খালেদা জিয়ার নাইকো মামলার শুনানি ১৪ অক্টোবর – ABNWorld
ঢাকা । মঙ্গলবার, ২ জুন, ২০২০, ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / আদালত / খালেদা জিয়ার নাইকো মামলার শুনানি ১৪ অক্টোবর

খালেদা জিয়ার নাইকো মামলার শুনানি ১৪ অক্টোবর

খালেদা জিয়ার নাইকো মামলার শুনানি ১৪ অক্টোবর

নাইকো দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ১৪ অক্টোবর দিন ধার্য করা হয়েছে। কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী আদালতের বিচারক ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান রাষ্ট্রপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে আজ সোমবার এ দিন ধার্য করেন।
আজ এ মামলার অভিযোগ গঠনের জন্য দিন ধার্য ছিল। খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন থাকায় আদালতে তাকে হাজির করা হয়নি। এজন্য রাষ্ট্রপক্ষ সময়ের আবেদন করেন। আদালত আজকের মতো শুনানি মুলতবি রেখে পরবর্তী এ দিন ধার্য করেন।
মামলার এজাহার সূত্রে জানা গেছে, কানাডিয়ান প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে ‘নাইকো দুর্নীতি’র মামলাটি দায়ের করেন।
এ মামলায় ২০১৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এতে তাদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।
অন্য অভিযুক্তরা হলেন- বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

এবিএন/এফআর

চেক করুন

সংঘবদ্ধ মানব পাচারকারী চক্রের মূল হোতা হাজী কামাল আটক

সংঘবদ্ধ মানব পাচারকারী চক্রের মূল হোতা হাজী কামাল আটক

কামাল হোসেন ওরফে হাজী কামাল গত ১১ বছরে অবৈধভাবে প্রায় ৪০০ লোককে লিবিয়ায় পাঠিয়েছেন। লিবিয়ায় …

ম্যাজিস্ট্রেট-উপসচিব পরিচয়দানকারী প্রতারক গ্রেফতার

ম্যাজিস্ট্রেট-উপসচিব পরিচয়দানকারী প্রতারক গ্রেফতার

ম্যাজিস্ট্রেট ও উপসচিব পরিচয়দানকারী এক প্রতারককে রাজধানীর উত্তরা থেকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ …