গত ১৯ মাস পর দেশে করোনায় সর্বনিম্ন ১ জনের মৃত্যু – ABNWorld
ঢাকা । বুধবার, ১ ডিসেম্বর, ২০২১, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি
হোম / স্বাস্থ্যসেবা / গত ১৯ মাস পর দেশে করোনায় সর্বনিম্ন ১ জনের মৃত্যু

গত ১৯ মাস পর দেশে করোনায় সর্বনিম্ন ১ জনের মৃত্যু

গত ১৯ মাস পর দেশে করোনায় সর্বনিম্ন ১ জনের মৃত্যু

গত ১৯ মাস পর দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বনিম্ন ১ জনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ব্যক্তি পুরুষ। তার বয়স মধ্যে ৭১ থেকে ৮০ বছরের মধ্যে। তিনি ঢাকা বিভাগের বাসিন্দা। আজ শনিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়। বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৭২ জনের নমুনা পরীক্ষা করা হলে ১৫৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়। এ নিয়ে দেশে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৫ লাখ ৭০ হাজার ৮৩৫ জনে। যেখানে শনাক্তের হার ১ দশমিক ১৮ শতাংশ। একদিনে নতুন করে সুস্থ হয়েছেন ১৫৭ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ১৫ লাখ ৩৪ হাজার ৬৩৫ জন।
গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ১৮ মার্চ এই রোগে আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যুর কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। ২৪ মার্চ আরও একজনের মৃত্যুর খবর জানায় আইইডিসিআর। গতকালের চেয়ে আজ ২ জন কম মারা গেছেন। গতকাল এই রোগে ৩ জনের মৃত্যু হয়েছিল। আজ মৃতদের মধ্যে ১ জন পুরুষ। এ নিয়ে সারা দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৮৯১ জনে। মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় শনাক্তের হার বেড়েছে দশমিক ০৬ শতাংশ। গতকাল এই ভাইরাসে শনাক্তের হার ছিল ১ দশমিক ১২ শতাংশ, যা আজ বেড়ে হয়েছে ১ দশমিক ১৮ শতাংশ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আজ ১৩ হাজার ৭২ জনের নমুনা পরীক্ষায় নতুন শনাক্ত হয়েছে ১৫৪ জন। গতকাল ১৭ হাজার ৪৪৬ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিল ১৯৬ জন। দেশে এ পর্যন্ত ১ কোটি ৪ লাখ ৫৮ হাজার ৩৬৬ জনের নমুনা পরীক্ষায় মোট শনাক্ত হয়েছে ১৫ লাখ ৭০ হাজার ৮৩৫ জন। মোট শনাক্তের হার ১৫ দশমিক ০২ শতাংশ।
এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘণ্টায় ৭ হাজার ৮৫৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ১০১ জন। শনাক্তের হার ১ দশমিক ২৮ শতাংশ এবং গতকাল এ হার ছিল ১ দশমিক ১১ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় ১ জন মারা গেছেন। গতকাল এখানে কেউ মারা যায়নি।
স্বাস্থ্য অধিদপ্তর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১ জন মারা গেছেন। তবে, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় কেউ মারা যায়নি।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৫৭ জন। সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ। গতকালও সুস্থতার হার ছিল ৯৭ দশমিক ৭০ শতাংশ। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৪ হাজার ৬৩৫ জন।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

কুমিল্লায় সন্ত্রাসীদের গুলিতে কাউন্সিলরসহ নিহত ২

কুমিল্লায় সন্ত্রাসীদের গুলিতে কাউন্সিলরসহ নিহত ২

কুমিল্লায় সন্ত্রাসীদের গুলিতে ১৭নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ মো. সোহেল এবং আওয়ামী লীগ নেতা হরিপদ সাহা …

বিশ্বে সবচেয়ে বেশি দূষিত শহর ভারতে : বাংলাদেশের অবস্থান চারে

বিশ্বে সবচেয়ে বেশি দূষিত শহর ভারতে : বাংলাদেশের অবস্থান চারে

বিশ্বের শীর্ষ একশ দূষিত শহরের মধ্যে ৯৪টিই চীন, ভারত ও পাকিস্তানের। এই ১০০ শহরের তালিকায় …