চাঁদ দেখা যায়নি : পবিত্র ঈদ-উল-ফিতর সোমবার – ABNWorld
ঢাকা । শনিবার, ৩০ মে, ২০২০, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / ঈমান-আমল / চাঁদ দেখা যায়নি : পবিত্র ঈদ-উল-ফিতর সোমবার

চাঁদ দেখা যায়নি : পবিত্র ঈদ-উল-ফিতর সোমবার

চাঁদ দেখা যায়নি : পবিত্র ঈদ-উল-ফিতর সোমবার

বাংলাদেশের আকাশে কোথাও হিজরি বর্ষের ১০ মাস শাওয়ালের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল রবিবার রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে এবং পবিত্র মাহে রমজান শেষে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন করা হবে আগামী সোমবার। আজ শনিবার সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভা থেকে এই ঘোষণা দেয়া হয়েছে। ঈদ-উল-ফিতরের তারিখ নির্ধারণ ও শাওয়াল মাসের চাঁদ দেখার তথ্য পর্যালোচনার জন্য এই সভা অনুষ্ঠিত হয়। তাতে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। শুক্রবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সভার কথা জানানো হয়। প্রসঙ্গত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবার ঈদ-উল-ফিতর উদযাপিত হবে আগামীকাল রবিবার।
ধর্ম প্রতিমন্ত্রী জানান, দেশের ৮টি বিভাগীয় এবং ৬৪টি জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা করা হয়েছে। আবহাওয়া দপ্তর থেকেও পর্যবেক্ষণ চালানো হয়েছে। কিন্তু কোথাও চাঁদ দেখার খবর মেলেনি। তাই সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপনের সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীর মধ্যেই এবার এসেছে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর এল সেই ঈদ। অবশ্য আগেই বলা হয়েছিল, বাংলাদেশের আকাশে শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে রবিবার ঈদ হবে। আর চাঁদ দেখা না গেলে পবিত্র রমজান মাক ৩০দিন পূর্ণ হয়ে ঈদ হবে আগামীকাল সোমবার।
এদিকে করোনাভাইরাস সংক্রামন রোধে মসজিদে জামাতে নামাজ পড়ার ওপর দেয়া কড়াকড়ি সম্প্রতি তুলে নেয়া হলেও এবার রোজার ঈদের দিন ঈদগাহ বা খোলা জায়গার বদলে বাড়ির কাছে মসজিদে ঈদের নামাজ পড়তে বলেছে সরকার। সেইসাথে মসজিদে ঈদ জামাত আয়োজনের ক্ষেত্রে সুরক্ষার ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বেশ কিছু শর্ত দিয়ে ধর্ম মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এসব নির্দেশনা না মানলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
অন্যদিকে গত ২৬ মার্চ থেকে দেশে অফিস-আদালত ও গণপরিবহন বন্ধ রাখা হয়েছে। এই সময় সবাইকে বাসায় থাকার, জরুরি প্রয়োজনে বাইরে বের হলে শারীরিক দূরত্ব বজায় রাখার এবং স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

আগামীকাল এসএসসির ফল প্রকাশ

আগামীকাল এসএসসির ফল প্রকাশ

আগামীকাল রবিবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে। বেলা ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি …

করোনায় আরও ২৮ জনের মৃত্যু : নতুন শনাক্ত ১৭৬৪

করোনায় আরও ২৮ জনের মৃত্যু : নতুন শনাক্ত ১৭৬৪

দেশে নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য …