কারবালার রক্তাক্ত স্মৃতির স্মরণে মানুষের ঢল নেমেছে। এটি বিভিন্ন সড়ক ঘুরে ধানমন্ডি গিয়ে শেষ হবে।
এদিকে তাজিয়া মিছিল উপলক্ষে ইমামবাড়া এবং আশেপাশের এলাকায় কঠোর নিরাপত্তা নেয়া হয়েছে। অতিরিক্ত পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা সদা তৎপর রয়েছেন। মিছিলে ঢল নামে মানুষের। বুক চাপড়ে, ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে ফোরাত তীরের কারাবালার ঘটনাকে স্মরণ করছেন তারা। এতে অংশগ্রহণকারীদের অনেকের পরনেই কালো পাজামা-পাঞ্জাবি দেখা যায়। তাদের হাতে হাতে ঝালর দেওয়া লাল, কালো, সবুজ ঝা-া রয়েছে।
মিছিলে এবারও অস্ত্র, লাঠি ও আগুনসহ জিঞ্জিরা দিয়ে রক্তপাত নিষিদ্ধ করেছে পুলিশ। এছাড়া যেকোনো ধরনের ধাতব বস্তু বা আতশবাজি ব্যবহার করা যাবে না। নিরাপত্তার স্বার্থে ১২ ফুটের বেশি বড় নিশান মিছিলে ব্যবহার করা যাবে না। পাঞ্জা মেলানো, শক্তির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। উচ্চ স্বরে গান বাজানো বা সাউন্ড সিস্টেম ব্যবহার করা যাবে না।
১০ মহররম কারবালার যুদ্ধে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি বিশ্বব্যাপী পালন করে থাকেন শিয়া মতাদর্শীরা। কারবালার বিয়োগাত্মক সেই ঘটনাকে কেন্দ্র করে পুরান ঢাকার হোসেনি দালানে ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল বের করা হয়।
শিয়া সম্প্রদায়ের অনুসারী হাসনাইন মোস্তফা জুবায়ের বলেন, মিছিলে তাজিয়া, আলম, ঝুলা, তাবত নিয়ে সমবেত হয়েছেন বিভিন্ন বয়সের মানুষ। মিছিলের সামনে থাকবে দুইটি ঘোড়া, যাকে দুলদুল হিসেবেই চেনে সবাই।
হোসনি দালান ইমামবাড়ার প্রশাসনিক কর্মকর্তা মির্জা মোহাম্মদ নাকি আসলাম জানান, ৪০০ বছর ধরে পুরান ঢাকায় শোকের মাতম অর্থাৎ তাজিয়া মিছিল বের করা হয়। কারবালায় ইমাম হোসেনসহ তার পরিবারকে হত্যার মধ্যদিয়ে যে বিষাদময় ঘটনা ঘটেছে ইতিহাসে তার পুনরাবৃত্তি হবে না। মিছিলে বিভিন্ন ধর্ম ও গোষ্ঠীর মানুষ অংশ নিয়েছে। তিনি বলেন, নিরাপত্তা নিয়ে তারা সন্তুষ্ট। সরকার সর্বাত্মক চেষ্টা করছে যেন নিরাপদে মিছিল শেষ করতে পারি।

এবিএন/এফএম

চেক করুন

২২৯-ই নামক ফ্লুতে আক্রান্ত বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর

২২৯-ই নামক ফ্লুতে আক্রান্ত বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর

পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী করোনাভাইরাসে আক্রান্ত নন, তবে করোনার ৭টি ধরনের একটি ২২৯-ই …

খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ

খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দিয়েছেন …