জার্মানিদের নগ্ন হওয়ার রহস্য – ABNWorld
ঢাকা । রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে রবিউস সানি, ১৪৪২ হিজরি
হোম / লাইফস্টাইল / জার্মানিদের নগ্ন হওয়ার রহস্য

জার্মানিদের নগ্ন হওয়ার রহস্য

জার্মানিদের নগ্ন হওয়ার রহস্য

এবার জার্মানিদের নগ্ন হওয়ার রহস্য উন্মচন হল। সবার সামনে ন্যুড হওয়া বা নগ্ন হওয়ার এই প্রবনতার নাম ফ্রি বডি কালচার। জার্মানির কিছু মানুষ মনে করেন, নগ্ন হলে প্রকৃতির সাথে ঐক্যতান হয়। ফলে তারা নগ্ন হয়ে সূর্য্যস্নান করে, এমনকী নানা রকম খেলাধুলাও করে। যুক্তরাষ্ট্রে নগ্নতার সঙ্গে যৌনতার একটা সম্পর্ক আছে। কিন্তু জার্মানিতে বিষয়টা তেমন নয়। সেখানে অনেককেই দেখা যায় পার্কে নগ্ন হয়ে গায়ে রোদ লাগাচ্ছেন বা জন্মদিনের পোষাকে নেমে গেছেন সুইমিংপুলের পানিতে।
এমনকি পার্ক বা সমৃদ্রের তীরে নগ্ন হওয়া বার্লিনে একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হয়। সেখানে বলা হয়, প্রথমবার নগ্ন হওয়ার অনুভূতি কখনো ভুলে যাওয়ার মতো নয়। বার্লিনের ফ্রেই ইউনিভার্সিটির আধুনিক ইতিহাসের সহযোগী অধ্যাপক আর্দ বাউরকম্পার মনে করেন, পূর্ব জর্মানিতে ন্যুড হওয়ার ঐতিহ্য রয়েছে। ঊনিশ শতকের শেষ দিকে সেখানে এই প্রবনতা দেখা যায়।
বিংশ শতাব্দীতে জীবন বিষয়ে ধারণায় একটি দর্শন বেশ আলোচিত হয় যা বিশুদ্ধ বাতাস, জৈব খাদ্য, যৌন মুক্তি, বিকল্প চিকিৎসা এবং প্রকৃতির কাছাকাছি সহজ জীবনযাপনের পক্ষে ছিল। নু্ডজিমকে বা নগ্ন হওয়াকে এই বিস্তৃত আন্দোলনের একটি অংশ হিসেবে মনে করা হয়। এই আন্দোলন শিল্প আধুনিকতার বিরুদ্ধে পরিচালিত হয়েছিল।
উনিশ শতকের শেষদিকে যে নতুন সমাজের উত্থান হয়েছিল, এই আন্দোলন তার বিরুদ্ধে পরিচালিত হয়েছিল। এসব তথ্য প্রফেসর বাউরকাম্পার জানিয়েছেন। এমনকি নগ্নতাকে উৎসাহিত করার জন্য ১৯২৬ সালে একটি স্কুলও খোলা হয়। এর নাম বার্লিন স্কুল অফ ন্যুডিজম। সেখানে বলা হতো, ঘরের বাইরে নগ্ন হলে প্রকৃতির সাথে সম্পর্ক নিবিড় হয়।
১৯৯০ সালে দুই জার্মানি এক হওয়ার পর এফকেকে সংস্কৃতি কমে গেছে, মানে যেখানে সেখানে নগ্ন হওয়ার এই প্রবনতা কমে গেছে। ২০১৯ সালে, ফ্রি বডি কালচারের জন্য জার্মানি এসোসিয়েশন কেবল ৩০ হাজারের মতো নিবন্ধিত সদস্য পেয়েছিলো। এদের অনেকেই ৫০ কিংবা ষাটের দশকের।

এবিএনওয়ার্ল্ড/এফআর

চেক করুন

আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৭তম মৃত্যুবার্ষিকী

আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৭তম মৃত্যুবার্ষিকী

আজ শনিবর গণতন্ত্রের মানসপুত্র, উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৭তম মৃত্যুবার্ষিকী। ১৯৬৩ সালের এই …

সারাবিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে

সারাবিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে

সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে গেছে। …