চলে যাচ্ছে শীত, দিয়ে যাচ্ছে শুকনো কাশি : আমাদের কি করনীয়… – ABNWorld
ঢাকা । সোমবার, ১০ আগস্ট, ২০২০, ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে জিলহজ, ১৪৪১ হিজরি
হোম / লাইফস্টাইল / চলে যাচ্ছে শীত, দিয়ে যাচ্ছে শুকনো কাশি : আমাদের কি করনীয়…

চলে যাচ্ছে শীত, দিয়ে যাচ্ছে শুকনো কাশি : আমাদের কি করনীয়…

চলে যাচ্ছে শীত, দিয়ে যাচ্ছে শুকনো কাশি : আমাদের কি করনীয়…

বেশ কিছু দিন হিম হিম আরাম দিয়ে এখন বিদায় নিতে চলেছে এবারের শীত মৌসুম। দবে পুরো শীতের মৌসুমটাই এবার বেশ ভালোই কেটেছে। শীত যখন কমতে শুরু করেছে তখন নিয়মানুযায়ী কাশি হচ্ছে অনেকেরই। কাশির সাথে কিছুটা গলা ব্যথা ও শ্বাসকষ্টও হতে পারে। তবে এই ধরনের শীতের শেষে বেশি হয় বিরক্তিকর শুকনো কাশি। অনেক সময় কাশির জন্য সারারাত ঘুমাতে পারেন না অনেকে। এর প্রভাব পড়ে শরীর ও কাজে। এধরনের কাশি সারাতে ঘরোয়া কিছু টোটকা খুব কাজে দেয়। যা করতে হবে-

আদা থেরাপি : দেড় কাপ পানিতে ২ টেবিল চামচ আদা কুচি দিন। ঢাকনাসহ পাত্রে সেদ্ধ করুন। পানিতে আদার রস পুরোপুরি মিশে গেলে নামিয়ে নিন। ছেঁকে পান করুন।

মধু থেরাপি : মধু হচ্ছে এই সময়ের কাশির জন্য সবচেয়ে ভাল ওষুধ। এটি গলার খুসখুসে ভাব কমায় ও দ্রুত আরাম দেয়। মধু গরম বলে এটি ঠান্ডা প্রতিরোধ করে। কাশি সারাতে হালকা গরম পানিতে মধু মিশিয়ে পান করতে পারেন।

লবঙ্গ থেরাপি : লবঙ্গ দিয়ে সেদ্ধ করা পানিতে সামান্য লবণ মিশিয়ে পান করুন। এছাড়া লবঙ্গ ও আদা পানিতে ১৫ মিনিট সেদ্ধ করে সেই পানি দিয়ে গড়গড়া করতে পারেন, গলাব্যথা কমে যাবে।

চা থেরাপি : আদা, দারুচিনি, লবঙ্গ, তেঁজপাতা দিয়ে রং চা খেতে পারেন। সকালে, বিকেলে ও রাতে খবারের পর এক কাপ করে এই জাতীয় মসলাদার রং চা শুকনো কাশির বেশ উপকারে আসতে পারে।

তুলসী পাতা থেরাপি : যাদের আশে পাশে তুলসী পাতা পাওয়া যায় তারা দু’একটি তুলসী পাতা চিবিয়ে খেতে পারেন। ইচ্ছে হলে গরম পানিতে ভিজিয়ে চা এর মত করে থেতে পারেন।

তবে সবচেয়ে ভাল হচ্ছে ডাক্তারের সাথে দ্রুত যোগাযোগ করা। এই সময় বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসে আক্রন্ত হচ্ছে মানুষ।এটি একটি প্রাণঘাতি ভয়াবহ রোগ। এর কোন চিকিৎসা এখনও আবিস্কার হয়নি। শুধু সাবধানতাই একমাত্র অবলম্বন।ফলে কোন প্রকার ঝুঁকি না নিয়ে ঠাণ্ডা, শর্দি, কাশি ও জ্বর জাতীয় রোগ হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

এবিএনওয়ার্ল্ড/মাম

চেক করুন

দেশে করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ৩৯৯ জনে দাঁড়ালো

দেশে করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ৩৯৯ জনে দাঁড়ালো

সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৪ জন মৃত্যুবরণ …

জামিন পেলেন শিপ্রা : সিফাতের বিষয়ে আদেশ আগামীকাল

জামিন পেলেন শিপ্রা : সিফাতের বিষয়ে আদেশ আগামীকাল

বহুল আলোচিত অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ হত্যার ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় শিপ্রা …