জাতীয় পাঠ্যপুস্তক উৎসব আজ – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০, ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / ক্যাম্পাস / জাতীয় পাঠ্যপুস্তক উৎসব আজ

জাতীয় পাঠ্যপুস্তক উৎসব আজ

জাতীয় পাঠ্যপুস্তক উৎসব আজ
জাতীয় পাঠ্যপুস্তক উৎসব আজ

আজ দেশব্যাপী ২০২০ শিক্ষাবর্ষের জন্য জাতীয় পাঠ্যপুস্তক উৎসব পালিত হবে। এর আগে মঙ্গলবার বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে তিনি আনুষ্ঠানিকভাবে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। এর আগে শিক্ষার্থী ডা. দীপু মনি জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেসিডি) ফলাফল এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিইসি) ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।
শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর নবনিযুক্ত মুখ্য সচিব ড. আহমাদ কাইকাউস, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের বিদায়ী সচিব মো. সোহরাব হোসেইন, প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান, প্রেস সচিব ইহসানুল করিম, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব মো. মাহবুব হোসেইন অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
প্রতি বছরের ন্যায় জানুয়ারির প্রথম দিনেই দেশের ৪ কোটি ২০ লাখেরও বেশি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে ১ জানুয়ারি ৩ কোটি ৫৩ লাখ ১৪৪ হাজার ৫৫৪টি বই বিতরণ করা হবে। নতুন বইয়ের আনন্দে মাতোয়ারা হওয়ার উচ্ছ্বাসের মধ্য দিয়ে শিক্ষার্থীরা বই উৎসবে অংশ নিতে অধীর অপেক্ষায় রয়েছে।
২০১০ সাল থেকে বর্তমান সরকার বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করছে। প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক ও এবতেদায়ী স্তরের জন্য যথাযথ মান সংরক্ষণের মাধ্যমে এই বইগুলো মুদ্রণ করেছে সরকার।
প্রতিবার আজিমপুর গার্লস স্কুল এন্ড কলেজে মাধ্যমিক পর্যায়ের বই উৎসব অনুষ্ঠিত হলেও এবার মাধ্যমিক পর্যায়ের বই উৎসব হবে সাভারের অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে। গত বছরের মতো এ বছরও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে উৎসব অনুষ্ঠিত হবে। এছাড়া শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে পৃথকভাবে উৎসব পালন করা হবে দেশের প্রতিটি জেলায়।
২০২০ শিক্ষাবর্ষের জন্য প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪টি বই ছাপানো হয়েছে। এর মধ্যে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ১০ কোটি ৫৪ লাখ ২ হাজার ৩৭৫ এবং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯টি বই বিনা মূল্যে বিতরণ করা হবে।
এ বছর প্রাথমিক স্তরের ২ কোটি ২ লাখ ৮৪ হাজার ৫১ শিক্ষার্থীর মাঝে ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি পাঠ্যপুস্তক এবং প্রাক-প্রাথমিক শ্রেণির ৩২ লাখ ৭১ হাজার ৫৭৮ জন শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ৩৭ হাজার ৬৩৮টি আমার বই ও ৩৩ লাখ ৩৭ হাজার ৬৩৮টি অনুশীলন খাতা বিতরণ করা হবে। এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের মাঝে ২৮ হাজার ৭৩৫টি আমার বই ও ২৮ হাজার ৭৩৫টি অনুশীলন খাতা এবং ১ম শ্রেণির ৭৪ হাজার ৮৪৭টি, ২য় শ্রেণির ৭৩ হাজার ৬৩৫টি, ৩য় শ্রেণির ২৪ হাজার ১৫১টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। আপদকালীন জরুরী প্রয়োজনে উপজেলা-থানা পর্যায়ে বাফার স্টকে ২ শতাংশ বই বরাদ্দ রাখা আছে। মাধ্যমিক স্তরে ও মাদরাসার দাখিল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ছাপানো হয়েছে ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯টি বই। ইবতেদায়ি (মাদরাসার প্রাথমিক) স্তরের জন্য ছাপানো হয়েছে ২ কোটি ৩২ লাখ ৪৩ হাজার ৩৫টি বই। এসএসসি ভোকেশনালের জন্য ১৬ লাখ ৩ হাজার ৪১১টি বই। এইচএসসি বিএম ভোকেশনালের জন্য ২৭ লাখ ৬ হাজার ২৮টি বই এবং দাখিল ভোকেশনালের জন্য ছাপানো হয়েছে ১ লাখ ৬৭ হাজার ৯৬৫টি বই।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

রাজধানীতে বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত ২

রাজধানীতে বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত ২

রাজধানীর বাংলামোটরে বিহঙ্গ বাসের চাপায় মোটরসাইকেল আরোহীসহ ২ জন নিহত আহত হয়েছেন। এ ঘটনায় আহত …

মুক্তিপণ চেয়েই হত্যা : আটক অপহরণকারীরা

মুক্তিপণ চেয়েই হত্যা : আটক অপহরণকারীরা

যশোরের অভয়নগর উপজেলার পোড়াখালি গ্রামের নুরুজ্জামান বাবুকে অপহরণ করার পর মুক্তিপণের চেয়ে হত্যা করা হয়েছে। …