জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৫ রান - all-banglanews
ঢাকা। শনিবার, ৬ আশ্বিন, ১৪২৬; ২১ সেপ্টেম্বর, ২০১৯; ২১ মুহাররম, ১৪৪১
হোম / খেলাধুলা / জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৫ রান

জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৫ রান

জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৫ রান
জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৫ রান

বাঁচা-মরার লড়াইয়ে ভারতের বিরুদ্ধে জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩১৫ রান। এর আগে টস জিতে প্রথম ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ইন্ডিয়ানরা করেছে ৩১৪ রান। এই ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার রোহিত শর্মা। ফিফটির দেখা পান আরেক ওপেনার লোকেশ রাহুল। কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান নিয়েছেন ৫টি উইকেট। গ্রুপ পর্বে এখন পর্যন্ত মাত্র একটি ম্যাচে হেরেছে কোহলির দল। পয়েন্ট টেবিলে আছে ২ নম্বরে। আর বাংলাদেশ ৭ ম্যাচে পেয়েছে ৭ পয়েন্ট। তার আগে আজ মঙ্গলবার দ্বাদশ বিশ্বকাপের ৪০তম ও নিজেদের অষ্টম ম্যাচে ক্রিকেট বিশ্বের অন্যতম পরাশক্তি ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এই ম্যাচে জয় ছাড়া আর কোন উপায় নেই মাশরাফিদের। ভারতের বিপক্ষে জিতলেই কেবল এবারের আসরে সেমিফাইনালে খেলার আশা বেঁচে থাকবে। আর হেরে গেলে লিগ পর্ব থেকেই এবারের বিশ্বকাপ পর্ব শেষ করতে হবে বাংলাদেশকে। ফলে জয় ছাড়া অন্য কোন পথ খোলা না থাকায়, ভারতের বিপক্ষে নিজেদের সেরাটা দেয়াই এখন একমাত্র লক্ষ্য টাইগারদের। এমন লক্ষ্য নিয়ে আজ বার্মিংহামের এডজবাস্টনে ভারতের বিপক্ষে খেলতে নেমেছে টাইগাররা।
ওপেনিংয়ে নামেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। উদ্বোধনী জুটিতে আসে ১৮০ রান। বোলিংয়ে এসে নিজের তৃতীয় ও ইনিংসের ৩০তম ওভারে রোহিত শর্মাকে আউট করেন সৌম্য সরকার। সৌম্যের অফকাটারে এক্সট্রা কাভার অঞ্চলে ক্যাচ নেন লিটন দাস। আউট হওয়ার আগে রোহিত শর্মা দ্বাদশ বিশ্বকাপে নিজের চতুর্থ সেঞ্চুরি পূর্ণ করে সংগ্রহ করেন ১০৪ রান। ৯২ বলে সাজানো ইনিংসে ছিল ৭টি চার ও পাঁচটি ছক্কা। ম্যাচের ৫ম ওভারে মোস্তাফিজুর রহমানের বলে রোহিত শর্মার (৯) ক্যাচ ফেলে দেন তামিম ইকবাল। এর পরে এই ওপেনার আর পিছু ফিরে তাকাননি। বাংলাদেশের বোলারদের সাবলীলভাবে খেলে নিজের ২৬তম সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত শর্মা।
