ডাকসু নির্বাচনের ভোট গ্রহণ চলছে – ABNWorld
ঢাকা । বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০, ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪১ হিজরী
হোম / ক্যাম্পাস / ডাকসু নির্বাচনের ভোট গ্রহণ চলছে

ডাকসু নির্বাচনের ভোট গ্রহণ চলছে

ডাকসু নির্বাচনের ভোট গ্রহণ চলছে
ডাকসু নির্বাচনের ভোট গ্রহণ চলছে

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে প্রায় তিন দশক পর আজ সোমবার বহুল প্রত্যাশিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদগুলোর নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের তাদের নিজ নিজ আবাসিক হলে গিয়ে ডাকসু এবং হল সংসদের নেতাদের নির্বাচিত করতে তাদের ভোটাধিকার প্রয়োগ করছে।
বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪৩ হাজার ২৫৬ শিক্ষার্থী এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবে। তার মধ্যে ১৬ হাজার ২৯২ ছাত্রী এবং ২৬ হাজার ৯৬৪ ছাত্র ভোটধিকার প্রয়োগ করবে। বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের ৫০০ বুথে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। প্রতিটি ভোটার ডাকসু এবং হল সংসদের নির্বাচনে দু’টি আলাদা ব্যালট পেপারে ৩৮ জনকে নির্বাচিত করবে। তাদের মধ্যে ডাকসুর ২৫ জন এবং হল সংসদের ১৩ জনকে নির্বাচিত করবে।
ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগকালে বিশ্ববিদ্যালয়ের দেয়া পরিচয়পত্র প্রদর্শন করছে। শারীরিকভাবে চ্যালেঞ্জড ভোটারদের জন্য আলাদা বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পোলিং বুথে মোবাইল ফোনসহ যে কোন ধরনের ইলেট্রনিক ডিভাইস ব্যবহারের ওপর বিধি-নিষেধ আরোপ করেছে। ভোটারদের কাছে থাকা যে কোন ধরনের ইলেট্রনিক ডিভাইস সনাক্তের জন্য মেটাল ডিটেক্টর স্থাপন করা হয়েছে।
ডাকসুর ২৫ টি পদে মোট ২২৯ প্রার্থী প্রতিদ্বন্বিতা করছে। তাদের মধ্যে ২১ জন ভাইস প্রেসিডেন্ট (ভিপি) এবং ১৪ জন সাধারণ সম্পাদক এবং ১৩ জন সহ-সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়াও ডাকসুর মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে ১১ জন, বিজ্ঞাণ ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদ’দুটিতে ৯ জন করে, আন্তর্জাতিক সম্পাদক পদে ১১ জন, সাহিত্য সম্পাদক পদে ৮ জন, সাংস্কৃতিক সম্পাদক পদে ১২ জন, ক্রীড়া সম্পাদক পদে ১১ জন, পরিবহন সম্পাদক পদে ১০ সমাজকল্যাণ পদে ১৪ এবং সদস্য পদে ৮৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছে। বিশ্ববিদ্যালয়ের ১৮ টি আবাসিক হলের প্রতিটিতে ১৩ টি পদে হল সংসদের নির্বাচনে মোট ৫০৯ জন শিক্ষার্থী প্রতিদ্বন্ধিতা করছে

এবিএন/এফএম

চেক করুন

পেরুতে করোনাভাইরাসে ২০ সাংবাদিকের মৃত্যু

পেরুতে করোনাভাইরাসে ২০ সাংবাদিকের মৃত্যু

বিশ্বব্যাপী প্রাণঘাতী নভেল করোনাভাইরাস করোনা ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত পেরুতে কমপক্ষে ২০ জন …

দেশের বিভিন্ন এলাকায় ৬০ কিমি বেগে ঝড়ের সম্ভাবনা

দেশের বিভিন্ন এলাকায় ৬০ কিমি বেগে ঝড়ের সম্ভাবনা

এদিকে আজ বুধবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য …