ষষ্ঠ থেকে দশম শ্রেণির বার্ষিক পরীক্ষাও এবার হচ্ছে না : শিক্ষামন্ত্রী – ABNWorld
ঢাকা । রবিবার, ২৯ নভেম্বর, ২০২০, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
হোম / ক্যাম্পাস / ষষ্ঠ থেকে দশম শ্রেণির বার্ষিক পরীক্ষাও এবার হচ্ছে না : শিক্ষামন্ত্রী

ষষ্ঠ থেকে দশম শ্রেণির বার্ষিক পরীক্ষাও এবার হচ্ছে না : শিক্ষামন্ত্রী

জেএসসি-জেডিসি পরীক্ষাও এবার আর হচ্ছে না : শিক্ষামন্ত্রী

চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এইচএসসি ও সমমান পরীক্ষার পর এই বছরের অষ্টম শ্রেণির সামাপনীতে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি ও জেডিসিসহ ষষ্ঠ থেকে দশম শ্রেণির বার্ষিক পরীক্ষাও না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ বুধবার দুপুরে নিম্ন মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার বিষয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি জানান, মাধ্যমিক স্তরে ষ্ষ্ঠ থেকে দশম শ্রেণির বার্ষিক পরীক্ষাও এবার হবে না। পরীক্ষা ছাড়াই সব শিক্ষার্থীকে পরের শ্রেণিতে তোলা হবে। সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান উপস্থিত ছিলেন।
শিক্ষামন্ত্রী বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার জেএসসি ও জেডিসি পরীক্ষা হচ্ছে না বলে। জেএসসি-জেডিসি পরীক্ষার বিষয়ে তিনি বলেন, এবার অষ্টম শ্রেণির পরীক্ষা হচ্ছে না। পরীক্ষা না দিয়ে পরবর্তি শ্রেণিতে তাদের যেতে হবে। তবে তাদের ক্ষেত্রে সনদের একটি বিষয় রয়েছে। তাদের সনদ বিষয়ে পরবর্তীতে জানিয়ে দেব। কারণ তারা কোন সনদ পাবে না সেটি তো উচিত নয়।
মূল্যায়ন বিষয়ে মন্ত্রী বলেন, শিক্ষার্থীদেরতো তাদের ইতোপূর্বের রেজাল্টে অনেকটা মূল্যায়ন করা যেতে পারে। শিক্ষকরাতো শিক্ষার্থীদের বিষয়ে ধারণা রাখে। অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সাইন্স, কমার্স, আর্টস বিভাগে কে কিভাবে যাবে সেটিও আমরা একটি সিদ্ধান্তে আসব। শিক্ষাবর্ষ বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, আমরা সব পরিকল্পানাই মাথায় রাখছি। শিক্ষাবর্ষ বৃদ্ধির প্রয়োজন কিনা সেটির জন্যও চিন্তায় রাখছি। এখন যে অবস্থায় আছি তাতে এখনও শিক্ষাবর্ষ বাড়ানোর সিদ্ধান্ত নেইনি। তবে জানুয়ারিতে শিক্ষার্থীরা নতুন ক্লাসে যাবে সেটি এখন পর্যন্ত সিদ্ধান্ত।
ডা. দীপু মনি বলেন, যারা অনলাইনে ক্লাস করতে পারেনি বা করতে পারছে না, নভেম্বর-ডিসেম্বরে তাদের রিচ করার চেষ্টা করব। যারা ক্লাস করেনি শুধু তারা নয়, যারা করেছে তাদের মধ্যেও দুর্বলদের এগিয়ে নিতে আরও বেশি ক্লাস করাতে হবে। কিভাবে সেসব ক্লাস হবে সেই পরিকল্পনাও করছি। সামনের বছরে ভর্তির বিষয়ে তিনি বলেন, এখন এমন অবস্থায় আমরা বলতে পারছি না এক মাস পর কি অবস্থায় থাকব। ভর্তি কখন শুরু করতে পারব কীভাবে হবে সেটিও এখনও সিদ্ধান্ত হয়নি। অনলাইনে সেটি করব কিনা সেটিও দেখছি, কিন্তু অনলাই সবার জন্য একসেসেবল না। সুতরাং কীভাবে করব পরবর্তিতে সেটি জানিয়ে দেব।

এবিএনওয়ার্ল্ড/আলিফ

চেক করুন

আমাদের বক্তব্য ভাস্কর্যের বিরুদ্ধে, বঙ্গবন্ধুর বিরুদ্ধে নয় : মামুনুল হক

আমাদের বক্তব্য ভাস্কর্যের বিরুদ্ধে, বঙ্গবন্ধুর বিরুদ্ধে নয় : মামুনুল হক

বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব ও হেফাজতে ইসলামীর যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হক বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার মহান …

আন্তর্জাতিক ফিলিস্তিন সংহতি দিবস আজ : রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর বাণী

আন্তর্জাতিক ফিলিস্তিন সংহতি দিবস আজ : রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর বাণী

আজ শনিবার আন্তর্জাতিক ফিলিস্তিন সংহতি দিবস। ১৯৮৭ সালের আজকের এই দিনে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় জাতিসংঘ …