দলীয় ১৯৫ রানের মাথায় বিদায় নেন আরেক ওপেনার লোকেশ রাহুল। রুবেল হোসেনের বলে উইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি হন তিনি। তার আগে ৯২ বলে ছয়টি চার আর একটি ছক্কায় করেন ৭৭ রান। দলীয় ২৩৭ রানের মাথায় বিদায় নেন দলপতি বিরাট কোহলি। ইনিংসের ৩৯তম ওভারে মোস্তাফিজের বলে মিড উইকেটে রুবেলের হাতে ধরা পড়েন আগের পাঁচ ইনিংসে টানা ফিফটি প্লাস ইনিংস খেলা কোহলি। সাজঘরে ফেরার আগে ২৭ বলে তিনটি বাউন্ডারিতে কোহলি করেন ২৬ রান। এক বল পরেই বিদায় নেন হার্দিক পান্ডিয়া। একই ওভারে জোড়া আঘাত হানেন ফিজ।
এরপর ইনিংস টেনে নিতে থাকেন রিশব পান্ত এবং মহেন্দ্র সিং ধোনি। দলীয় ৪৫তম ওভারের প্রথম বলে সাকিব ফিরিয়ে দেন রিশবকে। ৪১ বলে ছয়টি চার আর একটি ছক্কায় ৪৮ রান করে মোসাদ্দেকের তালুবন্দি হন রিশব পান্ত। সাকিব নিজের শেষ ওভারে গিয়ে প্রথম উইকেট পান। ইনিংসের ৪৮তম ওভারে মোস্তাফিজ ফিরিয়ে দেন দীনেশ কার্তিককে। ব্যক্তিগত ৮ রানে ফিজের অফকাটারে কাটা পড়েন কার্তিক, ক্যাচ তুলে দেন মোসাদ্দেকের হাতে। দলীয় ২৯৮ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় ভারত। শেষ ওভারে মোস্তাফিজ তুলে নেন মহেন্দ্র সিং ধোনিকে। সাকিবের হাতে ধরা পড়ার আগে ধোনি ৩৩ বলে চারটি বাউন্ডারিতে করেন ৩৫ রান। শেষ ওভারে রানআউট হন ভুবনেশ্বর কুমার। শেষ বলে মোস্তাফিজ বোল্ড করেন বুমরাহকে।
সাকিব ১০ ওভারে ৪১ রান খরচায় তুলে নেন একটি উইকেট। মোসাদ্দেক হোসেন ৪ ওভারে ৩২ রান দিয়ে কোনো উইকেট পাননি। সৌম্য সরকার ৬ ওভারে ৩৩ রান দিয়ে তুলে নেন একটি উইকেট। রুবেল হোসেন ৮ ওভারে ৪৮ রানে নেন একটি উইকেট। মাশরাফি ৫ ওভারে ৩৬ রান খরচায় কোনো উইকেট পাননি। সাইফউদ্দিন ৭ ওভারে ৫৯ রান দিয়ে কোনো উইকেট পাননি। মোস্তাফিজ ১০ ওভারে ৫৯ রানে তুলে নেন ৫টি উইকেট।
প্রসঙ্গত ভারতের বিপক্ষে ইংল্যান্ডের জয়ে বাংলাদেশের সামনে কঠিন এক সমীকরণ দাঁড়িয়েছে। লিগ পর্বে নিজেদের শেষ ২ ম্যাচেতো জিততেই হবে। সেই সাথে লিগ পর্বে ইংল্যান্ডের শেষ ম্যাচে হারতেই হবে। এই হিসাব-নিকাশ মিলে গেলেই প্রথমবারের মত বিশ্বকাপের সেমিফাইনালে খেলার আশা পূরণ হবে বাংলাদেশের। পক্ষান্তরে ওদিকে কোহলিরাও খুব একটা স্বস্তিতে নেই। ইংল্যান্ডের কাছে হেরে শেষ চারের পথ নিশ্চিত করতে পারেনি ভারত। বাংলাদেশের কাছে হেরে গেলে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচটি হয়ে উঠবে তাদের বাঁচা-মরার লড়াই। ফলে ভারতও চাইছে শেষ-চার নিশ্চিত করতে।

এবিএনওয়ার্ল্ড/আলিফ/রোজা

চেক করুন

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

যে সময়ে নফল নামাজ আদায় করা মাকরুহ

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। এতে মোট সতেরো রাকাত নামাজ (ফরজ) রয়েছে। এছাড়া বাকি নামাজগুলো …

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে আট দিনের সরকারি …