জীবন বরবাদ করে দেয়ার মত ৫টি অভ্যাস – ABNWorld
ঢাকা । বুধবার, ১ ডিসেম্বর, ২০২১, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি
হোম / ঈমান-আমল / জীবন বরবাদ করে দেয়ার মত ৫টি অভ্যাস

জীবন বরবাদ করে দেয়ার মত ৫টি অভ্যাস

জীবন বরবাদ করে দেয়ার মত ৫টি অভ্যাস

আল্লামা ইবনে জাওজি (রহ.) বলেন, সবচেয়ে নিকৃষ্ট ও ক্ষতিগ্রস্ত সে, যে মানুষের সামনে ভালো আমল করে; কিন্তু যে মহান সত্তা তার শাহরগ থেকেও অধিক নিকটবর্তী, তার সামনে বদ আমল করে। বলা হয়, ‘গোপন গোনাহ ও অবাধ্যতার কারণে মানুষের খারাপ মৃত্যু (অপমৃত্যু) হয়। সব আল্লাহওয়ালা এ ব্যাপারে ঐকমত্য পোষণ করেছেন যে, গোপন গোনাহ অধঃপতন ও অবনতির প্রধান কারণ। এখন আপনাকে সেই সব নেগেটিভ বিষয়গুলি বলব যা আমাদের যখনই বৃদ্ধি পায়, সাথে সাথে আমাদের পজেটিভ এনার্জির ব্যটারি খালি হয়ে যায়, আর তারই সাথে সাথে আমাদের জীবন থেকে বরকত, সুখ, শান্তি, খুশি, মজা ও সুস্বাস্থ্য পালিয়ে যায়।
আর এই ৫টি জিনিষের মধ্যে সবচেয়ে বড় নেগেটিভ জিনিস হল হাসদ বা হিংসা : হিংসাকে আগুন কেন বলা হয়েছে? কেননা এই আগুন যদি একবার লেগে যায় তা আপনাকে ১০ বছরের জন্য রোগী বানিয়ে দিবে, অর্থাৎ যদি আপনি ১ বার হিংসা করেন তাহলে আপনার জীবন থেকে ১০ বছরের জন্য বরকত, শান্তি, খুশি, সুস্বাস্থ্য দুরে সরে যাবে। এই হিংসা এত ভয়ানক জিনিস যা আপনাকে ভিতর থেকে পঙ্গু করে দিবে।

২য় নেগেটিব জিনিস হল গিবত বা পরনিন্দা : গিবতকে মরা ভায়ের গোস্ত খাওয়ার সাথে তুলনা করা হয়েছে কেন? কখনো কি চিন্তা করেছেন? কেননা গিবতের দ্বারা আপনার শরীরে এমন এফেক্ট শুরু হয়ে যাবে, যেমন মানুষের গোস্ত খাওয়ার পর হয়, যদি আপনি একবার মানুষের গোস্ত খেয়ে ফেলেন তাহলে আপনি জীবনভর নাপাক হয়ে যাবেন। ফলে আপনার শরীর থেকে দুগন্ধ ছড়াতে থাকে এবং এরপর আল্লাহ আপনার এবাদত ও নেকির কাজ কবুল করবে না। এর মধ্যে সতীসাধ্বী নারীকে অপবাদ দেয়াও শামিল। কারো সম্পর্কে না জেনে তাকে মিথ্যা অপবাদ দেয়া কবিরা গুনাহ। যদি কেউ কোনো মুমিন সতী নারীর ওপর মিথ্যা অপবাদ আরোপ করে, তা প্রমাণ করতে না পারে, তবে ইসলামী শরিয়তের দৃষ্টিতে অপবাদদাতা নিজেই ৮০ বেত্রাঘাত সাজার দণ্ডপ্রাপ্ত হয়ে যায়। তাছাড়া এ ধরনের অপরাধ মানুষকে ধ্বংস করে দেয়। (বুখারি, হাদিস : ২৭৬৬)

৩য় নেগেটিভ জিনিস হল মিথ্যা : আল্লাহ তায়ালা মিথ্যাবাদীর উপর লানত কেন দিয়েছেন? কেননা মিথ্যা সে লানত যা আপনার জীবন থেকে বরকত ও খুশি ২টাই খতম করে দেয়। আপনি বিশ্বাস করুন, আমি সারা জীবন কোন মিথ্যাবাদীকে খুশি ও বরকতময় দেখিনি।

৪থ নেগেটিভ জিনিস হল ধোকা : ধোকা মানুষের স্বাস্থ্যের অনেক বড় শত্রু, যদি আপনি সুস্বস্থ্যের অধিকারী হয়ে থাকেন। সুস্থ সবল থাকেন তাহলে এটা পরীক্ষা করুন, আপনি যদি চান আপনার অসুখ হউক তাহলে আপনি মানুষকে ধোকা দেয়া শুরু করুন, বিশ্বাস করুন আপনি এক সপ্তাহের মধ্যে অসুস্থ হয়ে যাবেন। এর মধ্যে এতিমের মাল ভক্ষণও শামিল। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, নিশ্চয়ই যারা এতিমদের ধন-সম্পদ অন্যায়ভাবে ভক্ষণ করে তারা তো তাদের পেটে আগুন খাচ্ছে; আর অচিরেই তারা প্রজ্বলিত আগুনে প্রবেশ করবে। (সুরা নিসা, আয়াত : ১০)

৫ম নেগেটিভ জিনিস হল অহংকার : দম্ভ ও অহংকার মানুষকে ধ্বংস করে দেয়। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুল (সা.) ইরশাদ করেন, জাহান্নাম ও জান্নাত পরস্পর তর্ক করছিল। জাহান্নাম বলল, আমাকে দাম্ভিক ও অহংকারী মানুষ দেয়া হয়েছে, যা তোমাকে দেয়া হয়নি। জান্নাত বলল, আমার কী দোষ যে দুর্বল, অক্ষম ও গুরুত্বহীন মানুষগুলোই আমার ভেতর প্রবেশ করছে। (মুসলিম, হাদিস : ২৮৪৬)

আল্লাহ আমাকে ও আপনাদেরকে এই ক্ষতীকর অভ্যাস থেকে বাঁচিয়ে রাখুক কেননা এগুলি মানুষের জীবনকে বরবাদ করে দেয়। আমিন
(সংগৃহীত)

চেক করুন

কুমিল্লায় সন্ত্রাসীদের গুলিতে কাউন্সিলরসহ নিহত ২

কুমিল্লায় সন্ত্রাসীদের গুলিতে কাউন্সিলরসহ নিহত ২

কুমিল্লায় সন্ত্রাসীদের গুলিতে ১৭নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ মো. সোহেল এবং আওয়ামী লীগ নেতা হরিপদ সাহা …

বিশ্বে সবচেয়ে বেশি দূষিত শহর ভারতে : বাংলাদেশের অবস্থান চারে

বিশ্বে সবচেয়ে বেশি দূষিত শহর ভারতে : বাংলাদেশের অবস্থান চারে

বিশ্বের শীর্ষ একশ দূষিত শহরের মধ্যে ৯৪টিই চীন, ভারত ও পাকিস্তানের। এই ১০০ শহরের তালিকায় …