চট্টগ্রামে ভিটামিন-এ ক্যাপসুল খাবে সাড়ে ১২ লাখ শিশু - all-banglanews
ঢাকা। শুক্রবার, ১ ভাদ্র, ১৪২৬; ১৬ আগস্ট, ২০১৯; ১৩ জিলহজ্জ, ১৪৪০
হোম / স্বাস্থ্যসেবা / চট্টগ্রামে ভিটামিন-এ ক্যাপসুল খাবে সাড়ে ১২ লাখ শিশু

চট্টগ্রামে ভিটামিন-এ ক্যাপসুল খাবে সাড়ে ১২ লাখ শিশু

চট্টগ্রামে ভিটামিন-এ ক্যাপসুল খাবে সাড়ে ১২ লাখ শিশু
চট্টগ্রামে ভিটামিন-এ ক্যাপসুল খাবে সাড়ে ১২ লাখ শিশু

চট্টগ্রামের প্রায় সাড়ে ১২ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের অংশ হিসেবে আগামী ৯ ফেব্রুয়ারি এ কর্মসূচি পালন করা হবে। এর মধ্যে নগরীর ৪১টি ওয়ার্ডে ৪ লাখ ৩০ হাজার এবং ১৫ উপজেলায় ৭ লাখ ৯৬ হাজার ১৯৫ জন শিশুকে ভরাপেটে ক্যাপসুল খাওয়ানো হবে।
আজ বুধবার সংবাদ সম্মেলনে জেলা সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী এ তথ্য জানান। তিনি বলেন, ৬ থেকে ১১ মাস বয়সী ৮৩ হাজার ৫৯৩ জন শিশুকে একটি করে নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সাত লাখ ১২ হাজার ৬০২ জন শিশুকে একটি লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ৯ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১৫টি উপজেলার ২০০টি ইউনিয়নের চার হাজার ৮৪১টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্বাস্থ্যকর্মীরা ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি অভিভাবকদের প্রতি শিশুকে ৬ মাস পর্যন্ত বুকের দুধ খাওয়ানো, লাল-হলুদ-সবুজ রংয়ের ফলমূল, শাক-সবজি খাওয়ানোর পরামর্শ দেবেন। সরকারি স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি ৯ হাজার ৭২২ জন স্বেচ্ছাসেবক থাকবেন এ কার্যক্রমে।
চট্টগ্রাম সিটি করপোরেশনের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, নগরের ৪১ ওয়ার্ডে ১ হাজার ২৮৮ কেন্দ্রে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৮০ হাজার ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৩০ হাজার শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার উপযোগী সব শিশুকে ভরাপেটে স্ব-স্ব এলাকার টিকাদান কেন্দ্রে নিয়ে আসার অনুরোধ জানিয়েছেন কর্তৃপক্ষ।

এবিএন/এফএম

চেক করুন

জাতীয় শোক দিবস পালন করছে বাঙালি জাতি

জাতীয় শোক দিবস পালন করছে বাঙালি জাতি

আজ বৃহস্পতিবার, ঐতিহাসিক ১৫ আগস্ট, যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করছে বাঙালি জাতি। স্বাধীনতার …

ঈদুল আযহার ছুটি শেষ খুলেছে অফিস : উপস্থিতি কম

ঈদুল আযহার ছুটি শেষ খুলেছে অফিস : উপস্থিতি কম

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ৩ দিনের সরকারি ছুটি শেষ হয়ে আজ বুধবার খুলেছে অফিস-আদালত। তবে …